দুই দশক পরে যুক্তরাষ্ট্র সফরে সু চি

দুই দশক পরে যুক্তরাষ্ট্র সফর করছেন মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি। ওয়াশিংটনের উদ্দেশে গতকাল রবিবার তিনি দেশ ছেড়েছেন। আজ সোমবার তিনি সেখানে পেঁৗছবেন বলে আশা করা হচ্ছে। গত দুই দশকের মধ্যে এটাই তাঁর প্রথম যুক্তরাষ্ট্র সফর। সু চি প্রায় তিন সপ্তাহ যুক্তরাষ্ট্রে থাকবেন।


সফরকালে সু চি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া মার্কিন কংগ্রেসের স্বর্ণ পদক গ্রহণ করবেন তিনি। এটি যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ প্রদত্ত সর্বোচ্চ পদক হিসেবে বিবেচিত। সফরকালে তিনি নিউ ইয়র্ক ও সানফ্রান্সিসকো নগরীতে থাকা মিয়ানমারের অভিবাসী গ্রুপের সঙ্গেও সাক্ষাৎ করবেন।
সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) মুখপাত্র নিয়ান উইন বলেন, 'সু চি তাঁর সফরকালে মিয়ানমার সরকারের নেওয়া নানা সংস্কারমূলক কর্মসূচি নিয়ে কথা বলবেন।' এ সফরে সু চির সঙ্গে আরো তিনজন রয়েছেন বলেও তিনি জানান।
যুক্তরাষ্ট্র সফররত মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন এবং সু চি একই জায়গায় থাকবেন। জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে যোগ দেওয়ার উদ্দেশ্যে চলতি মাসের শুরুর দিকে থেইন সেইন যুক্তরাষ্ট্রে যান। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.