রিপাবলিকান প্রার্থীদের বিতর্ক-ব্যবসা ও রাজনীতির রেকর্ড নিয়ে রমনিকে আক্রমণ

গামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী মিট রমনির ব্যবসা ও রাজনৈতিক ইতিহাস নিয়ে তাঁকে আক্রমণ করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। তাঁরা অভিযোগ করেন, ম্যাসাচুসেটসের গভর্নর থাকাকালে তিনি একটি ব্যক্তিগত প্রতিষ্ঠানের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন।


সাউথ ক্যারোলাইনার প্রাথমিক বাছাই সামনে রেখে গত সোমবার রিপাবলিকান দলের পাঁচ মনোনয়ন-প্রত্যাশীকে নিয়ে আয়োজিত টেলিভিশন বিতর্কে প্রতিদ্বন্দ্বীরা রমনির তুমুল সমালোচনা করেন। আগামী শনিবার সাউথ ক্যারোলাইনায় প্রাথমিক বাছাই হবে। মারটল বিচে ফক্স নিউজ এই বিতর্কের আয়োজন করে। বিতর্কে রমনি ছাড়াও রিক স্যানটোরাম, নিউট গিংরিচ, রিক পেরি ও রন পল অংশ নেন।
সাউথ ক্যারোলাইনার প্রাথমিক বাছাইয়ের আগে প্রতিদ্বন্দ্বীদের সামনে রমনিকে কুপোকাত করার এটিই ছিল শেষ সুযোগ। নতুন এক জনমত জরিপে দেখা গেছে, ওই অঙ্গরাজ্যেও রমনি এগিয়ে আছেন। এই অঙ্গরাজ্যে ৩২ শতাংশ সমর্থন রয়েছে তাঁর। এর আগে আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারেও তিনি জয়ী হন।
বিশ্লেষকেরা বলছেন, সাউথ ক্যারোলাইনার বাধা টপকাতে পারলে রমনিকে ঠেকানো কঠিন হয়ে যাবে। কারণ গত তিন দশকে দেখা গেছে, সাউথ ক্যারোলাইনায় জয় ছাড়া কোনো রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী প্রেসিডেন্ট নির্বাচনের টিকিট পাননি।
বিতর্কে রমনি বলেন, তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনায় বসা উচিত নয়। তিনি ওবামা প্রশাসনের সমালোচনা করে বলেন, ‘তালেবানরা একদিকে যখন আমাদের সেনাদের হত্যা করছে, তখন তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনায় বসাটা সমীচীন নয়।’
বিতর্কে রিক পেরি ও সাবেক হাউস স্পিকার গিংরিচ বেসরকারি ইক্যুইটি প্রতিষ্ঠান ‘বেইন ক্যাপিটল’-এ রমনির চাকরির সমালোচনা করেন। এ সময় রমনি আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেন। গিংরিচ রমনির সমর্থনে প্রচারিত বিজ্ঞাপনকে ‘মিথ্যাচার’ বলে উল্লেখ করেন। রমনিও গিংরিচের নির্বাচনী প্রচারণার সমালোচনা করে বলেন, ‘বিগফুটের পর সম্ভবত এটাই হচ্ছে সবচেয়ে বড় ধোঁকাবাজি।’ এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.