নতুন মন্ত্রীরা যেভাবে মন্ত্রণালয়ে গেলেন- সাহারা বিদেশে তাই যাননি ড. আলমগীর, ওমর ফারুক যাবেন আজ

দায়িত্ব পাওয়ার পর রবিবার নিজ নিজ মন্ত্রণালয়ে যোগ দিয়েছেন নতুন শপথ নেয়া চার মন্ত্রী ও এক প্রতিমন্ত্রী। তবে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর ও শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী কর্মস্থলে যোগ দেননি। অন্যদিকে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, রেলপথমন্ত্রী মুজিবুল হক,


দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ যোগ দিয়েছেন নিজ নিজ দফতরে।
আগের স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন দেশে না থাকায় নতুন মন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর যোগ দেননি এদিন। আজ সোমবার সাহারা খাতুনের দেশে ফেরার কথা। তিনি আসার পর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী তাঁর দফতরে যোগ দেবেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব সি কিউ কে মোস্তাক আহমেদ জানান, সাহারা খাতুন সোমবার দেশে ফিরবেন। এরপর তিনি নতুন মন্ত্রণালয়ের দায়িত্ব নেবেন। এছাড়া শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক রবিবার দফতরে যাননি। আজ সোমবার তিনি মন্ত্রণালয়ে যোগ দেবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
সকাল সারে ১১টায় সাদা পাজামা-পাঞ্জাবি পরে নিজ মন্ত্রণালয়ে আসেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সঠিক তথ্য জনগণের কাছে তুলে ধরা এবং অসৎ সাংবাদিকতাকে নিরুৎসাহিত করার চ্যালেঞ্জ নিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। সাবেক তথ্যমন্ত্রী দক্ষতার সঙ্গে কাজ করেছেন উল্লেখ করে ইনু বলেন, শক্ত জমিনের ওপর দাঁড়িয়ে দায়িত্ব শুরু করলাম। বেশি বেগ পেতে হবে না। যে জায়গাটা তৈরি করে গেছেন তা আরও সুন্দর ও শক্তিশালী করব। এ সময় মন্ত্রণালয়ের সচিব হেতায়েতুল্লাহ আল মামুন, প্রধান তথ্য কর্মকর্তা আমিনুল ইসলাম, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস তাকে স্বাগত জানান।
এর পরেই ইনু চলে যান নিজের নতুন দফতরে। সেখানে আগে থেকেই অপেক্ষা করছিলেন সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ, যিনি তথ্য মন্ত্রণালয়েরও দায়িত্বে ছিলেন।
তথ্যমন্ত্রী বলেন, সঠিক তথ্য জনগণের কাছে তুলে ধরা এবং অসৎ সাংবাদিকতাকে নিরুৎসাহিত করার চ্যালেঞ্জ নিয়ে কাজ করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। রবিবার সচিবালয়ে নিজ দফতরে দায়িত্ব নিয়ে সাংবাদিকদের তিনি বলেন, সঠিক তথ্য জনগণের কাছে তুলে ধরা এবং খ-িত তথ্য, মিথ্যা তথ্য উপস্থাপন, তথ্য আড়াল করা, অসৎ তথ্য প্রচার ও অসৎ সাংবাদিকতাকে নিরুৎসাহিত করার চ্যালেঞ্জ নিয়ে কাজ করব।
নতুন এই মন্ত্রীর গঠনমূলক সমালোচনার পাশাপাশি তাকে পরামর্শ দেয়ার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি। গত ৩ বছর ৮ মাসে তথ্য মন্ত্রণালয় সাংবাদিকদের জন্য সর্বোচ্চ কাজ করেছে বলেও দাবি করেন বিদায়ী তথ্যমন্ত্রী। মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী পরিষদের নেতারা তথ্যমন্ত্রীকে শুভেচ্ছা জানান।
তিনি বলেন, আগামী সাত দিন তথ্য মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সংস্থার লোকদের সঙ্গে আলোচনা করে একটি কর্মপরিকল্পনা তৈরি করে কাজ করব। সাংবাদিক দম্পতি হত্যাকা-ের বিচারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কোন সহয়তা দরকার হলে তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে তা করা হবে।
দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে বিদায়ী তথ্যমন্ত্রী আবুল কলাম আজাদ আশা করেন বিচক্ষণতা ও অভিজ্ঞতা দিয়ে দায়িত্ব পালন করবেন ইনু। গত ৩ বছর ৮ মাসে তথ্য মন্ত্রণালয় সাংবাদিকদের জন্য সর্বোচ্চ কাজ করেছে বলেও দাবি করেন বিদায়ী তথ্যমন্ত্রী।
প্রথম দিন কার্যালয়ে এসে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী এএইচ মাহমুদ আলী। রবিবার সকাল ১০টা ২৫-এ তিনি নিজের দফতরে পৌঁছলে সচিব এম আসলাম আলম ও কর্মকর্তারা তাঁকে ফুল দিয়ে বরণ করে নেন। এরপর মন্ত্রী তাঁর দফতরে যান এবং পরে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন। সাবেক এই কূটনীতিক বলেন, বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। এই অগ্রগতি ধরে রাখতে এবং কাজের মধ্য দিয়ে মন্ত্রণালয়কে আরও এগিয়ে নিতে সবার সহযোগিতা চান তিনি। এ সময়ে তিনি কূটনীতিক হিসেবে নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।
রেলপথমন্ত্রী মুজিবুল হক তাঁর দফতরে যান বেলা সাড়ে ১২টার দিকে। এ সময় মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে ফুল দিয়ে বরণ করে নেন। দায়িত্ব নেয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, আমার বিশ্বাস, এখন থেকে রেল মন্ত্রণালয়ে কোন দুর্নীতি হবে না। দুর্নীতি করলে কাউকে ছাড় দেয়া হবে না। কর্মচারী-কর্মকর্তাদের উদ্দেশে নতুন মন্ত্রী বলেন, আমি অলসতা অপছন্দ করি। যে পরিশ্রম করবে না, সে এই মন্ত্রণালয়ে থাকতে পারবে না। সঠিক সময় রেল চলাচল, টিকেট কালোবাজারি বন্ধ করা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করাই মূল লক্ষ্য থাকবে।
সকাল সাড়ে ১০টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আগারগাঁওয়ে ব্যান্সডক ভবনে নিজ মন্ত্রণালয়ে আসেন নতুন মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ। মন্ত্রণালয়ের সচিব মোঃ নজরুল ইসলাম খান তাকে শুভেচ্ছা জানান। মন্ত্রী পরে সেমিনার হলে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।
গত বৃহস্পতিবার নতুন পাঁচ মন্ত্রী ও দুই প্রতিমন্ত্রী শপথ নেয়ার পর শনিবার তাদের দায়িত্ব বণ্টন করে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী আস্থা রেখে যে দায়িত্ব দিয়েছেন তা যথাযথভাবে পালন করার কথা জানিয়েছেন নতুন দায়িত্ব পাওয়া মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আব্দুল হাই। দায়িত্ব পাওয়ার একদিন পর রবিবার দুপুর সোয়া ১টায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে যান প্রতিমন্ত্রী। এ সময় মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস তাঁর কার্যালয়ে উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে নতুন প্রতিমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান।
পরে গণমাধ্যমের কাছে দেয়া প্রতিক্রিয়ায় আব্দুল হাই বলেন, এতদিন দলের পক্ষে কথা বলেছি, কাজ করেছি। এখন নেত্রী আমার ওপর আস্থা রেখে দায়িত্ব দিয়েছেন। ৩৫০ সংসদ সদস্যের যে কাউকে তিনি এ দায়িত্ব দিতে পারতেন। কিন্তু তিনি আমার প্রতি আস্থা রেখেছেন।
নতুন সহকর্মী পাওয়ার প্রতিক্রিয়ায় মন্ত্রী লতিফ বিশ্বাস বলেন, এতদিন অন্য সহকর্মীদের নিয়ে একাই এ মন্ত্রণালয়ের গুরুদায়িত্ব পালন করেছি। এখন নতুন সহকর্মী পেয়েছি। তাকে পেয়ে আমি অত্যন্ত আনন্দিত।
মন্ত্রণালয়ের সচিব উজ্জ্বল বিকাশ দত্ত জানান, প্রতিমন্ত্রীর বসার জন্য এখনও কোন দফতর নির্দিষ্ট করা সম্ভব হয়নি। যতদিন তাঁর জন্য কোন সুসজ্জিত দফতরের ব্যবস্থা না হয়, ততদিন তিনি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের জন্য বরাদ্দ করা দফতরে বসবেন। অতিরিক্ত সচিব বর্তমানে ওমরাহ হজের জন্য সৌদি আরবে রয়েছেন।

No comments

Powered by Blogger.