কৃষিঋণ বিতরণে অনীহা-লক্ষ্যমাত্রার ধারেকাছেও নেই অনেক ব্যাংক

গের দুটি অর্থবছরে কৃষি খাতে ঋণ বিতরণ মোটামুটি সন্তোষজনক হলেও চলতি অর্থবছরে ব্যাংকগুলো কৃষিঋণ দিয়েছে খুবই কম। এর ফলে কৃষি খাতে পুঁজির সংকট দেখা দেওয়ার এবং উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। ব্যাংকগুলো অবশ্য বলেছে, তারল্য সংকটের কারণে তারা ঋণ প্রদানের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি। সংশ্লিষ্টদের ধারণা, কৃষিঋণ বিতরণের ক্ষেত্রে ব্যাংকগুলোর অনীহাই প্রধান ভূমিকা পালন করেছে।


স্বাধীনতা-পরবর্তী চার দশকে আমাদের ব্যাংকিং খাতে অনেক অগ্রগতি হয়েছে। এই সময়ে নতুন ব্যাংকের সংখ্যা যেমন বেড়েছে, তেমনি বেড়েছে নতুন নতুন ব্যাংকিং সেবাও। এর মধ্যে অনেক বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছে। বেশ কিছু বিদেশি ব্যাংকও বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। কিন্তু এসব ব্যাংকের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে যথোপযুক্ত নীতিমালা না থাকায় অধিকাংশই পরিচালিত হচ্ছে রাজধানীসহ বড় শহরগুলোতে। গ্রাম পর্যায়ে তাদের সেবার নেটওয়ার্ক তেমন বিস্তৃত হচ্ছে না। তাদের সেবা থেকে আমাদের অর্থনীতির প্রধান চালিকাশক্তি কৃষি খাতও তেমন উপকৃত হচ্ছে না। আবার অনেক ব্যাংকের বিরুদ্ধে বিদ্যমান নিয়ম-কানুন উপেক্ষা করার অনেক অভিযোগও পত্রপত্রিকায় দেখা যায়। ফলে দেশের সামগ্রিক উন্নয়নে ব্যাংকগুলোর ভূমিকা নিয়েও অনেক প্রশ্ন দেখা দিচ্ছে।
চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ব্যাংকগুলোর কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ১৩ হাজার ৮০০ কোটি টাকা। অথচ এই সময়ে ঋণ বিতরণ করা হয়েছে মাত্র পাঁচ হাজার ৭৩০ কোটি ২৮ লাখ টাকা। অর্থাৎ অর্ধেকেরও কম। এই ছয় মাসে মাত্র সাতটি ব্যাংক তাদের লক্ষ্যমাত্রা পূরণ করেছে। বাকি ৩৮টি ব্যাংকই লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। এর মধ্যে ১০টি ব্যাংক আছে, যাদের কৃষিতে ঋণ বিতরণের পরিমাণ ১০ শতাংশেরও কম। এটা খুবই দুর্ভাগ্যজনক। অনুৎপাদনশীল খাতে ঋণ প্রদানে যদি তারল্য সংকট বাধা না হয়, তাহলে কৃষি খাতে ঋণ বিতরণে তারল্য সংকট কেন এত বড় বাধা হয়ে যাবে যে, তারা ১০ শতাংশ ঋণও বিতরণ করতে পারেনি? বাংলাদেশ ব্যাংক সম্প্রতি এ ব্যাপারে ব্যাংকগুলোর সঙ্গে বৈঠক করেছে; এবং বলে দিয়েছে, বছর শেষে পুঙ্খানুপুঙ্খ হিসাবে লক্ষ্যমাত্রা থেকে প্রদত্ত ঋণের পরিমাণ বাদ দিয়ে যে পরিমাণ টাকা অবশিষ্ট থাকবে, ৫ শতাংশ সুদে সেই টাকা তাদের কাছ থেকে ফেরত নেওয়া হবে। ব্যাংকগুলো বলেছে, তারা বাকি ছয় মাসে লক্ষ্যমাত্রা পূরণ করবে। আমরা বাংলাদেশ ব্যাংকের এই উদ্যোগকে সমর্থন করি। কিন্তু তার পরও কথা থেকে যায়। কথায় বলে, মাঘ মাসের ওয়াজ চৈত্র মাসে করে লাভ হয় না। যখনকার ওয়াজ তখনই করতে হয়। দেশের প্রধান খাদ্য উৎপাদনকারী ফসল বোরো ধান। মৌসুম পার করে বোরো উৎপাদনকারী কৃষকদের ঋণ দেওয়া হলে সেই ঋণ দিয়ে তাঁরা কী করবেন? বাংলাদেশ ব্যাংক অর্থ ফেরত নিলে তাতে কৃষি কতটা লাভবান হবে? বাংলাদেশ ব্যাংকের সার্বক্ষণিক নজরদারি কোথায় ছিল? কেন সময়মতো কৃষকদের ঋণপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করা যায়নি? দেশের অর্থনীতির চাকা সচল রাখার জন্য আমাদের এসব প্রশ্নের জবাব জানা প্রয়োজন। পাশাপাশি আগামী ছয় মাসে প্রয়োজন অনুযায়ী যেন ঋণ বিতরণ ত্বরান্বিত হয়, বাংলাদেশ ব্যাংক সেদিকে সর্বোচ্চ যথাযথ গুরুত্ব দেবে বলেই আমরা বিশ্বাস করতে চাই।

No comments

Powered by Blogger.