মনমোহনের যুক্তি- জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি সঠিক

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং গতকাল শনিবার তাঁর সরকারের নেওয়া নানা সংস্কার কর্মসূচির পক্ষে বিভিন্ন যুক্তি দেখিয়েছেন। যদিও জ্বালানি তেলের দাম বাড়ানো ও বিদেশি বিনিয়োগে নতুন আইন প্রণয়নের মতো পদক্ষেপগুলোর বিরুদ্ধে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছে।


রাজধানী নয়াদিল্লিতে গতকাল মন্ত্রী ও উপদেষ্টাদের সঙ্গে আলাপকালে মনমোহন বলেন, ঝিমিয়ে পড়া অর্থনৈতিক প্রবৃদ্ধির চাকা আবার সচল করতে, দেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে এবং সরকারের আর্থিক খাতকে শক্তিশালী করতে এসব সংস্কারের দরকার ছিল।
ভারতের জ্বালানি খাতে সরকারকে বিরাট অঙ্কের ভর্তুকি দিতে হয়। গত বৃহস্পতিবার জ্বালানি তেলের দাম ১২ শতাংশ বাড়ানো হয়। মনমোহন দাবি করে বলেন, ‘ডিজেলের দাম বাড়ানোর ওই সাম্প্রতিক সিদ্ধান্ত সঠিক গন্তব্যের পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ তবে সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদে ধর্মঘটে যাওয়ার হুমকি দিয়েছে ভারতের ট্রাকচালকদের সংগঠনগুলো। এ ছাড়া গৃহস্থালির রান্নাবান্নার কাজে ব্যবহূত গ্যাস সিলিন্ডারের ওপর ভর্তুকি অর্ধেক কমিয়ে দেওয়ার প্রতিবাদে গত শুক্রবার দেশজুড়ে বিক্ষোভ হয়েছে।
পাশাপাশি ভারতের মন্ত্রিসভা শুক্রবার বিদেশি বিনিয়োগসংক্রান্ত বহুল বিতর্কিত নতুন আইন পাস করেছে। এই আইনে বিদেশি সুপার মার্কেটগুলো ভারতীয় খুচরা বিক্রয় খাতে প্রবেশ করতে পারবে। এ ছাড়া বিদেশি বিমান সংস্থাগুলো ভারতের অভ্যন্তরীণ রুটগুলোয় ফ্লাইট পরিচালনা করতে পারবে। দেশে বিদেশি বিনিয়োগের পক্ষ নিয়ে মনমোহন সিং বলেন, ‘৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে (যেটা দেশের ১২তম পঞ্চবার্ষিক অর্থনৈতিক পরিকল্পনায় রাখা হয়েছে) আমাদের অর্থনীতিতে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে হবে।’ তিনি বলেন, ভারত বিদেশি বিনিয়োগের ওপর নির্ভরশীল।
অবশ্য মনমোহনের এই ব্যাখ্যা তাঁর সংযুক্ত প্রগতিশীল মোর্চা সরকারের শরিক তৃণমূল কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দল মানতে নারাজ। জ্বালানি তেলের দাম বাড়ানোর বিরুদ্ধে পশ্চিমবঙ্গে গতকাল তারা বিক্ষোভ সমাবেশ করেছে। এএফপি ও পিটিআই।
কলকাতায় মমতার প্রতিবাদ মিছিল
আমাদের কলকাতা প্রতিনিধি জানান, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং খুচরা ব্যবসায়ে বিদেশি বিনিয়োগের প্রতিবাদে ইউপিএ সরকারের শরিক তৃণমূল কংগ্রেস গতকাল কলকাতায় প্রতিবাদ মিছিল ও সমাবেশ করেছে। মিছিলে শরিক হন তৃণমূল কংগ্রেস নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
গতকাল স্থানীয় সময় বিকেল চারটায় কলকাতার সুবোধ মল্লিক স্কয়ার থেকে এই প্রতিবাদ মিছিল শুরু হয়। শেষ হয় ধর্মতলার গান্ধীমূর্তির পাদদেশে। সেখানে এক প্রতিবাদ সমাবেশে মমতা ঘোষণা করেন, তাঁরা সরকারের এসব সিদ্ধান্ত মানেন না। তিনি বলেন, তাঁর দল কেন্দ্রীয় সরকারকে ১৮ সেপ্টেম্বর বিকেল পর্যন্ত ৭২ ঘণ্টা সময় দিচ্ছে। এর মধ্যে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং খুচরা ব্যবসায়ে বিদেশি বিনিয়োগের সিদ্ধান্ত বাতিল না হলে ১৮ সেপ্টেম্বর তৃণমূলের সংসদীয় কমিটির বৈঠকে চরম সিদ্ধান্ত নেওয়া হবে।
মমতা বলেন, ‘আমরা চাই না, কেন্দ্রীয় সরকার পড়ে যাক। তাই বলে কেন্দ্রীয় সরকারের এসব সিদ্ধান্তও মেনে নেব না।’
এদিকে বাম দল ফরোয়ার্ড ব্লকও কেন্দ্রীয় সরকারের এসব সিদ্ধান্তের প্রতিবাদে গতকাল কলকাতায় বিক্ষোভ মিছিল করেছে। বামফ্রন্ট আজ রোববার গোটা রাজ্যে প্রতিবাদ মিছিল ও সমাবেশ করবে। ফ্রন্ট ২০ সেপ্টেম্বর ভারতব্যাপী পালন করবে প্রতিবাদ দিবস।
প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার বৃহস্পতিবার ডিজেলের মূল্য বৃদ্ধি করে লিটারপ্রতি পাঁচ রুপি। একই সঙ্গে রান্নার গ্যাসের রেশনিং চালু করে বছরে প্রতিটি পরিবারকে ছয়টি করে গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নেয়। শুক্রবার ভারতের খুচরা ব্যবসায়ে বিদেশি মূলধন বিনিয়োগের অনুমতি দেওয়া হয়।

No comments

Powered by Blogger.