ওবামা-রমনির বিতর্ক নিয়ে উত্তেজনা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা ও রিপাবলিকান প্রার্থী মিট রমনি উভয়ের শিবির এখন প্রচারণায় ব্যস্ত। উভয় প্রার্থীর মধ্যে তিনটি সরাসরি বিতর্ক অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের রাজনীতিতে প্রার্থীদের সরাসরি বিতর্কটি সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে দেখা হয়।


কাজেই এ নিয়ে ভোটারদের মধ্যে উত্তেজনা বাড়ছে।
নির্বাচনের মাত্র দেড় মাসের আগের জনমত জরিপে জনপ্রিয়তার দিক দিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা কিছুটা এগিয়ে। বিভিন্ন স্পর্শকাতর অঙ্গরাজ্যে জনমতের এ ফারাকটা রমনি সামলে উঠবেন—এমন প্রত্যাশা তাঁর সমর্থকদের।
৩ অক্টোবর প্রথম দফা সরাসরি এ বিতর্ক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে কলোরাডো অঙ্গরাজ্যের ডেনভার বিশ্ববিদ্যালয়ে। অভ্যন্তরীণ বিষয় প্রাধান্য দিয়ে উভয় প্রার্থীর এ বিতর্ক সরাসরি বেতার-টিভি ও ইন্টারনেটে প্রচারিত হবে।
১৬ অক্টোবর মঙ্গলবার নিউইয়র্কের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফা বিতর্ক হবে দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে। নিউইয়র্কে অনুষ্ঠেয় বিতর্কে আগে থেকে বাছাই করা দর্শকেরা সরাসরি প্রশ্ন করবেন দুজনকে। প্রেসিডেন্ট পদে উভয় প্রার্থীর মধ্যে চূড়ান্ত বিতর্ক হবে ২২ অক্টোবর সোমবার। ফ্লোরিডা অঙ্গরাজ্যে এই বিতর্ক হবে। চূড়ান্ত বিতর্কের বিষয়বস্তু হিসেবে বাছাই করা হয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি।
ডেমোক্র্যাটদের মতে, পররাষ্ট্রনীতিতে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের চেয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার সাফল্য বেশি। বিষয়বস্তু হিসেবেও পররাষ্ট্রনীতি নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা বরাবরই ভালো বলেন। তাঁর সমর্থকদের মতে, চূড়ান্ত বিতর্কে প্রেসিডেন্ট ওবামা রীতিমতো ধরাশায়ী করতে পারবেন প্রতিপক্ষ মিট রমনিকে।
মিট রমনিও তাঁর দলের বাছাইপর্বে তুমুল বিতর্কে মোকাবিলা করেছেন অন্যান্য প্রেসিডেন্ট পদপ্রার্থীকে। কাজেই তাঁর অভিজ্ঞতাকে খাটো করে দেখার অবকাশ নেই। এ জন্য সরাসরি বিতর্ক নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় শিবিরেই এক ধরনের উত্তেজনা বিরাজ করছে।
প্রেসিডেন্ট ওবামার প্রচারবিষয়ক কৌশলবিদ ডেভিড এক্সেলরড জানান, সরাসরি বিতর্ক মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রেসিডেন্ট বারাক ওবামা রীতিমতো বিতর্কের মহড়ায় যোগ দিচ্ছেন। প্রতিপক্ষ রিপাবলিকান প্রার্থী মিট রমনির দেওয়া প্রতিটি প্রচারণা বক্তব্য খুঁটিয়ে পড়ছেন। মিট রমনির সঙ্গে বিতর্কের আগে চূড়ান্ত মহড়ায় প্রেসিডেন্ট ওবামা যোগ দেবেন বলে জানিয়েছেন ডেভিড।
২০০৪ সালে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী সিনেটর জন ডেকরি প্রতিপক্ষ সেজে বিতর্কের মহড়ায় ওবামাকে সহযোগিতা করবেন।
অন্যদিকে ওহাইয়ো থেকে নির্বাচিত সিনেটর রব পোর্টম্যান প্রতিপক্ষ সেজে রমনির সঙ্গে মহড়ায় অংশ নেবেন। বিতর্কে কীভাবে কথা বলবেন, সংক্ষিপ্ত শব্দ চয়ন, যুক্তি দিয়ে প্রতিপক্ষকে জবাব দেওয়া, নির্দিষ্ট সময়ে মূল বক্তব্য উপস্থাপন—এসব নিয়ে উভয় শিবিরেই মহড়া চলছে।
ভাইস প্রেসিডেন্ট প্রার্থীদ্বয়ের মধ্যে মাত্র এক দফা সরাসরি বিতর্ক অনুষ্ঠিত হবে। ১১ অক্টোবর বৃহস্পতিবার কেন্টাকি অঙ্গরাজ্যে সরাসরি বিতর্কে যোগ দেবেন ডেমোক্র্যাট প্রার্থী ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও রিপাবলিকান প্রার্থী পল রায়ান।

No comments

Powered by Blogger.