আজ আসছে পাকিস্তান-অবশেষে ফিরলেন ফরহাদ, সুযোগ পাননি আশরাফুল

মোহাম্মদ আশরাফুল কি স্কোয়াডে আছেন, নাকি নেই? বেশ কিছুদিন ধরে বাংলাদেশ জাতীয় দল ঘোষণার আগে আগ্রহের কেন্দ্রে থাকে এ প্রশ্নটি। পাকিস্তানের বিপক্ষে টোয়েন্টি-টোয়েন্টি ও ওয়ানডের স্কোয়াডেও সেই অভিন্ন জিজ্ঞাসা। সর্বশেষ ফার্স্ট ক্লাস ম্যাচে সেঞ্চুরি করলেও নির্বাচকরা কাল ঘোষিত দলে রাখেননি আশরাফুলকে।
এক টোয়েন্টি-টোয়েন্টি, তিন ওয়ানডে এবং দুই টেস্ট খেলার জন্য পাকিস্তান দল আসছে আজ সন্ধ্যায়।


সিরিজের টোয়েন্টি-টোয়েন্টি ও ওয়ানডের বিবেচনায় আশরাফুলকে রাখেননি নির্বাচকরা। কারণটা পুরনো। ধারাবাহিকতার সঙ্গে এই প্রতিভাবান ব্যাটসম্যানের বৈরিতা। প্রধান নির্বাচক আকরাম খান বললেন তেমনটাই, 'আমরা চাই ও এক ম্যাচে সেঞ্চুরি না করে টানা ছয়-সাত ম্যাচে রান করুক। এই ধারাবাহিকতাটা টপ ও মিডল অর্ডার ব্যাটসম্যানদের জন্য জরুরি। সামর্থ্যের বিবেচনায় আশরাফুল এখনো আমাদের অন্যতম সেরা ব্যাটসম্যান। ও যদি ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকতা দেখাতে পারে, তাহলে প্রথম সুযোগেই ওকে আবার দলে নেব।'
আশরাফুলের বাদ পড়াটা আসলে চমক নয়। ২০১০ সালের জানুয়ারিতে সর্বশেষ ওয়ানডে হাফ সেঞ্চুরি পাওয়ার পর এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর গড় মাত্র ১০.১১! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজ থেকেও তাই বাদ দেওয়া হয়েছিল তাঁকে। চমক বলতে হবে, তিন বছর পর অলরাউন্ডার ফরহাদ রেজার ফেরাকে। প্রতিশ্রুতিশীল ক্যারিয়ারটা তিনি ধ্বংস করতে বসেছিলেন বিদ্রোহী ক্রিকেট লিগ আইসিএলে নাম লিখিয়ে। সেখান থেকে ফিরলেও নিজেকে ফিরে পাচ্ছিলেন না ফরহাদ। এবার এত দিন বাদে আবার পড়লেন নির্বাচকদের সুনজরে। কারণ ব্যাখ্যায় আকরাম থার্ড সিমারের প্রয়োজনীয়তাকে তুলে ধরলেন সবার আগে, 'এখন যেহেতু দুটো নতুন বলে ওয়ানডে হয়, সে কারণে তৃতীয় সিমার খুব জরুরি। এ ছাড়া ফরহাদ রেজা ঘরোয়া ক্রিকেট, বিসিবি কাপ এবং 'এ' দলের হয়ে সাম্প্রতিক ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যাটে-বলে ভালো করেছে। এ জন্যই প্রাপ্য সুযোগটি দিলাম ওকে।'
গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে স্কোয়াড থেকে এবার বাদ দেওয়া হয়েছে শুভাগত হোম, সোহরাওয়ার্দী শুভ ও শাহাদাত হোসেনকে। অসুস্থতা কাটিয়ে ফিরেছেন সহ-অধিনায়ক মাহমুদ উল্লাহ। ইনজুরির ধকল সামলে পেসার শফিউল ইসলামও জায়গা করে নিয়েছেন। সেবার টেস্ট সিরিজে বাদ পড়া বাঁহাতি স্পিনার আবদুর রাজ্জাক ফিরেছেন পারফরম্যান্স দিয়ে, তিনটি প্রথম শ্রেণীর ম্যাচে ২৫ উইকেট নিয়ে।
আশরাফুলের মাঝে ধারাবাহিকতা খুঁজছেন আকরাম খান, মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশারের নির্বাচক কমিটি। নিজেরা সেই ধারাবাহিকতা দেখিয়েছেন ওপেনার ইমরুল কায়েসের ওপর আস্থা রেখে। 'দুটো কারণে আমরা ইমরুলকে আরেকটি সুযোগ দিচ্ছি। প্রথমত, গত বছর ও অনেক রান করেছিল আর তামিমের সঙ্গে ওপেনিং জুটিটা জমে গেছে। দ্বিতীয়ত, ওর জায়গায় নেওয়ার মতো আহামরি পারফর্ম করছে না কেউ'_বলেছেন আকরাম খান।
স্কোয়াড : মুশফিক (অধিনায়ক), মাহমুদ উল্লাহ (সহ-অধিনায়ক), তামিম, ইমরুল, সাকিব, অলক, নাঈম, নাসির, রাজ্জাক, শফিউল, রুবেল, নাজমুল, ইলিয়াস, ফরহাদ রেজা, শাহরিয়ার (শুধু ওয়ানডে সিরিজের জন্য)।

No comments

Powered by Blogger.