মন্ত্রীদের দপ্তর বণ্টন-জনগণের প্রত্যাশা পূরণে চাই সর্বাত্মক ভূমিকা

সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় মন্ত্রিসভায় রদবদল স্বাভাবিক প্রক্রিয়া। সাধারণত জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটাতে মন্ত্রিসভায় রদবদল বা নতুন মন্ত্রীকে অন্তর্ভুক্ত করা হয়ে থাকে। বর্তমান সরকার আগে বিচ্ছিন্ন দু-একটি ক্ষেত্রে রদবদল করে থাকলেও এবার বড় ধরনের পরিবর্তন আনল।


কিন্তু এতে জনগণের প্রত্যাশা কতটা পূরণ হয়েছে তা প্রশ্নের সম্মুখীন। এই পরিবর্তনকে রাজনৈতিক বিশ্লেষকরা সরকারের ভাবমূর্তি পুনরুদ্ধারের প্রচেষ্টা বলে মনে করেন। মন্ত্রিসভায় নতুন করে পাঁচ পূর্ণ মন্ত্রী ও দুই প্রতিমন্ত্রী শপথ গ্রহণের পর শনিবার তাঁদের মধ্যে দপ্তর বণ্টন করা হয়। সেই সঙ্গে পুরনো মন্ত্রীদের মধ্যে কয়েকজনের দপ্তর পুনর্বণ্টন করা হয়েছে। কয়েকজন মন্ত্রীকে একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে সদ্য শপথ নেওয়া মন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরকে। সাহারা খাতুনকে স্বরাষ্ট্র থেকে সরিয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী করা হয়েছে। এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকারী রাজিউদ্দিন আহমেদ রাজুকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। নবনিযুক্ত মন্ত্রী মুজিবুল হককে দেওয়া হয়েছে রেল, হাসানুল হক ইনুকে তথ্য, মোস্তফা ফারুক মোহাম্মদকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, এ এইচ মাহমুদ আলীকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, ওমর ফারুক চৌধুরীকে শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং মো. আবদুল হাইকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়েছে। এ ছাড়া সংস্কৃতি প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনকে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী করা হয়েছে।
এটা সুস্পষ্ট, সরকারের এ রদবদলের মধ্য দিয়ে জনগণের প্রত্যাশা পূরণ হয়নি। এ পরিবর্তন জনগণের মধ্যে নতুন করে কোনো আশা জাগায়নি, বরং দেশের সাধারণ মানুষ এটিকে আইওয়াশ বা জনগণকে ধোঁকা দেওয়ার কৌশল বলে মনে করছে। মন্ত্রিসভায় রদবদল বলতে জনগণের প্রত্যাশা ছিল যেসব মন্ত্রী চরমভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছেন তাঁদের মন্ত্রিত্ব থেকে সরিয়ে বিতর্কের ঊর্ধ্বে থাকা ব্যক্তিদের মন্ত্রী নিয়োগ দেওয়া হবে। কিন্তু তা মোটেই হয়নি। প্রশ্ন উঠেছে, একটি মন্ত্রণালয় চালাতে পুরোপুরি ব্যর্থ একজন মন্ত্রীকে অন্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ার পেছনে কোন যুক্তি থাকতে পারে? স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থেকে অ্যাডভোকেট সাহারা খাতুন সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি চরম বিশৃঙ্খল হয়ে ওঠার পরও যিনি তা উপলব্ধি করতে পারলেন না, তিনি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মতো মৃতপ্রায় মন্ত্রণালয়ে প্রাণসঞ্চার করবেন_এ নিশ্চয়তা কী? মন্ত্রী রাজিউদ্দিন রাজু এবং তাঁর আত্মীয়-পরিজনের বিরুদ্ধে সরাসরি দুর্নীতি ও ফৌজদারি অপরাধের অভিযোগ রয়েছে। নরসিংদীর জনপ্রিয় মেয়র লোকমান হত্যার ব্যাপারে মন্ত্রী ও তাঁর ভাইয়ের দিকে আঙুল তুলেছে নরসিংদীবাসী। নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণকারী মহীউদ্দীন খান আলমগীর বিতর্কের ঊর্ধ্বে নন। দেশের প্রধান বিরোধী দল বিএনপি প্রশ্ন তুলেছে মহীউদ্দীন খান আলমগীর ও মোস্তফা ফারুক মোহাম্মদকে নিয়ে। উচ্চ আদালত মহীউদ্দীন খানের সংসদ সদস্য পদ বাতিল করে দিয়েছেন। অন্যদিকে নতুন মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ পদ্মা সেতুর প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগে জড়িত থাকা সাকো কম্পানির এমডি। সাকো সাবেক বিতর্কিত মন্ত্রী আবুল হোসেনের কম্পানি। এ প্রশ্নগুলো শুধু প্রধান বিরোধী দলেরই নয়, দেশের জনগণেরও। আরো প্রশ্ন জাগে, সরকারের নীতিনির্ধারকদের দৃষ্টিতে কি এমন কোনো সৎ, দক্ষ, গতিশীল ও বিতর্কের ঊর্ধ্বে থাকা মানুষ নেই, যাঁদের এসব স্পর্শকাতর মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া যেত? আমরা মনে করি, সব ধরনের সংকীর্ণতার উর্ধ্বে থেকে দক্ষ ও বিতর্কের উর্ধ্বে থাকা ব্যক্তিদের দায়িত্ব দিলে এবং দল-মত নির্বিশেষে জনগণের সেবা নিশ্চিত করলেই কেবল সরকারের ভাবমূর্তি পুনরুদ্ধার হতে পারে। অন্যথায় আইওয়াশ করার প্রচেষ্টায় মন্ত্রিসভার রদবদল জনগণের হতাশাকেই বৃদ্ধি করবে। এর পরও আমরা আশা করব, নতুন দায়িত্ব পাওয়া মন্ত্রীরা তাঁদের নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করে শুধু সরকারের ভাবমূর্তিকেই পুনরুদ্ধার নয়, দেশের জনগণের যথাযথ সেবা নিশ্চিত করার জন্য নিজেদের সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাবেন।

No comments

Powered by Blogger.