আলোচনা সভায় ফখরুল-জ্বালানির দাম বৃদ্ধিতে পোশাক খাতে বিরূপ প্রভাব পড়বে

রকার জ্বালানি তেলের দাম বাড়ানোর পর বিদ্যুতের পাইকারি দাম বৃদ্ধি করায় তৈরি পোশাক খাতসহ দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, সরকার জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। এবার তারা বিদ্যুতের পাইকারি দাম বাড়িয়েছে। ভোক্তা পর্যায়েও দাম বাড়বে। এভাবে দাম বাড়ানোর ফলে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে।


এ ক্ষেত্রে পোশাক খাত সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়বে।গতকাল শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৪৭তম জন্মদিন উপলক্ষে অ্যাগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (অ্যাব) আয়োজিত আলোচনা সভা এবং শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ভারপ্রাপ্ত মহাসচিব এসব কথা বলেন।
মির্জা ফখরুল ইসলাম অভিযোগ করেন, সরকার ভাড়াভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের অতিরিক্ত ব্যয় মেটাতে গিয়ে বিদ্যুতের দাম বাড়াচ্ছে। এসব ভাড়াভিত্তিক প্রকল্পগুলো বিনা টেন্ডারে দলীয় লোকজন ও সরকার দলের নেতাদের আত্মীয়স্বজনরা পেয়েছে।
টিপাইমুখ বাঁধ নিয়ে এক প্রশ্নের জবাবে বিএনপির এই নেতা বলেন, টিপাইমুখ বাঁধ নির্মাণের বিরুদ্ধে বিএনপি ক্ষমতায় থাকাকালে খালেদা জিয়া তিনবার ভারতের প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়েছেন। আপত্তির কথা জানিয়েছেন। এখন প্রধানমন্ত্রী যা বলছেন, তা সঠিক নয়।
রোডমার্চে অংশ নেওয়া গাড়ির হিসাব নিচ্ছে সরকার, রাজশাহী জনসভায় শেখ হাসিনার উক্ত বক্তব্যের বিষয়ে তিনি বলেন, 'প্রধানমন্ত্রী আগেও এ রকম কথা অনেকবার বলেছেন। রোডমার্চের গাড়ির তালিকা করার নির্দেশ দিয়েছেন। যারা রোডমার্চে অংশ নিচ্ছেন_তাঁরা নিজের গাড়ি নিয়ে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছেন। গত দুটি রোডমার্চে জনগণের ব্যাপক অংশগ্রহণ থেকে প্রমাণ হয়েছে_এ সরকারের প্রতি মানুষের আস্থা নেই। '
অ্যাব সভাপতি আনোয়ার উন নবী মজুমদার বাবলার সভাপতিত্বে অন্যদের মধ্যে সংগঠনের সদস্যসচিব হাসান জাফির তুহিন, সাংবাদিক আবদুল হাই শিকদার, শিল্পী সৈয়দ লুৎফুল হক, মহিলা দল সভানেত্রী নূরে আরা সাফা প্রমুখ উপস্থিত ছিলেন।
বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেতা শেখ মুজিব : হান্নান শাহ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সবচে জনপ্রিয় নেতা বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রি. জে. (অব.) আ স ম হান্নান শাহ। গতকাল সকালে রাজধানীর ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে আলোচনা সভায় তিনি বলেন, 'আওয়ামী লীগ যাঁকে জাতির পিতা বলে, আমি তাঁকে মনে করি ওই সময় বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেতা ছিলেন। সেই শেখ মুজিবের সঙ্গে ভারত বেইমানি করেছে। ৪১ দিনের জন্য পরীক্ষামূলকভাবে ফারাক্কা চালু করে আজ পর্যন্ত তা বন্ধ করেনি। তাদেরকে প্রধানমন্ত্রী বিশ্বাস করে বলছেন, বাংলাদেশের ক্ষতি হয়, এমন কোনো কাজ ভারত করবে না। বর্তমান প্রধানমন্ত্রীর পিতার সঙ্গে যারা দুই নম্বরি কাজ করেছে, প্রধানমন্ত্রী তাদেরই বিশ্বাস করছেন।' 'টিপাইমুখ বাঁধ নির্মাণ স্বাধীনতা সার্বভৌমত্বের জন্য হুমকি' শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ গণতান্ত্রিক সাংস্কৃতিক জোট।
হান্নান শাহ বলেন, 'সরকার বিরোধিতা করুক আর নাই করুক, খালেদা জিয়ার নেতৃত্বে আমরা টিপাইমুখের বিরুদ্ধে আন্দোলন করব। টিপাইমুখে বাঁধ নির্মাণ করতে দেব না।'
সংগঠনের সভাপতি আবু আল ইউসুফ খান টিপুর সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, মেজর (অব.) এম এম মেহবুব রহমান, মেজর (অব.) মো. হানিফ প্রমুখ।
মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেবে বিএনপি
এদিকে গতকাল সকালে এক সভায় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এ জন্য ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকাকে আহ্বায়ক করে ৩০ সদস্যের বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে।
নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও বিজয় দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমান, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর-উত্তম, আবদুস সালাম, ইসমাইল হোসেন বেঙ্গল, লে. কর্নেল (অব.) জয়নাল আবেদীন প্রমুখ।

No comments

Powered by Blogger.