গোপনীয়তা by সুভাষ সাহা

গোপনীয়তা কি সত্যিই খারাপ? রাষ্ট্রপাট চালাতে কখনও কখনও কোনো সত্য গোপন করা কি অন্যায়? এ এক জটিল দার্শনিক প্রশ্ন। অবশ্য আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের গুরু ম্যাকিয়াভেলির পরামর্শ মেনে যারা দেশসেবা, জনসেবা করার কথা বলে নিত্য 'বো' করেন তাদের কাছে এ প্রশ্ন হাস্যকর।


কিন্তু যারা শাসনের সঙ্গে 'সু' শব্দটি অগ্রে জুড়ে দিয়ে শাসন পরিচালনার নতুন তরিকা রপ্ত করার পরামর্শ দেন এবং এতেই আধুনিক সমাজ ও রাষ্ট্রের মোক্ষ লাভ হবে বলে মনে করেন, তাদের কাছে এটি মানব জিজ্ঞাসার শাশ্বত রূপ। তারা হয়তো ভাবেন, জীবজগতে অনেক প্রাণী আছে সেক্স থেকে অনেক কিছুতেই তাদের রাখঢাক নেই। কিন্তু ব্যক্তিজীবনে, সমাজ জীবনে, পারিবারিক জীবনে, এমনকি স্বামী-স্ত্রীর সম্পর্কের ক্ষেত্রে পর্যন্ত অনেক কিছু রাখঢাক করেই চলতে অভ্যস্ত মানুষ। তবে রাষ্ট্র ও সমাজের ক্ষেত্রে এতে কি ট্রান্সপারেন্সি বা স্বচ্ছতা বজায় থাকে? আর যেখানে স্বচ্ছতা নেই সেখানে অন্যায়, অসুন্দর বাসা বাঁধার সুযোগ পায়।
উইকিলিকস ডট অর্গ-এর প্রাণপুরুষ জুলিয়ান পল অ্যাসাঞ্জ গোপনীয়তা ফাঁসের পক্ষে। অ্যাসাঞ্জদের মতে, 'চক্রান্ত আর সন্ত্রাসনির্ভর প্রশাসন টিকে থাকে শুধু গোপনীয়তার ওপর।' সে জন্যই তারা বিশ্বব্যাপী এক গণফাঁস উস্কে দিয়ে সুপারপাওয়ার যুক্তরাষ্ট্রের পর্যন্ত ঘুম হারাম করে দিয়েছিলেন। কিছুদিন সারাবিশ্ব যেমন উইকিলিকস ঘোরে আচ্ছন্ন হয়ে পড়েছিল, তেমনি মানুষ বিস্ময়-বিমূঢ়ভাবে ফাঁস করা খবরগুলো যেন গোগ্রাসে গিলল। মানুষ জানল, মুয়াম্মার গাদ্দাফির সব সময়ের সঙ্গিনী কে ছিলেন, কেনিয়ার নেতা ডানিয়েল আরাপ ময়ের দুর্নীতি, সুইস ব্যাংকের জালিয়াতি, আমেরিকার কারাগারে বন্দির ওপর অত্যাচার, পেরুর রাজনীতিবিদ এবং তেল ব্যবসায়ীদের ফোনালাপ_ এভাবে একের পর এক গোপন সব খবর ফাঁস করে বিশ্বের শাসককুল ও অধিপতি শ্রেণীর কেউকেটাদের কাছে মূর্তমান বিভীষিকা হয়ে উঠেছিল উইকিলিকস। ইরাক যুদ্ধে সাধারণ নাগরিক কিংবা অসামরিক সম্পত্তির ক্ষতি হালকা করে দেখাতে 'কোলেটারল ডেমেজ' বা আনুষঙ্গিক ক্ষতি শব্দ ব্যবহারকে ব্যঙ্গ করতেই উইকিলিকসের খুনের ভিডিওর শিরোনাম হয়েছে 'কোলেটারাল মার্ডার'।
আমাদের দেশে কি রাজনীতি থেকে শুরু করে সমাজের বিভিন্ন ক্ষেত্রে আরও উলঙ্গভাবে আমরা প্রতিনিয়ত সত্যরূপী মিথ্যার মুখোমুখি হচ্ছি না? অনেক সত্যকে মিথ্যার আড়ালে লুকাতে বাধ্য করা হচ্ছে না?
প্রশাসনের চালু করা 'ক্রসফায়ার'-এর কথাই ধরা যাক। দেখা গেল এ শব্দমালার আড়ালে লুকিয়ে থাকা আসল সত্যটি সাধারণের কাছেও ফকফকা। মানবাধিকার সংগঠন, সিভিল সোসাইটি ও আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপে শেষ পর্যন্ত 'ক্রসফায়ার' শব্দ পুলিশ ও র‌্যাবের খাতা থেকে প্রায় উধাও। এবার দেখা গেল কিছুদিন পরপরই এক-দু'জন করে অনেক মানুষকে উধাও হয়ে যেতে। কারও লাশ মিলল, কেউ হয়তো চিরকালের জন্যই বেখবর। এভাবে 'গুম' শব্দটি কতদিন চালু থাকবে? আচ্ছা, অ্যাসাঞ্জের মতো কেউ যদি আমাদের এ সময়ে ক্রসফায়ার ও গুম শব্দের আড়ালে কী ঘটেছিল তার বিবরণ ফাঁস করে দেয়?
তারপরও এ প্রশ্ন থেকেই যাবে, সত্য গোপন করা কি সত্যিই খারাপ?

No comments

Powered by Blogger.