আজ প্রতিনিধি দল যাচ্ছে ওয়াশিংটন- প্রথম অংশীদারী সংলাপ

প্রথমবারের মতো দ্বিপাক্ষিক অংশীদারী সংলাপে অংশ নিতে আজ সোমবার বাংলাদেশ প্রতিনিধি দল ওয়াশিংটন যাচ্ছে। ১৯ ও ২০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে এ সংলাপ অনুষ্ঠিত হবে। এ সংলাপের জন্য নিরাপত্তা সহায়তা, উন্নয়ন ও বাণিজ্য এ তিন ইস্যুতে খুঁটিনাটি বিস্তারিত বিষয় চূড়ান্ত করা হয়েছে।


প্রতিনিধি দলে পররাষ্ট্র মন্ত্রণালয় ছাড়াও স্বরাষ্ট্র, বাণিজ্য এবং শ্রম মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা রয়েছেন। ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস। এ ছাড়া সরকারী দলের বাইরে সংলাপে অংশ নিচ্ছেন বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ।
সংশ্লিষ্টরা জানান, গত ৫ মে মার্কিন পররাষ্টমন্ত্রী হিলারি ক্লিনটন ঢাকা সফরে আসার পর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে এই অংশীদারী সংলাপ বা পার্টনারশিপ ডায়লগ আয়োজনের সিদ্ধান্ত হয়। এ সংলাপে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। যুক্তরাষ্ট্রের দিক দিয়ে সংলাপে কী কী বিষয় প্রাধান্য পাবে ইতোমধ্যে সে সম্পর্কে আভাস দিয়েছেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজেনা। হিলারির ২০ ঘণ্টার ঢাকা সফরে তিনি যে তিনটি বিষয়ে সবচেয়ে গুরুত্ব দিয়ে গেছেন মার্কিন রাষ্ট্রদূত সেসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পেতে গত প্রায় ৪ মাস ধরে সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ করছেন। তিনি একাধিকবার নিশ্চিত করেছেন সংলাপে গ্রামীণ ব্যাংক ও গার্মেন্ট ইস্যু এবং টিকফা চুক্তি প্রাধান্য পাবে। এ তিনটি বিষয়ে বাংলাদেশের অবস্থানের পরিবর্তন দেখতে চায় যুক্তরাষ্ট্র।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাণিজ্য, উন্নয়ন ও নিরাপত্তা সহায়তা বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে আলোচনা করা হবে। নিরাপত্তার ক্ষেত্রে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক সুরক্ষা, জঙ্গীবাদ, সন্ত্রাসবাদসহ, মানবপাচার, চোরাচালান, অস্ত্র ইত্যাদি বিষয় থাকবে। বাণিজ্যের ক্ষেত্রে পোশাক শিল্প ও টিকফা ইস্যুসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রতিনিধি দলে তিন জন থাকবেন। তাঁরা হচ্ছেন পররাষ্ট্র সচিব, পরিচালক এবং মহাপরিচালক (যুক্তরাষ্ট্র)। এ ছাড়া শ্রম, স্বরাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় থেকে উচ্চ পদস্থ কর্মকর্তারা প্রতিনিধি দলে থাকবেন। নিরাপত্তা বিষয়ে আলোচনার জন্য থাকবেন প্রতিরক্ষা বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তারা। এর বাইরে ব্যবসায়ী সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ, বেপজাসহ কয়েক সংগঠনের শীর্ষ পর্যায়ের ব্যক্তিরা নিজ নিজ উদ্যোগে এ সংলাপে অংশ নেবেন।

No comments

Powered by Blogger.