২৫ সেপ্টেম্বরের মধ্যে সাগর-রুনীর খুনীদের গ্রেফতার করুন- এটিএন কার্যালয়ের সামনে সাংবাদিক সমাবেশ

সাংবাদিক সাগর-রুনীর হত্যাকারীদের গ্রেফতারের জন্য আগামী ২৫ তারিখ পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সাংবাদিক নেতারা। তাঁরা বলেছেন, ২৫ সেপ্টেম্বরের মধ্যে খুনী এবং খুনীদের রক্ষাকারীদের গ্রেফতার করা না হলে সংবাদপত্র বন্ধ রাখার মতো কঠোর কর্মসূচী ঘোষণা করা হবে।


রবিবার দুপুরে রাজধানীর কাওরান বাজারে ওয়াসা ভবনে এটিএন কার্যালয়ের সামনে সমাবেশে সাংবাদিক নেতারা এসব কথা বলেন। ইকবাল সোবহান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, বৈশাখী টেলিভিশনের সিইও মঞ্জুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া, বিএফইউজে’র অপর অংশের সভাপতি রুহুল আমিন গাজী, ঢাকা সাংবাদিক ইউনিয়ন একাংশের সভাপতি ওমর ফারুক, সাধারণ সম্পাদক শাবান মাহমুদ, ডিইউজের অপর অংশের সাধারণ সম্পাদক মুহাম্মদ বাকের হোসাইন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু। সাংবাদিকদের চার প্রধান সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) যৌথভাবে এই কর্মসূচী পালন করে।
ইকবাল সোবহান বলেন, সাংবাদিক দম্পতি সাগর-রুনী হত্যার আন্দোলনে এটিএনের চেয়ারম্যান মাহফুজুর রহমান আমাদের টার্গেট ছিলেন না। কিন্তু লন্ডনে তিনি বলেছিলেন তার কাছে হত্যাকা-ের প্রমাণ আছে। ইকবাল সোবহান চৌধুরী বলেন, যিনি নিজেকেই বাচাল বলেন তার কোন মিডিয়ার চেয়ারম্যান থাকার অধিকার নেই। দুটি মিডিয়া থেকেই তাকে টেনেহিঁচড়ে সরিয়ে সেগুলোকে জনগণের মিডিয়া হিসেবে প্রতিষ্ঠা করা হবে। একই সময় এ দুটি চ্যানেলে যে সকল সাংবাদিক বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন তাদের তালিকা তৈরি করে তাদের বিরুদ্ধেও কর্মসূচী ঘোষণা করা হবে। আদালতকে উদ্দেশ করে তিনি বলেন, যদি কোন খুনীর বিরুদ্ধে বক্তব্য দিয়ে আদালতে যেতে হয় তাহলে দেশের সকল সাংবাদিক সমাজ এক সঙ্গে আদালতে যেতে প্রস্তুত আছে। তিনি বলেন, দেশের সাংবাদিক সমাজ কোন আদালত সরকার বা বিরোধী দলের নির্দেশে চলে না। এই সাংবাদিক নেতা বলেন, আদালতের স্বাধীনতার জন্য অতীতের মতো এখনও আমরা দাঁড়াব। কিন্তু সে স্বাধীনতা লাভের পর আদালত আমাদের স্বাধীনতায় বাধা দেবে, এটা কোনভাবেই কাম্য নয়। তিনি বলেন, গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক রূপ দিতে মতপ্রকাশের স্বাধীনতা দেশের সংবিধানস্বীকৃত। আমাদের প্রতিবাদের ভাষা বন্ধ করা অথবা আমাদের মুখে তালা দেয়ার ক্ষমতা আদালতের নেই। বিচারকরা শপথ নিয়েছেন লোভ-লালসার উর্ধে থেকে ন্যায়বিচার করার। আর আমরা শপথ নিয়েছি বিবেককে কাজে লাগিয়ে সত্যের পক্ষে কথা বলবার। নবনিযুক্ত স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরের উদ্দেশে তিনি বলেন, আপনি সাংবাদিক নির্যাতন বন্ধে ব্যবস্থা নেবেন বলে আমরা আশা করছি। তিনি আরও বলেন, সাংবাদিকদের এই আন্দোলন কোন সরকারের বিরুদ্ধে নয়, এটা আমাদের অধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র সুসংহত করার সংগ্রাম।
বৈশাখী টিভির সিইও মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, সাগর-রুনীর হত্যাকারীদের বিচার যারা নস্যাত করতে চায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। সমাবেশে মাহফুজের বিরুদ্ধে মানহানিকর কোন বক্তব্য দেয়া যাবে না আদালতের এমন রায়কে নাটকীয় বলে মন্তব্য করেন তিনি। নয়া স্বরাষ্ট্রমন্ত্রী এবং তথ্যমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, সাগর-রুনী হত্যার বিচার হচ্ছে আপনাদের প্রথম এ্যাসাইনমেন্ট। আমরা আশা করি তা আপনারা গুরুত্বের সঙ্গে গ্রহণ করবেন এবং হত্যাকারীদের বিচারের আওতায় নিয়ে আসবেন।
