ট্রাস্ট দুর্নীতির মামলা-খালেদা জিয়ার জামিননামা দাখিল

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট-সংক্রান্ত দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গতকাল মঙ্গলবার জামিননামা দাখিল করেছেন। ঢাকার মহানগর হাকিম শাহাদত হোসেন গতকাল জামিননামা গ্রহণ করে পাঁচ হাজার টাকা মুচলেকায় একজন আইনজীবীর জিম্মায় জামিননামা দাখিলের অনুমতি দেন।


গত সোমবার এই মামলায় খালেদা জিয়া ও তাঁর রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ চারজনকে আসামি করে অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। খালেদা জিয়া গতকাল দুপুর সাড়ে ১২টার সময় ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালত প্রাঙ্গণে যান। পরে বিএনপির জ্যেষ্ঠ নেতা ও আইনজীবীদের নিয়ে আদালতে প্রবেশ করেন তিনি।
খালেদা জিয়া চেয়ারে বসার সঙ্গে সঙ্গে আইনজীবী মাহবুব উদ্দিন খোকন উচ্চ আদালতের দেওয়া জামিননামা দাখিলের অনুমতি চেয়ে আবেদন করেন। বিচারক জামিননামা দাখিলের নির্দেশ দিয়ে এজলাস ত্যাগ করেন।
এই মামলায় গত ৮ ডিসেম্বর বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও গোবিন্দ চন্দ্র ঠাকুরের বেঞ্চ খালেদা জিয়াকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিলেন।
আদালতের বাইরের পরিস্থিতি: খালেদা জিয়া আদালতে আসার আগে দলের সমর্থক আইনজীবী ও নেতা-কর্মীরা আদালত এলাকায় ভিড় জমান। বিএনপিপন্থী আইনজীবীরা কয়েক দফা মিছিল করে খালেদা জিয়ার বিরুদ্ধে করা মামলাকে মিথ্যা আখ্যা দিয়ে তা প্রত্যাহারের দাবি জানান।
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা: ট্রাস্টের নামে জমি কেনায় আর্থিক অনিয়মের অভিযোগে গত বছরের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন। খালেদা জিয়া ছাড়া ওই মামলায় অপর তিনজন আসামি হলেন তাঁর সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, রাজনৈতিক সচিবের একান্ত সচিব জিয়াউল ইসলাম (বর্তমানে বিআইডব্লিউটিএর ভারপ্রাপ্ত পরিচালক) এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।
মামলায় জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধ উৎস থেকে অর্থ সংগ্রহ, কাকরাইলে জনৈক সুরাইয়া খানমের কাছ থেকে ৪২ কাঠা জমি কেনায় অনিয়ম এবং ট্রাস্টের নামে জমির নামজারি না করার অভিযোগ আনা হয়।

No comments

Powered by Blogger.