বিশ্লেষণ-ঘোষণা দেওয়ার উপযুক্ত সময় নয় by ফারুক আহমেদ সিদ্দিকী

রকারি কর্মকর্তা-কর্মচারীদের শেয়ারবাজারে বিনিয়োগ না করার বিষয়ে আইনে যদি নিষেধ থাকে, তাহলে সরকার চাইলে সেটির বাস্তবায়ন করতেই পারে। এতে কোনো সমস্যা নেই। কিন্তু এটি বাস্তবায়নের উদ্যোগ নেওয়ার সময়টি নিয়ে আমার ভিন্নমত আছে। আমি মনে করি, শেয়ারবাজারে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের (সামরিক-বেসামরিক) বিনিয়োগ করতে না পারার ঘোষণা দেওয়ার উপযুক্ত সময় এটি নয়। কারণ, কিছুদিন ধরেই বাজারে দরপতন হচ্ছে।


কোনো কিছু দিয়েই এই দরপতন ঠেকানো যাচ্ছে না। এই অবস্থায় এমন ঘোষণা বাজারে নেতিবাচক প্রভাব ফেলবে। এমন একটা সময়ে সরকার কেন এই ধরনের ঘোষণা দিল, তা আমার বোধগম্য নয়।
তবে আমি মনে করি, শেয়ারবাজারে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণ থাকতে পারে। আর সেটি হতে পারে শেয়ারের প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর মাধ্যমে এবং সেকেন্ডারি বাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগে। মোটকথা, বিনিয়োগের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ থাকবে না। কিন্তু প্রতিদিনের লেনদেন বা ট্রেডের ক্ষেত্রে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণ নিরুৎসাহিত করাই ভালো। কারণ, তাঁরা যদি নিয়মিত লেনদেনে অংশ নেন, তাহলে হয়তো সরকারি চাকরির মূল কাজ থেকে দূরে সরে যেতে পারেন। এতে কাজ বিঘ্নিত হতে পারে।
সরকার চলতি অর্থবছরের বাজেটে শেয়ারবাজারে কালোটাকা বিনিয়োগ করার সুযোগ দিয়েছে। আমি নীতিগতভাবে বিষয়টিকে সমর্থন করি না। আমি এর ঘোর বিরোধী। আদৌ এ ধরনের সুযোগ দেওয়া উচিত ছিল কি না, সে বিষয়েও প্রশ্ন রয়েছে।
কিন্তু আমার প্রশ্ন হলো, সরকার যখন সুযোগটি দিল, তাহলে একেকবার একেক ধরনের কথা বলা হচ্ছে কেন? একবার বলা হচ্ছে, কালোটাকা শেয়ারবাজারে বিনিয়োগ করলে এনবিআর কোনো প্রশ্ন করবে না। আবার বলা হচ্ছে, দুদকসহ সরকারি অন্য সংস্থা তাদের আইন অনুযায়ী এ বিষয়ে প্রশ্ন করতে পারবে। এসব বক্তব্যের মধ্যে একধরনের অসামঞ্জস্য রয়েছে। একেকবার একেক কথা বলে শেয়ারবাজারের ক্ষতি করা হচ্ছে। এতে আতঙ্কিত হচ্ছে বিনিয়োগকারীরা।
তবে আমি মনে করি না, আজ (মঙ্গলবার) ঢাকা ও চট্টগ্রাম শেয়ারবাজারে যে লেনদেন বন্ধ ছিল, তা ঠিক হয়েছে। এমন কোনো মারাত্মক অবস্থার (এক্সট্রিম সিচুয়েশন) তৈরি হয়নি যে লেনদেন বন্ধ রাখতে হবে। লেনদেন বন্ধ রাখলে বিনিয়োগকারীদের মধ্যে আরও আতঙ্ক ছড়াতে পারে। অবিলম্বে লেনদেন চালু করা উচিত।
লেখক: সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সাবেক চেয়ারম্যান।

No comments

Powered by Blogger.