দুই বোনের অন্য রকম গল্প by অনন্য রেজা করিম

রিবারকেন্দ্রিক গল্পের ব্যাপারে ছোট পর্দার দর্শকদের আগ্রহ আগের মতো রয়ে গেছে। দর্শক চাহিদার কথা বিবেচনা করে বিভিন্ন হিন্দি টিভি চ্যানেল আজও ব্যাপক হারে ফ্যামিলি ড্রামা সিরিয়াল দেখানোর ব্যাপারটি বজায় রেখেছে। তবে পরিবারকেন্দ্রিক গল্প হলেও ইদানীংকার হিন্দি টিভি সিরিয়ালের গল্প উপস্থাপনা, নির্মিতি এবং বক্তব্য ফুটিয়ে তোলার ক্ষেত্রে আধুনিক দৃষ্টিভঙ্গির প্রকাশ সুস্পষ্ট হয়ে উঠছে।


স্টার প্লাস চ্যানেলে কিছুদিন আগে শুরু হওয়া সিরিয়াল 'এক হাজারো মে মেরি বেহ্না হ্যায়' এর একটি উজ্জ্বল প্রমাণ। পিতৃমাতৃহীন দুই অনাথ বোনের গল্প। একজন জীবিকা, অন্যজন মানবী। জীবিকা মানবীর চেয়ে দুই বছরের বড়। ছোট বোন মানবীর চেয়ে মাত্র দুই বছরের বড় হলেও জীবিকা তুলনামূলক অনেকটা পরিণত। তার আচরণও বেশ ভদ্র, মার্জিত। শান্তশিষ্ট ও নম্র স্বভাবের। জীবিকা একটি স্কুলে বাচ্চাদের পড়ায়। আশপাশের সবার কাছে একজন ভালো ও আদর্শ মেয়ে হিসেবে তার আলাদা সুনাম রয়েছে। অথচ তারই ছোট বোন মানবী পুরোপুরি বিপরীত স্বভাবের। চঞ্চল, অস্থির আর দুষ্টুমিতে সদা ব্যস্ত। মানবীর কাজ হলো আশপাশের সবাইকে নানা ধরনের সমস্যার মধ্যে ফেলা। এসব করে সে আনন্দ পায়। এ কারণে সবাই মানবীর কাছ থেকে নিরাপদ দূরত্বে থাকতে চায়।
স্বভাব-চরিত্রে কোনো মিল না থাকলেও দুই বোন জীবিকা ও মানবী একজন আরেকজনকে প্রচণ্ড ভালোবাসে। একজন আরেকজনকে ছাড়া থাকতে পারে না। খুব ছোটবেলায় মা-বাবাকে হারানোর পর বড় বোন জীবিকা ছোট বোন মানবীকে আগলে রেখেছে সব ধরনের দুঃখ-বেদনা কষ্ট থেকে। মা-বাবার অভাব অনুভব করতে দেয়নি। মানবীও বড় বোন জীবিকাকে ছাড়া কিছুই ভাবতে পারে না। জীবিকাকে ছাড়া তার কাছে সব কিছু অর্থহীন মনে হয়। তারা সব কিছু পরস্পরের সঙ্গে শেয়ার করে। কারো কিছুই গোপন থাকে না পরস্পরের কাছে। মানবী অস্থির, চঞ্চল ও দুষ্টু স্বভাবের হলেও তার মনটা একেবারে সহজ-সরল। নিজের দুষ্টুমির কারণে কোনো ঝামেলায় পড়ে গেলে তা থেকে উদ্ধার পেতে বড় বোনের সাহায্যই একমাত্র সহায় হয়ে ওঠে তার জন্য।
