নাগরিকদের ওপর হামলা বন্ধের আহ্বান জাপানের-টোকিও বলেছে, তারা দ্বীপ কেনার প্রক্রিয়া থেকে সরবে না

পূর্ব চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জ নিয়ে বিরোধের জেরে গতকাল রবিবারও জাপানবিরোধী বিক্ষোভে উত্তাল ছিল চীনের বিভিন্ন শহর। এ অবস্থায় জাপানি নাগরিকদের ওপর হামলা ও সহিংসতা বন্ধে ব্যবস্থা নিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে জাপান। প্রধানমন্ত্রী ইয়োশিকো নোদা গতকাল এ আহ্বান জানান।


পাশাপাশি দ্বীপপুঞ্জের ব্যাপারে তাদের অবস্থান থেকে পিছিয়ে না যাওয়ারও ইঙ্গিত দেন তিনি।
জাপান গত শুক্রবার বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জটির তিনটি দ্বীপ কেনার প্রক্রিয়া সম্পন্ন করার কথা জানালে চীনে এ বিক্ষোভ শুরু হয়। ওই দিনই বিরোধপূর্ণ ওই জলসীমায় ছয়টি টহল জাহাজ পাঠায় বেইজিং। পাঁচটি দ্বীপের সমন্বয়ে গঠিত দ্বীপপুঞ্জটি জাপানে 'সেনকাকু' এবং চীনে 'দিয়াওয়ু' নামে পরিচিত।
চীনের রাজধানী বেইজিংয়ের জাপানি দূতাবাস গতকালও অবরুদ্ধ করার চেষ্টা করে বিক্ষুব্ধ জনতা। তবে দাঙ্গা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। চীনজুড়ে ছড়িয়ে পড়া জাপানবিরোধী এ বিক্ষোভে আগের দিনের মতো গতকালও জাপানি নাগরিকদের ব্যবসাপ্রতিষ্ঠানসহ গাড়ি ভাঙচুর করে বিক্ষোভকারীরা। কোথাও কোথাও জাপানি নাগরিকদের ওপর তারা চড়াও হয়েছে বলেও খবর পাওয়া গেছে। ঠিক কয়টি চীনা শহরে বিক্ষোভ ছড়িয়েছে নির্দিষ্ট করে জানা না গেলেও সংবাদ মাধ্যমগুলো কয়েকডজন বলে জানিয়েছে।
এ পরিস্থিতিতে বিশ্বের দ্বিতীয় অর্থনীতি চীন ও তৃতীয় বৃহত্তম অর্থনীতি জাপানের মধ্যে সম্পর্কের অবনতির আশঙ্কা করছেন বিশ্লেষকরা। ঐতিহাসিকভাবে প্রতিবেশী এ দুই দেশের মধ্যে নানা বিষয়ে প্রতিদ্বন্দ্বিতা আছে সত্যি। তবে তাদের মধ্যে বড় ধরনের বাণিজ্য যোগাযোগও বিদ্যমান।
গতকাল জাপানের ফুজি টেলিভিশনকে প্রধানমন্ত্রী নোদা বলেন, 'আমরা চাই, চীন পরিস্থিতির ওপর নজর রাখুক। যাতে অন্তত সেখানে বসবাসরত জাপানি নাগরিক ও তাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা নিশ্চিত করা যায়।' তিনি বলেন, 'আমরা আমাদের অবস্থানে অনড় থাকব। তবে আমরা শান্তিও বজায় রাখব।' চীনের কাছেও জাপান একই অবস্থান প্রত্যাশা করে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।
এদিকে চীনে নবনিযুক্ত জাপানি রাষ্ট্রদূত শিনিচি নিশিমিয়া গতকাল টোকিওর একটি হাসপাতালে মারা গেছেন। তবে এর সঙ্গে বিক্ষোভের কোনো সম্পৃক্ততা নেই বলে জাপানি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নিশিমিয়া গত মঙ্গলবার রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান। বৃহস্পতিবার হঠাৎ অসুস্থ হয়ে রাস্তায় পড়ে যান তিনি। পরে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে। সূত্র : বিবিসি, এএফপি, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.