অকুপাই আন্দোলনের বর্ষপূর্তি-২৫ বিক্ষোভকারী আটক

ওয়াল স্ট্রিট দখল কর বা অকুপাই আন্দোলনের প্রথম বর্ষপূর্তি আজ সোমবার। এ উপলক্ষে আন্দোলনকারীরা নিউ ইয়র্ক স্টক এঙ্চেঞ্জ ঘেরাও এবং আন্দোলনের মূল ঘাঁটি জুকোটি পার্কে সমবেত হওয়ার পরিকল্পনা করেছে। তবে এর আগেই গত শনিবার ২৫ জন বিক্ষোভকারীকে আটক করেছে নিউ ইয়র্ক পুলিশ।


আর্থিক বৈষম্য দূর করা, করপোরেট লালসার বিরুদ্ধে লড়াই এবং পুঁজিবাদীদের চক্র ভেঙে দেওয়ার লক্ষ্যে গত বছর ১৭ সেপ্টেম্বর থেকে অকুপাই আন্দোলন শুরু হয়। নিউ ইয়র্কের ওয়াল স্ট্রিটের স্টক এঙ্চেঞ্জের সামনে প্রথমে তাবু খাঁটিয়ে আন্দোলন শুরু হয়েছিল। ধীরে ধীরে লোক বাড়ায় তারা অবস্থান নেয় ওয়াল স্ট্রিটের পাশের জুকোটি পার্কে। পরে সেই আন্দোলন বিশাল আকারে ছড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যান্য শহরে। জুকোটি পার্ক থেকে বিক্ষোভকারীদের উৎখাত করার পর আন্দোলন ঝিমিয়ে পড়ে। তবে বর্ষপূর্তির দিন আন্দোলনকারীরা পুনরায় তাদের ঘাঁটিতে ফিরে যাওয়ার অঙ্গীকার করেছে।
জুকোটি পার্কে যাওয়ার উদ্দেশ্যে শনিবার প্রায় আড়াই শ বিক্ষোভকারী ব্রডয়েতে জড়ো হয়। তাদের উদ্দেশ্য ছিল মিছিল নিয়ে ব্রডওয়ে থেকে ওয়াশিংটন স্কয়ার হয়ে জুকোটি পার্কে সমবেত হওয়া। মিছিলের কারণে যাতে নিউ ইয়র্কবাসীর নিরাপত্তা বিঘি্নত না হয় সেজন্য নগরীর মেয়র মাইকেল ব্লুমবার্গ রাস্তায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করেন। শান্তিপূর্ণভাবে মিছিল নিয়ে আন্দোলনকারীরা কিছু দূর যাওয়ার পর এক নারী বিক্ষোভকারী যুক্তরাষ্ট্রের পতাকা পোড়ানোর চেষ্টা করেন। এর পরই কিছুটা বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ে। এ ঘটনায় পুলিশ ২৫ জনকে আটক করেছে বলে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে। তবে এর পরও আন্দোলনকারীরা তাদের নির্ধারিত কর্মসূচি অপরিবর্তিত রেখেছে। সূত্র : এএফপি, নিউ ইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.