কাল রঙ্গ-'উনি' যাহা কহিলেন! by হিলাল ফয়েজী

য়েক দিন আগে দেশের সবচেয়ে শক্তিময়ী দুজনের একজন আমাদের বিরোধী 'উনি' দলীয় 'দুর্লভ' এক অনুষ্ঠানে একটি প্রবল এবং প্রকাণ্ড 'সত্যি' কথা উদ্গিরণ করলেন। বিপরীত ক্ষমতাসীন পক্ষকে তিনি স্বভাবসুলভ সম্বোধনে বললেন, ওনারা ব্যবসায়ীদের নিয়ে এসে রাজনীতিকে 'নষ্ট' করেছেন। ক্ষমতাসীনদের একজন 'সৈয়দ' বংশীয় জাঁদরেল বেনিয়া এখন 'যোগাযোগ' নামক মন্ত্রিত্বের দপ্তরি। এই 'সৈয়দ' সাহেব এখন বিরোধী নানা পক্ষের মোলায়েম টার্গেট।


তেজারতি এবং ওজারতির এমন মিকশ্চার আসলে কমই মেলে। বিরোধী পক্ষ তাই এই বুদ্ধি-রুচি-মুখ ফস্কা উজির সৈয়দকে অজুহাত করে আসল আঘাতটি হানতে চায় ক্ষমতার প্রধান কেন্দ্রে। অতএব চার চক্রযানের মহা-অভিযান দেশের মহাসড়কজুড়ে এবং থলের মধ্যকার এক বিশাল হুলো বেড়াল বিকট ম্যাও গর্জন করে উঠল, ওহে তোমরা জানিয়া রাখো, শুনিয়া রাখো, ওই ওই ব্যক্তি 'যুদ্ধাপরাধী' নহেন, আমি সেই সময় নিজেই রাজধানী ঢাকার সেনানিবাসে অবস্থান করিবার সুবিধায় খেয়াল করিয়াছি, লক্ষ রাখিয়াছি, জেনারেল রাও ফরমান আলী সাহেবের সহিত বসিয়া উহারা 'আলবদর' বাহিনী গঠন করে নাই, বিশ্ব ইতিহাসের অন্যতম নৃশংস ঘটনা একাত্তরের বুদ্ধিজীবী নিধনযজ্ঞের সহিত উহাদের কোনোই যোগসূত্র ছিল না। একাত্তরে উহারা উহাদেরই 'সংগ্রাম' পত্রিকায় প্রকাশ মতে যেইসব বক্তৃতা করিয়াছে, তাহা 'স্লিপ অব টাং' মাত্র। জিহ্বা পিছলাইয়া খসিয়া পড়িয়াছে মাত্র।
এ দেশে প্রধান দুটি দলেই প্রশিক্ষণ হচ্ছে_একটি রাজনৈতিক 'দুর্লভ' ঘটনা। বিরোধী পক্ষের একটি 'দুর্লভ' ঘটনায় সত্যিই 'বড় সত্যি' কথা বলেছেন বিরোধী প্রধান 'উনি'_'ব্যবসায়ীরা এসে রাজনীতি নষ্ট করেছে।' তবে বগুড়া-চাঁপাইনবাবগঞ্জে যুদ্ধাপরাধীদের তালিকা থেকে স্বীয় রাজনৈতিক সাঙ্গাতদের নাম মুছে দিয়ে মানবেতিহাসের বৃহত্তম 'মিথ্যার বেসাতি' করে লাখো শহীদ মুক্তিযোদ্ধা ও বুদ্ধিজীবীদের যে অপমান, অসম্মান ও হীনতার কাজটি করলেন, সেই রেকর্ডের জন্য বিশেষ নোবেল পুরস্কার অবশ্য তিনি পেলেও পেতে পারেন।
উনাাদের রাজনৈতিক ট্রেনিংয়ের সিলেবাসটিতে কী আছে জানি না। এ দেশে সিলেবাসের জগাখিচুড়িকে কেউ কেউ শিক্ষাজঙ্গলের 'আ-ছিলা বাঁশ' বলতে পছন্দ করেন। সেখানে ওই রাজনৈতিক প্রশিক্ষণের আলোচ্যসূচিতে যে কারণেই হোক একটি 'প্রকাণ্ড সত্যি' প্রবেশ করে ফেলেছে। আর তা যখন হয়েই গেল তাহলে ওই সিলেবাস প্রসঙ্গে হোক না কিঞ্চিৎ প্রশ্নোত্তরের সত্যি-চর্চা।
প্রশ্নসমূহ নিম্নরূপ :
১. পদ্মা-মেঘনা-যমুনার এ দেশটিতে পাকিস্তান জন্মের পরপরই সাত মাসের মাথায় মাতৃভাষার প্রশ্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মিছিলটির আয়োজনকারী হিসেবে কারাগারে আড়াই বছর ছিলেন কোন ব্যক্তিটি?
২. কোন বাঙালি পশ্চিম পাকিস্তানের জাঁদরেল নেতাদের সম্মুখে ক্ষমতাসীন সামরিক ফিল্ড মার্শাল আয়োজিত গোলবৈঠকে ছয় দফা দাবিনামার আকস্মিক বিস্ফোরণে পাকিস্তানি রাষ্ট্রটির ভিত্তিমূল ১০ নম্বর রিখটার স্কেলে কাঁপিয়ে দিয়েছিলেন?
