দিল্লির হাইকোর্টের মন্তব্য-ইভিএমে কারসাজির সুযোগ রয়েছে

ত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে ভোট দেওয়ার যন্ত্র ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভারতের নির্বাচনে ফলাফল নির্ধারণের প্রধান অবলম্বন হতে যাচ্ছে। তবে যন্ত্রটি দিয়ে কারসাজি করার (টেম্পার-প্রুফ) সুযোগ রয়েছে বলে মত দেন দিল্লির হাইকোর্ট।


একটি আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার এই মত দেন ভারপ্রাপ্ত বিচারপতি এ কে সিক্রি ও বিচারপতি রাজিব সাহাই অ্যান্ডলাউর সমন্বয়ে গড়া হাইকোর্ট বেঞ্চ। আবেদনকারী আদালতের কাছে প্রশ্ন রাখেন, ভোট গ্রহণ ও গণনায় ইভিএম ব্যবহূত হবে, না ব্যালট পেপারের পুরোনো পদ্ধতিই অনুসরণ করা হবে। আবেদনকারী ইভিএম পদ্ধতি ব্যবহারের স্বচ্ছতা নিয়েও সংশয় প্রকাশ করেন।
আবেদনকারী বলেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং জাপানের মতো অনেক উন্নত দেশ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ব্যর্থতার কারণে ইতিমধ্যে ইভিএম পদ্ধতি বাতিল করেছে।
এ ব্যাপারে হাইকোর্টের রুলিংয়ে বলা হয়, ইভিএমে ভোটের ক্ষেত্রে কারসাজির সুযোগ রয়েছে। তবে এ বিষয়ে নির্বাচন কমিশনকে কোনো নির্দেশনা জারি করাটা কঠিন।
আদালত কারসাজি ঠেকাতে ইভিএমের মাধ্যমে পড়া ভোটের রেকর্ড রাখতে নির্বাচন কমিশনকে (ইসি) একটি পেপার ট্রেইল গ্রহণের নির্দেশ দেওয়ার বিষয়টি নাকচ করেন আদালত। আদালত বলেন, এ ব্যাপারে ইসিকে কোনো নির্দেশ দেওয়া আসলে কঠিন। ভোট গণনার বিষয়ে যাতে সব সন্দেহ দূর হয়, বিচারপতিরা সে নির্দেশ দেন। ইভিএম বিষয়ে নির্বাচন কমিশনকেই উপায় বাতলাতে হবে। পিটিআই।

No comments

Powered by Blogger.