আফগানিস্তানে ন্যাটোর ঘাঁটিতে হামলা- দুই মার্কিন সেনা নিহত, হ্যারি অক্ষত

আফগানিস্তানের ন্যাটোর সুরক্ষিত ঘাঁটিতে গত শুক্রবারের হামলায় দুই মার্কিন মেরিন সেনা নিহত হয়েছেন। তবে প্রিন্স হ্যারি অক্ষত রয়েছেন। ন্যাটোর সেনাদের প্রতিরোধের মুখে নিহত হয়েছে ১৫ থেকে ২০ জন হামলাকারী।তালেবান এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
তারা বলেছে, ইনোসেন্স অব মুসলিমস নামের ছবিটি তৈরি করে ইসলাম ও মহানবী (সা.)-এর অবমাননা করার প্রতিশোধ নিতেই এই হামলা চালানো হয়েছে।
মেজর অ্যাডাম ওয়াজ্যাক নামের ন্যাটোর এক মুখপাত্র জানান, গত শুক্রবার রাত সোয়া ১০টার দিকে হেলমান্দ প্রদেশের সুরক্ষিত ক্যাম্প ব্যাস্টিয়ন নামের ঘাঁটিতে জঙ্গিরা রকেটচালিত গ্রেনেড, মর্টার এবং ছোট আগ্নেয়াস্ত্র নিয়ে হামলা শুরু করে। শনিবার সকালে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। তবে হামলার বিস্তারিত সম্পর্কে কিছু জানাতে তিনি অস্বীকৃতি জানান।
মুখপাত্র আরও জানান, হামলায় তাঁদের সামরিক হেলিকপ্টার ধ্বংস হয়েছে। তবে কয়টি হেলিকপ্টার ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে, সে বিষয়ে তিনি বিস্তারিত জানাননি। তিনি জানান, হামলার সময় ১৫ থেকে ২০ জন জঙ্গি নিহত হয়েছে।
ন্যাটোর আরেক মুখপাত্র বলেন, ‘প্রিন্স হ্যারি নিরাপদে আছেন। তবে তাঁর অবস্থানের জন্যই হামলা হয়েছে কি না, তা খতিয়ে দেখা হবে।’
ন্যাটোর নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিরাপত্তা-সহায়তা বাহিনী (আইএসএএফ) বলেছে, কয়েকজন সেনা আহত হয়েছেন। তবে এর প্রকৃত সংখ্যা বা তাঁদের জাতীয়তা সম্পর্কে কোনো তথ্য জানানো হয়নি।
মেজর অ্যাডাম ওয়াজ্যাক বলেন, হামলাকারীরা নিরাপত্তা ভেঙে ঘাঁটির উড়োজাহাজ উড্ডয়ন ক্ষেত্র ঢুকে পড়ে। মার্কিন ও ব্রিটিশ হেলিকপ্টারের উড্ডয়ন ও অবতরণের জন্য এই ফিল্ডটি ব্যবহূত হয়। তবে হামলাকারীরা ঘাঁটির মূল প্রাচীর টপকাতে বা প্রাচীরের ভেতরের দিকে বিস্ফোরণ ঘটাতে পেরেছে কি না, সে বিষয়েও ওয়াজ্যাক কিছু বলতে অস্বীকৃতি জানান।
সম্প্রতি প্রিন্স হ্যারি সামরিক হেলিকপ্টারের পাইলট হিসেবে দায়িত্ব পালন করার জন্য আফগানিস্তানে আসেন। এএফপি।

No comments

Powered by Blogger.