ঢাকায় ই-এশিয়া by আল আমীন হাসান

শিয়ার বিভিন্ন দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটি খাত প্রযুক্তিগত সেবা ও কর্মকাণ্ড তুলে ধরার অন্যতম বড় আয়োজন 'ই-এশিয়া ২০১১' অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে। আগামী ১ থেকে ৩ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্র্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তির এই বড় আসর। ১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।


৩ ডিসেম্বর রাষ্ট্রপতি জিল্লুর রহমান সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এশিয়ার বিভিন্ন দেশের অভিজ্ঞতা বিনিময়ের জন্য বাংলাদেশে এবার ই-এশিয়া আয়োজন করা হচ্ছে। এর আগে থাইল্যান্ড, মালয়েশিয়া এবং শ্রীলংকায় এর চারটি আয়োজন হয়েছে।
ই-এশিয়ার ৫ম এ আয়োজনে বিভিন্ন দেশের রাষ্ট্রীয় নেতৃবৃন্দ, দেশ-বিদেশের শীর্ষস্থানীয় আইসিটি প্রতিষ্ঠান এবং বরেণ্য আইসিটি নেতৃবৃন্দসহ প্রায় ৫০০ প্রতিনিধি এ সম্মেলনে অংশগ্রহণ করছেন। এ আয়োজনের প্লাটিনাম স্পন্সর জিপিআইটি, গোল্ড স্পন্সর হুওয়ায়ে, গোল্ড ইন্টারনেট স্পন্সর কিউবি, সিলভার স্পন্সর সিসকো, ট্র্যাক স্পন্সর স্যামসাং ও ক্যাটালিস্ট, নলেজ পার্টনার ব্র্যাক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়। ৩ দিনের এ আয়োজনে সমসাময়িক বিভিন্ন বিষয়ে সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে। পাশাপাশি এবারের প্রদর্শনীতে ভারত, চীন, মালয়েশিয়া, শ্রীলংকা, জাপান ও থাইল্যান্ড এই ৬টি দেশের প্যাভিলিয়ন থাকবে। এ ছাড়াও নেদারল্যান্ডস, ডেনমার্ক, ইংল্যান্ড, নরডিক চেম্বার, অ্যানটিএফ-২ এর প্রজেক্টের স্টল থাকবে। সংশ্লিষ্টরা জানান, ই-এশিয়া সম্মেলনে ৩০টি দেশের ৯০ জন এবং বাংলাদেশের ৬০ জন বিশেষজ্ঞ অংশ নেবেন। এ ছাড়া বিভিন্ন দেশের প্রায় ৫০০ প্রতিনিধি যোগ দেবেন। আইসিটি মন্ত্রণালয়ের পরামর্শক মুনির হাসান বলেন, 'দেশ-বিদেশের সবাই যাতে ই-এশিয়া আয়োজন সহজে দেখতে পারে এজন্য বিভিন্ন ইভেন্টের পাশাপাশি ই-এশিয়ার অন্যতম আকর্ষণ 'মিট দ্য টেকনোলজি লিডার' অধিবেশন ও ফ্রিল্যান্সার সম্মেলন সরাসরি ওয়েবে সম্প্রচার করা হবে। প্রযুক্তি প্রদশনী, সেমিনার এবং আলোচনায় যোগ দিতে ঢাকায় আসছেন আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তির নায়কেরা। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের [বিসিসি] এই আয়োজনে আইসিটি পণ্য ও সেবা প্রদর্শনী, ৩০টি সেমিনার এবং বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক উপস্থাপনা তুলে ধরা হবে। ই-এশিয়ায় যোগ দিতে অন্য অতিথিদের পাশাপাশি বাংলাদেশে আসছেন শীর্ষ কম্পিউটার চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের ভাইস প্রেসিডেন্ট ও ইন্টেল ওয়ার্ল্ড অ্যাহেড প্রকল্পের প্রধান জন ই ডেভিস এবং বিশ্বের সবচেয়ে বড় ফ্রিল্যান্স কাজ করার ওয়েবসাইট ওডেস্ক ডটকমের প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা ম্যাট কুপার।
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রথম দিন উদ্বোধনের পর মেলা উন্মুক্ত হবে। মেলার সাধারণ টিকিট ১০ টাকা। শিক্ষার্থীরা পরিচয়পত্র প্রদর্শনসাপেক্ষে এবং অন্য পেশাজীবীরা ভিজিটিং কার্ড প্রদর্শনসাপেক্ষে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। অনুষ্ঠানের গুরুত্বপূর্ণ আয়োজনগুলো টেলিভিশন ও ওয়েবে সরাসরি সম্প্রচারের করা হবে। ই-এশিয়াতে অনুষ্ঠিত সেমিনার িি.িব-ধংরধ.ড়ৎম এবং িি.িপড়সলধমধঃ.পড়স ও িি.িফৎরশ.ঃা তে সরাসরি দেখা যাবে।

No comments

Powered by Blogger.