উচ্চশিক্ষার নামে প্রতারণা-বিদেশে প্রেরণের নীতিমালা থাকা জরুরি

ত্রিকার পাতা উল্টালে দেখা যায় শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় উন্নত বিশ্বে প্রেরণের লোভনীয় বিজ্ঞাপন। বেশির ভাগ ক্ষেত্রে এসব বিজ্ঞাপনের পেছনে এমন একটি চক্র থাকে, যারা শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে।


কেউ বা শিক্ষার্থীদের দিনের পর দিন ঘুরাচ্ছে, কেউ টাকা নিয়ে সটকে পড়ছে। দেশে অসংখ্য শিক্ষার্থীর পরিবার এসব ভুয়া স্টুডেন্ট ভিসা সেন্টারের খপ্পরে পড়ে একদিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, অন্যদিকে অনেক শিক্ষার্থীর শিক্ষাজীবন ধ্বংস হয়ে ভবিষ্যৎ অন্ধকারে নিমজ্জিত হচ্ছে। পুলিশ ও র‌্যাবের পরিসংখ্যানমতে, গত ১০ বছরে পাঁচ হাজার শিক্ষার্থী এসব স্টুডেন্ট কনসালট্যান্সি প্রতিষ্ঠান দ্বারা প্রতারিত হয়েছে। অনুমান করতে কষ্ট হয় না, এমন আরো অনেক ক্ষতিগ্রস্ত শিক্ষার্থী রয়েছে, যাদের সন্ধান পুলিশের জানা নেই। অথচ কারো যেন এ নিয়ে মাথাব্যথা নেই।
এসব স্টুডেন্ট ভিসা সেন্টারের জন্য নেই কোনো নীতিমালা। শিক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় বা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়_কোনো স্থান থেকেই এ ব্যাপারে কোনো বিশেষ লাইসেন্সের ব্যবস্থা নেই। কেবল ট্রেড লাইসেন্সবলে এসব ফার্ম খুলে বসছে প্রতারকচক্র; এবং প্রতারণা করে কেটে পড়ছে। তবে পত্রিকার রিপোর্ট থেকে জানা গেছে, সরকারের একটি গোয়েন্দা সংস্থা সম্প্রতি ছাত্র প্রতারণা বাণিজ্য ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য একটি সুপারিশমালা শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। উল্লেখ্য, শিক্ষার্থীদের বিদেশ পাঠানোর জন্য প্রতিষ্ঠানগুলোর একটি সংগঠন রয়েছে, যার নাম ফরেন অ্যাডমিশন অ্যান্ড ক্যারিয়ার ডেভেলপমেন্ট কনসালট্যান্ট অ্যাসোসিয়েশন। কিন্তু এই সংগঠনটি কোনো নীতিমালা না থাকায় অনিয়মকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে না।
এই ভয়ানক প্রতারণা প্রতিহত করা সরকারের জন্য বিশেষ কোনো জটিল কাজ নয়। শিক্ষা, পররাষ্ট্র ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটির মাধ্যমে সুনির্দিষ্ট শর্তসহ একটি নীতিমালা প্রণয়ন করতে হবে। এসব প্রতিষ্ঠানের লাইসেন্স সংগ্রহ করতে তিনটি মন্ত্রণালয়ের অনুমোদন থাকতে হবে। একটি মোটা অঙ্কের জামানতের ব্যবস্থা রাখতে হবে, যাতে কোনোক্রমেই কোনো শিক্ষার্থীকে আর্থিকভাবে প্রতারিত করে সরে পড়তে না পারে। পত্রিকায় প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপন দিতে হলে সংশ্লিষ্ট যেকোনো একটি মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে হবে। এ ধরনের ব্যবস্থা না নেওয়া পর্যন্ত প্রতারণা কমানো কঠিন হয়ে পড়বে বলে মনে হয়। সরকারকে এ ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নিতে আমরা অনুরোধ করছি। আরো অনেক মেধাবী এবং উচ্চশিক্ষাপ্রত্যাশী শিক্ষার্থী প্রতারিত হওয়ার আগেই বিষয়টিকে একটি স্বচ্ছ রূপ দেওয়া প্রয়োজন।

No comments

Powered by Blogger.