প্রাকৃতিক শোভামণ্ডিত ছোট শহর হৃষিকেশে চাচা-চাচির আশ্রয়ে থাকে দুই বোন। অথচ ছোটবেলায় তারা মা-বাবার সঙ্গে দিলি্লর অভিজাত পরিবেশে থেকেছে। এখন সেই প্রাচুর্যময় সচ্ছলতা নেই বটে, তবে দুই বোনের সীমাহীন ভালোবাসার প্রাচুর্য রয়ে গেছে। মুসোরির ধনাঢ্য পরিবারের স্মার্ট, সুদর্শন ও শিক্ষিত ছেলে বীরেনের সঙ্গে জীবিকার বিয়ে ঠিক হয়। দুই পরিবারের পছন্দে বিয়ে ঠিক হলেও ছোট বোন মানবী জীবিকার বিয়ের ব্যাপারটি সহজভাবে গ্রহণ করতে পারে না। বড় বোনের বিয়ে হলে তাকে ছেড়ে অনেক দূরে স্বামীর ঘরে চলে যাবে সে। জীবিকাকে ছাড়া যে মানবী দু-দণ্ড থাকতে পারে না, তার বিয়ে হয়ে গেলে একা কিভাবে থাকবে_ভাবতেই কেমন যেন হয়ে ওঠে ছোট বোন মানবী। বীরেনের সঙ্গে যাতে জীবিকার বিয়ে ভেঙে যায় তার চেষ্টা শুরু করে সে। এ জন্য নানা পরিকল্পনা নেয়। শুরু হয় অন্য নাটক।
এমনই ঘটনাবলি নিয়ে এগিয়ে চলেছে 'এক হাজারো মে মেরি বেহ্না হ্যায়' সিরিয়ালের গল্প। দুই বোন জীবিকা ও মানবীর ভূমিকায় রূপদান করেছেন যথাক্রমে ক্রিস্টাল ডি সুজা ও নিয়া শর্মা। তাঁরা দুজনই ছোট পর্দার দর্শকদের কাছে আগে থেকেই পরিচিত।
নাইন এঙ্ চ্যানেলের টিভি সিরিয়াল 'কাহে না কাহে' দিয়ে ছোট পর্দায় ক্রিস্টালের ক্যারিয়ার শুরু। সুন্দরী, স্নিগ্ধ ও লাবণ্যময়ী এই তন্বী অভিনেত্রীকে এর আগে 'ক্যায়া দিল মে হ্যায়', 'কিস দেশ মে হ্যায় মেরা দিল', 'আহাত', 'বাত হামারি পাক্কি হ্যায়' ও 'সিআইডি' সিরিয়ালে দেখা গেছে। আগে বিভিন্ন সিরিয়ালে তাঁকে কেন্দ্রীয় চরিত্রে দেখা না গেলেও ক্রিস্টাল এবার বেশ ভালো সুযোগ পেয়েছেন এবং সে সুযোগের উপযুক্ত ব্যবহারও করেছেন। এখন দর্শকদের মুখে মুখে তাঁর কথা বেশ আলোচিত হচ্ছে। ওদিকে ছোট বোন মানবীর চরিত্রটি রূপায়ণ করছেন নিয়া শর্মা। এর আগে তাঁকে স্টার প্লাস চ্যানেলের দুটি বহুল আলোচিত জনপ্রিয় সিরিয়াল 'কালি-এক অগি্নপরীক্ষা' ও 'বেহ্না'য় উল্লেখযোগ্য চরিত্রে দেখা গেছে।
'কালি' সিরিয়ালে আন্নু চরিত্রে নিয়া দুর্দান্ত অভিনয়ের মাধ্যমে সহজেই দর্শকদের আলোড়িত করেছেন। এবার 'এক হাজারো মে মেরি বেহনা হ্যায়' সিরিয়ালে নিয়া শর্মা আগের দুই সিরিয়ালের তুলনায় আরো বেশি সুযোগ পেয়েছেন। এবারও তাঁর সহজ-সাবলীল ও স্বচ্ছন্দ অভিনয় চরিত্রটিকে জীবন্ত করে তুলেছে ছোট পর্দায়। স্টার প্লাস চ্যানেলে প্রতি সোম থেকে শুক্রবার রাত ৯টায় 'এক হাজারো মে মেরি বেহনা হ্যায়' সিরিয়ালটি দেখানো হয়।

No comments

Powered by Blogger.