কৃষিঋণ বিতরণ কমেছে বেড়েছে খেলাপির হার

র্ধবার্ষিক হিসাবে কৃষিঋণ বিতরণ কমে গেছে। কমেছে আগের বছরের একই সময়ের তুলনায়। কৃষি খাতে ঋণ বিতরণের জন্য বাংলাদেশ ব্যাংকের এক ধরনের বড় তোড়জোড় আছে। কিন্তু তা সত্ত্বেও ঋণ বিতরণ কমেছে। অবশ্য একই সঙ্গে বিতরণ করা ঋণের মধ্যে খেলাপির হারও বাড়ছে।


তবে কৃষি উৎপাদনের সঙ্গে মৌসুমের সম্পর্ক রয়েছে। আসন্ন বোরো মৌসুমে ঋণের জোগান কী হবে, তার ওপরই নির্ভর করবে বছরের হিসাব-নিকাশ। কেননা, বোরো হচ্ছে দেশের প্রধান ফসল। আর এটা উপকরণনির্ভর ফসল। এর জন্য অর্থের জোগানও বেশি দরকার হবে।
প্রাপ্ত তথ্য অনুসারে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) কৃষি খাতে ঋণ বিতরণ হয়েছে পাঁচ হাজার ৭৩০ কোটি টাকা। আগের বছরের একই সময়ে বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ছয় হাজার ২২৫ কোটি টাকা। এই হিসাবে আগের বছরের একই সময়ের তুলনায় কৃষিতে ৪৯৫ কোটি টাকা বা ৮ শতাংশ কম ঋণ বিতরণ করা হয়েছে।
অন্যদিকে, বিতরণ করা ঋণের মধ্যে খেলাপির পরিমাণ বেড়ে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ বিভাগের ডিসেম্বরভিত্তিক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, গত ডিসেম্বর শেষে কৃষি খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫২৯ কোটি টাকা, যা এ পর্যন্ত বিতরণ করা মোট ঋণের ২৩ দশমিক ৪৩ শতাংশ। আগের বছরের একই সময়ে খেলাপির পরিমাণ ছিল পাঁচ হাজার ২৮১ কোটি টাকা বা ওই সময় পর্যন্ত বিতরণ করা ঋণের ২২ দশমিক ২১ শতাংশ।
এ ক্ষেত্রে বেসরকারি ব্যাংকগুলোতে খেলাপি কমলেও রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ছয়টি ব্যাংকে খেলাপি ঋণ বেড়েছে। এই ব্যাংকগুলোর বিতরণ করা মোট ঋণের পাঁচ হাজার ৪৯৭ কোটি টাকা বা ২৭ শতাংশ খেলাপিতে পরিণত হয়েছে। আগের বছরের একই সময়ে এ হার ছিল ২৫ শতাংশ।
বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোতে খেলাপি কৃষিঋণ দাঁড়িয়েছে ৩২ কোটি টাকা বা এ খাতে তাদের বিতরণ করা ঋণের মাত্র দশমিক ৯৮ শতাংশ। আগের বছর যা এক দশমিক শূন্য দুই শতাংশ ছিল।
বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, অর্থবছরের শুরুর দিকে আবহাওয়া প্রতিকূল থাকায় কৃষকদের মধ্যে ঋণের আগ্রহ কম ছিল। যে কারণে আগের বছরের তুলনায় কিছুটা কম ঋণ বিতরণ হয়েছে। ঋণ বিতরণ বাড়াতে এবং খেলাপি কমাতে ব্যাংকগুলোকে তাগাদা দেওয়া হচ্ছে বলে জানান তাঁরা।
কৃষি খাতে ঋণ বিতরণে সব ব্যাংকের অংশগ্রহণ নিশ্চিত করতে বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোকে তাদের মোট ঋণের ন্যূনতম আড়াই শতাংশ এ খাতে বিতরণের নির্দেশনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের। এর আলোকে অর্থবছরের শুরুতে ব্যাংকগুলো তাদের লক্ষ্যমাত্রা জানায় কেন্দ্রীয় ব্যাংককে।
এ হিসাবে কৃষি খাতে ১৩ হাজার ৮০০ কোটি টাকার ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এ বছর। আগের বছর যা ছিল ১২ হাজার ৬১৭ কোটি টাকা।

No comments

Powered by Blogger.