তত্ত্বাবধায়ক সরকার ও আগামী নির্বাচন by পলাশ চৌধুরী

বেশ কিছুদিন ধরে দেশে একটি বিষয় নিয়ে খুব আলোচনা-সমালোচনা চলছে। তা হলো, আগামী সংসদ নির্বাচনের রীতি-পদ্ধতি ও রূপ-কাঠামো গঠন। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা বলছেন, 'কোনোভাবেই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা মেনে নেওয়া হবে না।'


অন্যদিকে প্রধান বিরোধী দল বিএনপির দাবি, 'নিরপেক্ষ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচনে অংশগ্রহণ করবে না।' দেশের দুই প্রধান রাজনৈতিক দল যখন ঠিক বিপরীত কথা বলছে, তখন দেশের ভবিষ্যৎ কী হবে? হরতাল-মিছিল-মিটিং-সংঘাত-লাশ?
বিগত তত্ত্বাবধায়ক সরকারের সব কাজকে আমরা নির্ভেজাল বলতে পারি না। যেমন_ অবৈধ স্থাপনা উচ্ছেদ। দু'দিন, একদিন বা এক সপ্তাহ কিংবা বিনা নোটিশেই এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছিল। হতে পারে আইনের দৃষ্টিকোণ থেকে তা বৈধ, কিন্তু মানবিক দিক বিবেচনায় তা অবশ্যই গর্হিত। অনেক পরিবারকে দেখেছি, একমাত্র জীবিকার পথ রাস্তার পাশের টং দোকান, যা উচ্ছেদের ফলে অন্নের সংস্থানের জন্য পরের দ্বারে দ্বারে যেতে হয়েছে। আসলে ২০০৮ সালের তত্ত্বাবধায়ক সরকার থেকে কোনো রাজনৈতিক দল শিক্ষা গ্রহণ করেনি। আত্মশুদ্ধির পথে না গিয়ে তারা দুর্নীতির 'হোলি উৎসবে' মেতে আছে।
সময় থেমে থাকে না। আর কিছুদিন পরেই আবার দেশে নির্বাচন হবে। যে কোনো উপায়েই নির্বাচন হবে। হয়তো বা সেটার নামকরণ হবে তত্ত্বাবধায়ক সরকার, অন্তর্বর্তীকালীন সরকার বা অন্য কিছু। কিন্তু জনগণের ভাগ্য সেই 'শিকেই মুলো ঝুলবে'। আবার কেউ না কেউ ক্ষমতায় বসবে। নিজেরা 'আঙুল ফুলে কলাগাছ' হবে। কিন্তু জনগণের ভাগ্যের কোনো পরিবর্তন হবে না। এমনটা হচ্ছে কেন?
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

No comments

Powered by Blogger.