৩. এই নদী-নালা-জলাভূমির সভ্যতা নির্মাণকারী প্রান্তজনের বিশাল অংশকে কোন বাঙালি তুমুল ঝড়ের খেয়ার লক্ষ লক্ষ সাহসী মাঝিতে পরিণত করতে সক্ষম হয়েছিলেন। একাত্তরের মুক্তিযুদ্ধ নামক হাজার বছরের শ্রেষ্ঠ মহাকাব্যিক জীবন-চলচ্চিত্রটির মহানায়ক কে ছিলেন?
৪। কোন বাঙালিকে সপরিবারে নিধন করার সময়ে সুদূর ওয়াশিংটনে একজন কিসিঞ্জার পরিষদসহ অপেক্ষমাণ অবস্থায় বারংবার অস্থিরভাবে পায়চারি করে বলে চলেছিলেন : 'ওই ব্যক্তিটি কি এখনো জীবিত? এখনো কি সে নিহত হয়নি?'
৫. ১৯৭৫-উত্তর বাংলাদেশে কোন 'মহান সেনানায়ক' হঠাৎ দার্শনিকে পরিণত হয়ে পৃথিবী থেকে 'বাঙালি' নামের একটি জাতিসত্তাকে চিরতরে নিশ্চিহ্ন করার ব্রতে 'বাংলাদেশি' জাতিসত্তা বাজারে হাজির করলেন?
৬. 'আমি এ দেশে রাজনীতিকে ডিফিকাল্ট করে দেব'_উক্তি করে কোন জেনারেল দেশজুড়ে দুই হাতে নগদ কাঞ্চন বিলিয়ে রাজনীতিবিদদের চরিত্র নষ্টের মহাকারবারে মত্ত হয়েছিলেন? ব্যাংক থেকে কার্যত জবাবদিহিবিহীন শত শত কোটি টাকা ঢেলে নিজের পক্ষপুষ্ট এক 'মালপানিওয়ালা' প্রজাতি গঠন করলেন কোন সেনা ও রাষ্ট্রপ্রধান?
৭. সেই জেনারেলকে বধ করার মহা-সুনীল নকশার সফল পরবর্তী জেনারেল কে? অগ্রজ সেনা জেনারেলের সব বটিকা বণ্টন করে কোন অনুজ জেনারেল রাজনীতিকে পথভ্রষ্ট করার অনুরূপ নষ্টামিতে ক্যান্টনমেন্টকে ব্যবহার করলেন সার্থকভাবে?
৮. কোন দুই জেনারেল ক্যান্টনমেন্টের ঔরস থেকে দু-দুটি রাজনৈতিক সন্তান-দলের জন্ম দিয়ে শত শত নিত্য-নবীন নষ্ট ব্যবসায়ীর জন্ম দিয়ে রাজনীতিকে নষ্ট করে দিলেন দীর্ঘকালের জন্য?
৯. মুক্তিযুদ্ধের মহানায়কের প্রত্যক্ষ হত্যাকারীদের নানাভাবে তোয়াজ এবং পুরস্কৃত করলেন কোন দুই জেনারেল? বঙ্গবন্ধু হত্যার যেন বিচার না হতে পারে, সে জন্য অশেষ কোশেশ করলেন কোন দুই জেনারেল এবং জেনারেল-পত্নী?
১০. প্রথম প্রধানমন্ত্রিত্বের কালেই কোন ভগিনী তাঁর ভ্রাতাকে ব্যবসায়ী জগতের কেন্দ্রভূমিতে নিয়ে এলেন? এবং জননী হিসেবে স্বীয় সন্তানকে ওই ভ্রাতার অধীনেই উদীয়মান ব্যবসায়ী হওয়ার সুযোগ করে দিয়েছিলেন? বলেছিলেন, 'প্রধানমন্ত্রীর ছেলে বলে কি ব্যবসা করা যাবে না?'
১১. মুক্তিযুদ্ধের মহানায়কের নৃশংস হত্যাকাণ্ডের দিনটিতে কোন দেশনেত্রী স্বীয় 'জন্মদিনে' পরিণত করে বিকৃত আক্রোশের রুচিবিনাসী মানবেতিহাসের প্রথম এহেন কাণ্ডটি করতে সক্ষম হয়েছেন?
১২ কোন সময়কালে একজন প্রধানমন্ত্রীর তনয় তার বন্ধুবান্ধবসহ একটি আলাদা কেন্দ্র স্থাপন করে দেশের বুকে অত্যাচার-অনাচার-হত্যাকাণ্ড-জঙ্গি উত্থানের পরিমণ্ডল সৃষ্টিতে সবিশেষ ভূমিকা রাখতে সক্ষম হয়েছিল?
১৩. প্রকৃতপক্ষে সুস্থ, সবল, শক্তসমর্থ গণতান্ত্রিক প্রতিষ্ঠান তথা পার্লামেন্ট যেন দাঁড়াতে না পারে, সে জন্য দেশের কোন কোন এলিটবর্গ, কোন কোন সেনাকর্তা, কোন কোন আমলা, কোন কোন অর্থ গামলাওয়ালা একত্র হয়ে বাংলাদেশকে ক্রমেই 'চিরস্থায়ী বন্দোবস্ত' নিয়ে সিভিল ও সুস্থ রাজনীতিকে প্রকৃতই 'নষ্ট' করে দিতে সক্ষম হচ্ছে?
আশা করি দেশের প্রধান বিরোধী শক্তির রাজনৈতিক প্রশিক্ষণ কর্মসূচিতে এসব প্রশ্ন সযত্নে এড়িয়ে চলা নিশ্চিত করা হবে।
লেখক : রম্যলেখক

No comments

Powered by Blogger.