সিলেটে ছাত্রী বেশি by আসিফ আহমেদ

সিলেট শিক্ষা বোর্ডে এ বছর উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে যারা তাদের মধ্যে ছাত্রীসংখ্যা ছাত্রদের তুলনায় বেশি। মোট পরীক্ষার্থী ৩১ হাজার ১৩৫ জন। তাদের মধ্যে ছাত্রী ১৬ হাজার ৫৩৮ এবং ছাত্র ১৪ হাজার ৫৯৭ জন। কেন ছাত্রদের চেয়ে ছাত্রী বেশি, তার নানা কারণ থাকতে পারে।


যেমন ছাত্রীরা শিক্ষায় অনেক বেশি আগ্রহী হয়ে উঠেছে। তারা নিজেদের অধিকারের বিষয়েও সচেতন। সরকার নারী শিক্ষার প্রসারে যে বাড়তি পদক্ষেপ নিয়েছে সেটা তারা কাজে লাগাচ্ছে। এ বছর আটটি শিক্ষা বোর্ডে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করছে সর্বমোট ৬ লাখ ২৯ হাজার ৬১৯ জন। তাদের মধ্যে ছাত্র ৩ লাখ ৩০ হাজার ১২ এবং ছাত্রী ২ লাখ ৯৯ হাজার ৬০৭ জন। সারাদেশের তথ্য থেকে দেখা যায়, ছাত্রীসংখ্যা ছাত্রদের প্রায় কাছাকাছি, তবে কিছু কম। এ খবরটিই উৎসাহব্যঞ্জক। এক সময় পরীক্ষায় অংশগ্রহণকারীদের সংখ্যায় ছাত্রদের তুলনায় ছাত্রীরা ছিল বেশ পিছিয়ে। নারী শিক্ষার প্রসারে একের একের পর এক ইতিবাচক সিদ্ধান্ত ও পদক্ষেপের কারণে পরিস্থিতির পরিবর্তন ঘটতে থাকে। কিন্তু সিলেট যে সবকিছুকে ছাপিয়ে গেছে। সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জকে নিয়ে গঠিত এ বিভাগের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে সংখ্যার হিসাবে মেয়েরা পিছিয়ে নয়, বরং বেশ এগিয়ে। এজন্য অভিনন্দন।
মেয়েরা পড়াশোনায় প্রচুর আগ্রহ দেখাচ্ছে। পরিবারের কাছ থেকে পাচ্ছে পূর্ণ সমর্থন ও সহযোগিতা। সমাজের ভূমিকাও গুরুত্বপূর্ণ। ঘরের বাইরে ছেলেদের মতো মেয়েদের পদচারণা বহুকাল বাঁকা চোখে দেখা হতো। সে যুগ এখন আর নেই। কিন্তু বাধা তো পদে পদে। ইভ টিজিংয়ের দৈত্য আছে। আইনে তা নিষিদ্ধ ও কঠোর দণ্ডনীয়। কিন্তু তারপরও অপরাধ ঘটছে এবং প্রায়ই দেখা যায় তথাকথিত সমাজপতিদের অনেকেই এমন ঘটনাকে তেমন দূষণীয় মনে করে না। অনেক পরিবার মেয়েদের শিক্ষার জন্য ব্যয়কে পানিতে টাকা ফেলার মতো মনে করে। সরকার দেশের সব স্কুলের সব ছাত্রছাত্রীকে বিনামূল্যে পাঠ্যবই দিচ্ছে। ছাত্রীদের স্কুল-কলেজে বেতন দিতে হয় না। তদুপরি রয়েছে ছাত্রী উপবৃত্তি। এসবই শুভ উদ্যোগ। স্কুলে-কলেজে ছাত্রীসংখ্যা বেড়ে যাওয়ার এটা অন্যতম কারণ। কিন্তু তারপরও একটি শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ছাত্রদের তুলনায় কেন ছাত্রী বেশি? শিক্ষার সঙ্গে যুক্ত সবাই এ বিষয়টি নিশ্চয়ই পর্যালোচনা করবেন। সমাজবিজ্ঞানীরা হয়তো প্রশ্ন তুলবেন, সমাজে নারী-পুরুষে ভারসাম্য রয়েছে। স্কুল-কলেজে যাওয়ার বয়স যাদের তাদের সংখ্যাও প্রায় সমান-সমান। মেয়েরা শিক্ষায় এগিয়ে গেলে ছেলে ও মেয়ের সংখ্যা তো সমান হওয়ার কথা। তাহলে কি বলতে হবে যে মেয়েরা ঠিকই এগিয়ে চলেছে, কিন্তু সমানতালে ছেলেরা এগোচ্ছে না? সারাদেশে তো এমনটিই ঘটছে। সিলেট তাহলে কেন ব্যতিক্রম?
সিলেটে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ছাত্রদের তুলনায় ছাত্রসংখ্যা বেশি হওয়ার খবরটি এমন দিনে জেনেছি, যেদিন সরকারের নারী উন্নয়ন নীতির প্রতিবাদে কিছু উগ্র ধর্মান্ধ লোক দেশব্যাপী হরতাল আহ্বান করেছে। এটা ভালো লক্ষণ যে দেশবাসী এ কর্মসূচিতে তেমন সাড়া দেয়নি। হরতাল আহ্বানকারীরা নারীদের পিছিয়ে রাখতে চায়। কেবল শিক্ষায় নয়, সবকিছুতেই নারী যেন বঞ্চিত থাকে সেটাই তাদের কাম্য। নারী নিগ্রহের ঘটনা ঘটলে তারা নিপীড়ককে নয়, নিপীড়নের শিকারকেই দায়ী করে ফতোয়া দেয়। কিন্তু আমাদের সমাজ তা মেনে নিতে রাজি নয়। নারী সমাজ তো নয়ই। এটাই তো চাই। সিলেট শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ছাত্রীদের রেকর্ড সংখ্যাও এসব কূপমণ্ডূকের জন্য নিদারুণ চপেটাঘাত। তাদের অভিনন্দন।
 

No comments

Powered by Blogger.