কেকের রাজ্যে

জন্মদিনের কেক জন্মদিনের কেক বড়দের চেয়ে শিশুরা উপহার পেয়ে থাকে। আর শিশুদের কেকটি হওয়া চাই অত্যন্ত আকর্ষণীয়। এ কেকগুলোতে পুতুলের আকৃতি, রাবট, গাড়ি, পাখি, ঘড়ি ইত্যাদির আকৃতি তৈরি করে দিলে শিশুরা খুবই খুশী। ফুলের নকশা স্পাইডার ম্যান টারজান, পিরামিড এসবের নকশা।


নকশাও শিশুদের প্রিয়। বড়রা সাধারণত ফুলবা অন্যান্য সাদামাটা নকশা পছন্দ করে। এসব উৎসবের কথা চিন্তা করে কিছু প্রতিষ্ঠান এগিয়ে এলেও এদের সংখ্যা অত্যন্ত নগণ্য। তাছাড়া দেশ বিদেশ ঘুরে আসা শিশু ও বড়দের পছন্দের কেক খুঁজে পেতে কষ্ট হয়। জন্মদিনের কেকটি আকর্ষণীয় হোক সবাই চায়। বৃদ্ধ-বৃদ্ধাদের কেক ঝলমলে/রঙের ঝলকানি না থাকলেও সিম্পল কেক কিন্তু আকর্ষণীয় হলে ভাল লাগে সবার। কিন্তু অন্য বয়সীদের জন্য চাই কেকের নকশা ও রঙে চাকচিক্য। দৃশ্যের চাহিদা নকশায় মাল্টি কালার। একটি সুখ্যাত কেক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত মীর হুসেন বলেন, “জন্মদিনের কেক নকশা করা সময় রঙ ও গুণগতমানের দিকে খেয়াল রেখে বাজারে সরবরাহ করতে হয়। জন্মদিনের কেক শিশুরা সাধারণ মাল্টিকারের ও শিশুদের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী হয়ে থাকে। তবে সাদার উপরে হালকা রঙের নকশা অভিভাবকদের পছন্দ। “এক্ষেত্রে কেনার সময় দাম পড়বে ৬০০-৬০০০। তারও বেশি দামের মধ্যে নিতে হলে অর্ডার দিতে হবে পূর্বে। পাবেন : মোহাম্মদপুর, রোড নং-৩ হাউজ-২১, উত্তরা হাউস বিল্ডিং, আনোয়ার কে সি প্লাজা, ধানম-ি সাত মসজিদ রোড, শেওড়াপাড়া, সেনপাড়া, মতিঝিল, বায়তুল মোকারম ও গুলশানের নাভানা টাওয়ারে।

বড় দিনের কেক
বিশ্বের সব খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ‘ক্রিস্টমাস ডে’ অর্থাৎ বড় দিন। তার জন্য চাই সবচেয়ে ভাল মানের, সুদৃশ্য ও সুস্বাদের কেক। সেটার জন্য পূর্ব থেকে ফরমায়েশ (অর্ডার) দেয়া কেক নয়ত সুখ্যাত প্রতিষ্ঠানের কেক। সেক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন মার্বেল কেক। টিরামীসু কেক, ডার্চ চকলেট কেক স্ট্রবেরী মুজ কেক ওয়াল নাট কেক, কেরামেল, হেডেলে নাট কেক জাতীয় কেক। এক্ষেত্রে আপনাকে যেতে হবে নিউট্রেন্ট ও স্কাইলার্কসহ কাছাকাছি কোন পেস্ট্রি শপ।
সবশেষে ভাবতে হবে কেনার সময় যে কেকটি নেব তা জেন সুপরিচিত প্রতিষ্ঠানের কেক হয় নতুবা কাছাকাছি কোন পরিচিত প্রেস্টিসোপের হয়। এরা নিজের সুনাম অক্ষুণœ রাখতে আপনাকে একটি ভাল কেক দিতে চেষ্টা করবেন। নয়ত আগে ভাগে কেকের জন্য অর্ডার দিন। তাছাড়া শেরাটন, রেডিসন, সোনারগাঁ, হোটেলও পেয়ে যেতে পারেন। তবে নিউট্রেন্ট অলিম্পিয়া শাখা হয়ত হাতে কাছেই।

ভ্যালেন্টাইন কেক
মূলত ভালবাসার কেক ভ্যালেন্টাইন কেক। ভালবাসা দিবসের জন্যই এই কেক। কেবল প্রেমিক তার প্রেমিকাকে এই দিনটিতে একটি কেক দেবেন অথবা প্রেমিকা তার প্রেমিককে এই দিনতে অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি একটি কেক উপহার দেবেন। দু’জনে মিলে খাবেন। কখনও হয়ত এই সময়ে এরা ইচ্ছে করলে কেকের ভাগ আপনজনকে দেয়া প্রয়োজন মনে করলে দিতে পারেন। সঙ্গে রাখতে পারেন। নয়ত এই কেক শুধু এ দু’জনের মধ্যেই আদান-প্রদান, খাওয়া-দাওয়া, সৌন্দর্য শুধু এরাই উপভোগ করেন একান্তে নিভৃতে। তাই এই কেক যে কেবল ওদের পছন্দের ওপর হয়ে থাকে। তবে বেশিরভাগ প্রেমিক-প্রেমিকার হৃদয় (হার্ট) আকৃতির কেক ও সুস্বাস্থ্যের সুন্দর একটি কেকের প্রতি আগ্রহ প্রকাশ করে থাকে। নিউট্রেন্ট যে কোন শাখায় মাক্সমেনন, হোয়াইট গেনেজসহ অন্যান্য কেক বিভিন্ন আকৃতিতে পাবেন। তাছাড়া আছে বেইলি রোডের গোল্ডেন ফুড ও সুইসসহ যে কোন মার্কেট শপিং মলে, দাম পড়বে পাউন্ড ৪৫০Ñ১৮০০ টাকার মধ্যে।

ওয়েডিং কেক
খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিয়ে ওয়েডিং কেক ব্যতীত সম্পন্ন হয় না। সংখ্যালঘু খ্রিস্টানদের দেশ বাংলাদেশ। এদের চাহিদার কথা ভেবে এগিয়ে এসেছে ইতোমধ্যে সুখ্যাত কেক প্রতিষ্ঠান নিউট্রেন্ড। নিউট্রেন্ডের আন্তরিক প্রচেষ্টায় বাজার ও শপিংমল ঝলমল করা কিছু সুদৃশ্য কেক। যা সত্যি ক্রেতা সাধারণের মনের চাহিদা মিটায়। তাছাড়া বেইলী রোডে স্কাইলার্ক গোল্ডেন ফুড ও অলিম্পিয়াসহ অন্যান্য কেক বায়তুল মোকাররম, মিরপুর ও উত্তরা শপিংমলে পাওয়া যায়। ওয়েডিং কেক সাধারণ সাদার ওপর অন্যান্য রঙের প্রলেপের নকশা বেশি জনপ্রিয়। দুই/তিন স্তরের বা ততধিক স্তরের কেক অনেকের কাছে প্রিয় তবে তা খুবই ব্যয়বহুল। মাল্টি কালার কেক অনেকের প্রিয়।
মেহের নিগার

No comments

Powered by Blogger.