‘কি’-এর কথা

কম্পিউটার বা মুঠোফোনের কি প্যাডে থাকে অসংখ্য ‘কি’। প্রতিদিন কোটি কোটি মানুষের আঙুলের চাপে বিপর্যস্ত এই ‘কি’গুলোর কথা কেউ ভাবে না। অথচ এই বিপর্যস্ত, অবহেলিত ‘কি’গুলোর মনে লুকিয়ে আছে অনেক কথা। সেই কথাগুলোই তুলে এনেছেন আদনান মুকিত। লেখার সময় ‘কি’গুলো তাঁকে খুবই সাহায্য করেছে।


এ জন্য লেখক ‘কি’দের কাছে অত্যন্ত কৃতজ্ঞ!

Q: বর্ণমালায় যেখানেই থাকি, এইখানে আমিই সবার আগে! মা, মা, আমি ফার্স্ট হইসি!
W: অত চিল্লাইস না। তাকায় দেখ, আমার ওপরে এক নম্বর দেওয়া আছে। আগে থাকলেই ফার্স্ট হওয়া যায় না। হুহ!
E: তাইলে কি আমি দুই নাম্বার? কিন্তু আমি তো রাজনীতি করি না!
(: T এবং Y ভাই, আপনারা দুই পক্ষ কি কাইন্ডলি একটু ক্লোজ হবেন? আমরা দুই ব্র্যাকেট আবার আলাদা থাকতে পারি না।
Y : মেসি নাকি রোনালদো—কে সেরা, এইটা নিয়া আমাদের মধ্যে কঠিন ঝগড়া হইসে। আমরা ক্লোজ হমু ক্যামনে?
I : সামান্য বিষয় নিয়া ঝগড়া কর? ইউ পম গানা?
U: খবরদার! আমারে নিয়া বাজে কথা বললে একদম মাইনাস কইরা দিমু!
O: ওই চুপ! দেখতেছ না, আমি যোগাসন করতেছি? ইস্টপ!
P: কিন্তু আমার মাথায় এইটা কী আইল? কাক কিছু করল নাকি?
A : তারকা চিহ্নিত প্রশ্ন। আমার তো সবার আগে থাকার কথা! আমি নিচে ক্যান?
S : যেই হারে দুর্নীতি আর রদবদল হইতেছে, ভবিষ্যতে প্যাডে জায়গা পাস কি না, সেই চিন্তা কর।
G: কে আছিস, Sরে বাইর কইরা ওর জায়গায় Rরে বসা। সোনালী ব্যাংকে একটা FDR কইরা ফেলি।
H: G বস! করতাছি!
L : কিরে ডিলেট, এত দিন তোর পাশে আছি, আর তুই আমার দিকে তির তাক করলি? আমারে ডিলেট করতে চাস? বাঁচাও! K আছ?
Del: নিচের তিরটা দেখস নাই? তোরে মারলে ডলার পামু! আজ তোকে কেউ বাঁচাতে পারবে না!
K : তুমি নিশ্চিন্তে মারা যাও L। তবে জেনে রেখো, তোমার বিপদে আমি ঠিকই পাশে ছিলাম!
Z : বর্ণমালা হোক, আর কি-প্যাডই হোক, আজীবন শেষে থাকলাম! হায় রে জীবন!
X : হ ভাই! কপালটাই খারাপ। কিন্তু ওই ব্যাটা Y এত ওপরে গেল ক্যামনে?
C : নিশ্চয়ই পলিটিক্যাল লিংক আছে। লিংক নাই দেইখা আজকে আমি নিচে! নাইলে বর্ণমালা শুরুই হইত আমারে দিয়া!
V : একটা প্রশ্ন আছে। M-এর নিচে সিম ক্যান? ওর তো সেটের ভিতরে থাকার কথা!
B : আরে তাই তো! আচানক ব্যাপার! ওই M! কিছু কস না ক্যান?
N : M-এর আর কিছু বলার ক্ষমতা নাই। দেখেন না, ওর সাথে ফুলস্টপ বইসা আছে!
J : বেকুবের দল! এইটা ওই সিম না, এইটা সিম্বলের সিম!
0 : ইশ! আমার পাশেই স্পেস! অথচ নাসা কই না কই স্পেসশিপ পাঠায়! কবে যে এদের বুদ্ধি হবে!
Space : উফ! এই নির্বোধগুলোর সাথে আমার মতো ইন্টেলেকচুয়ালকে মানায় না। একটু স্পেস দরকার!
Alt: ও নো! পাবলিকের চাপে আমি শেষ! অল্টারনেটিভ দরকার! কেউ কি আছেন?

No comments

Powered by Blogger.