জায়গা নেই, তাই শুরু হচ্ছে না নতুন থানা by কাজী আনিছ

থানার কার্যক্রম চলার উপযোগী বাড়ি খুঁজে পাচ্ছে না ঢাকা মহানগর পুলিশ। এ কারণে মঞ্জুরি পেলেও জায়গার অভাবে নতুন আটটি থানার কার্যক্রম শুরু হচ্ছে না। সূত্র জানায়, নতুন থানাগুলো হলো: মতিঝিল বিভাগে শাহজাহানপুর ও মুগদা থানা, ওয়ারী বিভাগে ওয়ারী থানা, মিরপুরে রূপনগর ও ভাষানটেক থানা, গুলশানে বনানী ও ভাটারা থানা এবং উত্তরায় হবে উত্তরা পশ্চিম থানা। নতুন আটটি থানা হলে সবুজবাগ থানার নাম হবে বাসাবো থানা, আর উত্তরা থানার নাম বদলে হবে উত্তরা পূর্ব থানা।


মহানগর পুলিশ কর্মকর্তারা জানান, ঢাকা মহানগরে বর্তমানে ৪১টি থানা। নতুন আটটি থানা হলে থানার সংখ্যা হবে ৪৯। পুরান ৪১ থানার মধ্যে ২৫ থানার নিজস্ব কোনো জায়গা নেই। এসব থানা চলছে ভাড়া বাড়িতে। এখন নতুন আরও আটটি থানার জন্য জায়গা খোঁজা হচ্ছে। এর মধ্যে পাঁচটির জন্য প্রাথমিকভাবে স্থান নির্বাচন হয়েছে। তিন থানার কোনো স্থানই নির্বাচন করা যায়নি।
সূত্র জানায়, ২০০৪ সালে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় কমিটির (নিকার) সভায় রাজধানীতে থানার সংখ্যা ৫১টিতে উন্নীত করার সিদ্ধান্ত হয়। গত বছরের শেষের দিকে আটটি থানার মঞ্জুরি মেলে।
ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) আনোয়ার হোসেন বলেন, শাহজাহানপুর থানার জন্য শাহজাহানপুর পুলিশ ফাঁড়ি ভবন ও ভবনসংলগ্ন খালি জায়গা বরাদ্দ দিতে রেলওয়ে কর্তৃপক্ষ বরাবর চিঠি দেওয়া হয়েছে। মুগদা থানার জন্য মুগদা কমিউনিটি সেন্টারকে নির্বাচন করা হয়েছে। এর জন্য ঢাকা সিটি করপোরেশনকে চিঠি দেওয়া হয়েছে।
ওয়ারী বিভাগের ডিসি গাজি মোজাম্মেল হক বলেন, ওয়ারী থানার জন্য ওয়ারী কমিউনিটি সেন্টার বরাদ্দ দিতে ঢাকা সিটি করপোরেশনকে চিঠি দেওয়া হলেও অদ্যাবধি কোনো জবাব মেলেনি।
মিরপুর বিভাগের ডিসি ইমতিয়াজ আহমেদ বলেন, রূপনগর থানার জন্য আরামবাগে একটি ষষ্ঠতলা ভবন ও ভাষানটেক থানার জন্য ধামালকোটের চারতলা ভবন নির্বাচন করা হয়েছে। ভবনের মালিকদের কাছে ভাড়া চেয়ে আবেদন করা হয়েছে। তাঁরাও কোনো জবাব দেননি।
গুলশান ও উত্তরা বিভাগের উপকমিশনারদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, ভাটারা, বনানী ও উত্তরা পশ্চিম থানার জন্য এখন পর্যন্ত কোনো স্থানই নির্বাচন করা যায়নি।
পুলিশের সমাজসেবা ও গণমাধ্যম শাখার অতিরিক্ত উপকমিশনার মাসুদুর রহমান বলেন, থানার জন্য বাসা ভাড়া পাওয়া যাচ্ছে না। এ কারণে নতুন থানা চালু হতে দেরি হচ্ছে।

No comments

Powered by Blogger.