প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ বলেন, সাংবাদিক সমাজ আদালতের নির্দেশ মেনে চলে না। যে সাংবাদিকরা দেশের স্বাধীনতার জন্য রক্ত দিতে পারে তারা মাহফুজুর রহমানকে তোয়াক্কাই করে না। নতুন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদের প্রতি সাগর-রুনী হত্যার বিচারের ব্যাপারে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি। শওকত মাহমুদ বলেন, আমরা বলিনি কে খুনী, আমরা বলেছি খুনীদের মুখে যে রকম কথা শোভা পায় সেই রকম কথা কারওয়ানবাজার থেকে শুনেছি। সে হিসেবে খুনীরা সম্ভবত কাওরানবাজারে থাকে। আদালত আমাদের এই সকল কথা বলতে নিষেধ করেছে। ১৯৭১ সালে আদালতের কথায় তো যুদ্ধ করিনি। এ হত্যাকা-ের সঙ্গে কোন ব্যবসা প্রতিষ্ঠান যদি জড়িত থাকে তবে তাদের কর্ণধারদের গ্রেফতার করতে হবে। কোন সাংবাদিক জড়িত থাকলে তাকেও গ্রেফতার করার দাবি করেন তিনি।
ঢাকা সাংবাদিক ইউনিয়ন একাংশের সাধারণ সম্পাদক শাবান মাহমুদ বলেন, সাগর-রুনী হত্যা মামলায় খুনীদের ধরতে ব্যর্থ হওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেছিলাম। এছাড়া সাংবাদিকদের দাবি-দাওয়া পূরণে ব্যর্থ হওয়ার কারণে তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদের পদত্যাগ চেয়েছিলাম। সরকার আমাদের সে ডাকে সাড়া দিয়েছে। এ জন্য সরকারকে অভিনন্দন জানাই।
সাংবাদিক দম্পতি সাগর-রুনীসহ সকল সাংবাদিক হত্যাকা-ের বিচার ছাড়াও বিভিন্ন সংবাদপত্র ও টিভি চ্যানেলে চাকরিচ্যুত সাংবাদিকদের নিয়মিত বেতন-ভাতা পরিশোধ, সাংবাদিক নির্যাতন বন্ধ, ট্রেড ইউনিয়ন অধিকার প্রতিষ্ঠা, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের নিরাপত্তা প্রদান এবং মুক্ত স্বাধীন গণমাধ্যম মহার্ঘ ভাতা ঘোষণা ও অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়নের দাবি করেন সাংবাদিক নেতারা।
গত ৫ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন রুনীর খুনীদের গ্রেফতারে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়ে পরদিন থেকে সারাদেশে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন সাংবাদিক নেতারা। এসব দাবি আদায়ে গত ১১ সেপ্টেম্বর বেলা ১১টায় প্রেসক্লাবের সামনে সাংবাদিকদের সমাবেশও করা হয়। এছাড়া সাগর-রুনী হত্যাকা-ে ‘জড়িত’ থাকার অভিযোগে এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমানের গ্রেফতারের দাবিতে ১৬ সেপ্টেম্বর এটিএন বাংলার সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের কর্মসূচী ঘোষণা করা হয়।
সাংবাদিকদের ডাকা সমাবেশের ওপর নিষেধাজ্ঞা চেয়ে গত ১০ সেপ্টেম্বর আদালতে মামলা করেন মাহফুজুর রহমান। ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ ফজলে এলাহী ভূইয়া ওই দিনই শুনানি শেষে মূল মামলায় বিবাদী জাতীয় প্রেসক্লাব ও সাংবাদিকদের ছয়টি সংগঠনের নেতাসহ ৫৯ সাংবাদিককে ২৯ নবেম্বরের আগে সমন জারির নির্দেশ দেন। তবে ১৬ সেপ্টেম্বরের সমাবেশের ওপর নিষেধাজ্ঞা চেয়ে মাহফুজের আবেদন সরাসরি খারিজ করে দেয়া হয়। এরপর গত ১২ সেপ্টেম্বর মাহফুজুর রহমানের আইনজীবীরা সংবাদ সম্মেলন করে জানান, মিডিয়ার সঙ্গে ভুল বোঝাবুঝি এড়াতে ওই মামলার বিবাদী হিসেবে ১০ সাংবাদিক নেতার নাম রেখে বাকি ৪৯ সাংবাদিকের নাম বাদ দেয়া হয়েছে।

No comments

Powered by Blogger.