ভেজা পথ মাড়িয়ে

প্রকৃতির পালাবদলে বইছে শরতের হাওয়া। মৃদুমন্দ বাতাস বইলেও হুটহাট করে বৃষ্টি নেমে পড়ে। বৃষ্টিতে পথ চলতে হাজারো সমস্যার সম্মুখীন হতে হয়। তবুও নানা কাজে বাইরে বের হতে হয়। ঝমঝমে বৃষ্টির দুপুরে গরম গরম খিচুড়ি আর জমাটি গল্পের বই পড়ার সৌভাগ্য তো সব সময় হয় না। হাজারো কাজে বাইরে বের হতেই হয়।


আর পথ চলতে চলতে ঘটতে পারে নানা বিপত্তি। জমা পানিতে রাস্তার গর্ত না দেখতে পেয়ে পা দিয়ে দিলেন। আর মচকে গেল পা। একটা গাড়ি আপনার পাশ দিয়ে যাওয়ার সময় একরাশ কাদাপানি ছিটিয়ে চলে গেল। অথবা বের হওয়ার কিছুক্ষণ পরে শুরু হলো বৃষ্টি। এদিকে ছাতাটা ভুলে ফেলে এসেছেন বাড়িতে। তাই এ সময় পথ চলতে দরকার হয় কিছু অতিরিক্ত সাবধানতার। বের হবার সময় সঙ্গে নিতে হয় কিছু বাড়তি জিনিস।
0 রাস্তা পার হওয়ার সময় বারবার ডানদিক বাঁ দিক দেখে নিন। ট্রাফিক সিগন্যাল ফলো করুন।
0 জমা পানি এড়িয়ে যতটা সম্ভব শুকনো জায়গা দিয়ে হাঁটার চেষ্টা করুন। রাস্তা নয়, ফুটপাথ ব্যবহার করুন। রাস্তায় পানি জমে থাকলে সাবধানে পা ফেলুন। জমা পানির তলায় থাকা গর্ত, ভাঙ্গাচোরা অংশ বা ম্যানহোল দেখা যায় না। অসাবধান পদক্ষেপ বিপদের সম্ভাবনা বাড়িয়ে দেয়।
0 ছাতা নিয়ে হাঁটলেও যাতে রাস্তা দেখতে পান সেদিকে নজর দিন। ভিড়ের মধ্যে ছাতা মাথায় চলার সময় খেয়াল রাখবেন আপনার ছাতার পানিতে অন্য লোক যেন ভিজে না যায়। ছাতা খোলা এবং বন্ধ করার সময় যাতে আশপাশের লোকের গায়ে খোঁচা না লাগে।
0 বাইরে বের হলে সিনথেটিক মেটারিয়ালের পোশাকই ভালো। তাতে জামা-কাপড় ভিজে গেলেও পানি শুকাতে সুবিধা হয়। বৃষ্টিতে ওয়াটার প্রুফ জুতা ব্যবহার করা ভালো। পা ঢাকা জুতো পরুন, এতে পায়ে নোংরা পানি কম লাগবে।
0 গাড়ি চালালে স্পিড কম রাখুন, তা না হলে ভেজা রাস্তায় গাড়ি থামাতে অতিরিক্ত সময় লেগে যায়। রাস্তার মাঝ বরাবর গাড়ি চালান। দু’ধারের তুলনায় মাঝে কম পানি জমে। মেঘলা দিনে, অল্প বৃষ্টিতেও গাড়ি চালাবার সময় হেডলাইট জ্বালিয়ে রাখুন। এতে আপনি রাস্তা দেখতে পাবেন, অন্য গাড়িও আপনার গাড়িটিকে দেখতে পারবে।

যা যা সঙ্গে রাখবেন
0 বৃষ্টি হোক বা নাই হোক বের হবার সময় একটা ছাতা সঙ্গে রাখার জন্য ভুলবেন না। দূরপাল্লায় যেতে হলে বা টু-হুইলারে ট্রাভেল করলে রেনইকোট, ওয়াটার প্রুফ জ্যাকেট ও ট্রাউজার ব্যবহার করতে পারেন।
0 একটা ছোট তোয়ালে রাখুন, যাতে ভিজে গেলেও মুছে নিতে পারেন। সঙ্গে একটা প্লাস্টিকের ব্যাগ থাকলে ভাল, যার মধ্যে ভেজা জিনিসপত্র ঢুকিয়ে রাখতে পারেন।
0 ব্যাগে একটা অ্যান্টসেপটিক লোশন বা অয়েন্টমেন্ট রেখে দিন। রাস্তায় জমা পানির সঙ্গে ভেসে আসা কিছুতে পা কেটে গেলে কাজে লাগবে।
0 রাস্তায় চলার সময় তাড়াহুড়ো করবেন না। রাস্তা ভেজা থাকলে পা পিছলে যাওয়ার সম্ভাবনা থাকে।
0 পথ চলতে চলতে মোবাইল ফোনে কথা বলা, গান শুনতে শুনতে যাওয়া ঠিক নয়।
0 খুব বেশি ঝড়-বৃষ্টি হলে খোলা জায়গা দিয়ে হাঁটবেন না। রাস্তায় চলার সময় ভেজা কোন কিছু, যেমন-ল্যাম্পপোস্ট, রেলিংয়ে একদম হাত দেবেন না।
0 বাস, ট্রাকের মতো বড় গাড়ির পিছনে থাকলে খুব কম দূরত্ব রেখে গাড়ি চালাবেন না। বড় গাড়ির পিছনের চাকার থেকে ছিটা পানি আপনার গাড়ির কাঁচে লেগে ভিজিবিলিটি কমিয়ে দিতে পারে। ভেজা, পিছলে রাস্তায় গাড়ি চালানোর সময় ব্রেক বেশি ব্যবহার করবেন না।
শামিমা আক্তার রিমা

No comments

Powered by Blogger.