গ্যাস চুরি-অসাধু চক্র দমন করুন

বৈধভাবে মিটার বসিয়ে ট্যাম্পারিংয়ের মাধ্যমে গ্যাস চুরির অভিনব কৌশল হতবাক করার মতো। অথচ সিলেটে এক বছর ধরে এই জাতীয় সম্পদ চুরির মাধ্যমে জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডকে কয়েক কোটি টাকার রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে। এ ধরনের অবৈধ কাজের সঙ্গে সিএনজি স্টেশন, জালালাবাদ গ্যাস সিস্টেমের অসাধু কর্মকর্তা-কর্মচারী, এমনকি তিতাস গ্যাসের লোকেরাও জড়িত থাকতে পারে বলে


গত শুক্রবার সমকালের লোকালয় পাতায় প্রকাশিত এ সংক্রান্ত রিপোর্টে সন্দেহ পোষণ করা হয়েছে। জালালাবাদ গ্যাসের উপ-মহাব্যবস্থাপকও এ ধরনের কাজে বিরাট চক্র জড়িত থাকতে পারে বলে উল্লেখ করেছেন। গ্যাস চুরির এই ঘটনা জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষ উদ্ঘাটন করে। এতে প্রমাণ হয়, প্রত্যেক প্রতিষ্ঠানে যেমন স্বার্থান্বেষী গোষ্ঠী থাকে, তেমনি সৎ কর্মকর্তা-কর্মচারীরাও থাকেন। আমরা জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষকে এই পুকুর চুরির ঘটনা উদ্ঘাটনের জন্য ধন্যবাদ জানাই। তবে এর সঙ্গে জড়িতদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতেও তারা সমানভাবে সৎসাহস প্রদর্শন করবেন বলে আমরা আশা করি।
তবে যে কায়দায় পাইপ ফুটো করে ভিন্ন জায়গায় ভিন্ন মিটার স্থাপনের মাধ্যমে গ্যাস চুরি করা হয়েছে তাতে ঘটনাটি অনেক দিন ওপেন সিক্রেট ছিল। তাই এ ব্যাপারে জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষের বিলম্বে ব্যবস্থা গ্রহণ কতিপয় প্রশ্নের জন্ম দিয়েছে। তাহলে কি সংস্থার মধ্যেই এমন কেউ এর সঙ্গে জড়িত, যে কারণে কর্তৃপক্ষকে অনেক দিক সামলেই ব্যবস্থা গ্রহণের দিকে এগোতে হয়েছে? ইউনিয়নের কর্মকর্তারাও এর সঙ্গে জড়িত_ এমন একটি অভিযোগও উঠেছে। জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষকে নিজেদের ঘর ক্লিন করারও ব্যবস্থা করতে হবে। ইউনিয়নের কাজ হলো শ্রমিক-কর্মচারীদের স্বার্থ দেখা। গ্যাস চুরিতে সহায়তার বিনিময়ে ব্যক্তিগত পকেট ভারী করা নয়। এ ধরনের দুর্নীতিবাজ ইউনিয়ন নেতাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।
সিলেটে অভিনব কায়দায় সিএনজি স্টেশনগুলোর গ্যাস চুরির ঘটনা প্রমাণ করে, এ ধরনের ঘটনা দেশের যে কোনো স্থানেই ঘটতে পারে। আর অন্যত্র যে এ ধরনের বা ভিন্ন পদ্ধতিতে গ্যাস চুরির মাধ্যমে সিএনজি স্টেশনগুলো সরকারের রাজস্ব ফাঁকি দিচ্ছে না তা কে বলতে পারে? তাই সিলেটে গ্যাস চুরির সঙ্গে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করার পাশাপাশি চুরি ঠেকাতে নিয়মিত তদারকি করার ব্যবস্থা থাকা চাই।

No comments

Powered by Blogger.