৭০০ কোটিতম শিশু by একরামুল হক শামীম

রিত্রীতে ৭০০ কোটিতম শিশু জন্ম নিয়েছে ৩১ অক্টোবর। তবে ৭০০ কোটিতম শিশুটি কোন দেশের তা নিয়েই মতবিরোধ শুরু হয়েছে। এমনটি অবশ্য হয়েছে জাতিসংঘের সংস্থা বিশ্ব জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) সিদ্ধান্তের কারণে। পৃথিবীতে জনসংখ্যা যে হারে বাড়ছে তাতে করে ঠিকভাবে ৭০০তম শিশুর সন্ধান পাওয়া কঠিন। এই কঠিন অবস্থা থেকে রেহাই পাওয়ার জন্যই ইউএনএফপিএ বেছে নেয় সহজ একটি পদ্ধতি। 'প্রতীকী ৭ বিলিয়নতম
শিশু' নামের একটি ক্যাম্পেইন করেছে জাতিসংঘের সংস্থাটি। এর মাধ্যমে বিশ্বের কয়েকটি দেশে জন্ম নেওয়া শিশুকে প্রতীকী ৭০০ কোটিতম শিশু হিসেবে বেছে নেওয়া হয়েছে। যেসব দেশের শিশু জন্মহার বেশি সেসব দেশ থেকেই বেছে নেওয়া হয়েছে প্রতীকীদের। এখন পর্যন্ত যেসব দেশের শিশুদের ব্যাপারে জানা গেছে সেগুলো হচ্ছে ফিলিপাইন, ভারত ও বাংলাদেশ। অবশ্য রাশিয়া নিজেদের মতো করে '৭ বিলিয়নতম শিশু' বেছে নিয়েছে।
জাতিসংঘের এই আয়োজন শুরু হয় ফিলিপাইনে জন্ম নেওয়া 'প্রতীকী ৭ বিলিয়নতম' শিশুটির জন্মোৎসব পালনের মাধ্যমে। ম্যানিলার জোসে ফাবেলা মেমোরিয়াল হাসপাতালে মধ্যরাতের ঠিক দুই মিনিট আগে শিশুটি জন্মগ্রহণ করে। তবে ডাক্তারদের অভিমত অনুযায়ী একে সোমবারের জন্মদিন হিসেবেই ধরে নেওয়া হয়। ইউএনএফপিএ থেকে ফিলিপাইনের ড্যানিকা মে কামাচো নামের শিশুটিকে '৭ বিলিয়নতম শিশু' হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। কামাচোর মায়ের নাম ক্যামিল গ্যালোরা, বাবার নাম ফ্লোরান্তে কামাচো। ফ্লোরান্তে একজন সংগ্রামী গাড়িচালক, যিনি তার সামান্য বেতনে সংসার চালাচ্ছেন। ফিলিপাইনে কর্মরত জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তারা শিশুটিকে দেখতে যান এবং কেক কেটে জন্মোৎসব পালন করেন। স্থানীয় কিছু প্রতিষ্ঠানও এগিয়ে এসেছে শিশুটির জন্মমুহূর্তকে স্মরণীয় করে রাখতে। তার ভবিষ্যৎ শিক্ষা খরচ বহন করার ঘোষণা দিয়েছে একটি প্রতিষ্ঠান। আরেকটি প্রতিষ্ঠান তার জীবনযাপনকে সহজ করতে বাবা-মায়ের জন্য একটি ভালো দোকান স্থাপন করে দেওয়ার কথা জানিয়েছে।
ভারতের যে শিশুটিকে 'প্রতীকী ৭ বিলিয়নতম শিশু' হিসেবে বেছে নেওয়া হয়েছে তার নাম নার্গিস। ভারতের লক্ষেষ্টৗতে স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনিটে শিশুটি জন্মগ্রহণ করে। কন্যাশিশুটির মায়ের নাম বিনিতা, বাবার নাম অজয়। রাশিয়া '৭ বিলিয়নতম শিশু হিসেবে বেছে নিয়েছে আলেকজান্ডার নামে একটি শিশুকে। ৩১ অক্টোবর মধ্যরাতে সে জন্মগ্রহণ করে। তবে ইউএনএফপিএ রাশিয়ায় জন্ম নেওয়া শিশুটির ব্যাপারে কিছু জানায়নি।
ইউএনএফপিএর 'প্রতীকী ৭ বিলিয়নতম শিশু' বেছে নেওয়ার সঙ্গে বাংলাদেশের নামও জড়িয়ে গেছে। আজিমপুরের মাতৃসদন ও শিশু সুরক্ষা কেন্দ্রে রাত ১২টা ১ মিনিটে জন্ম নেওয়া শিশুটিকে বাংলাদেশের প্রতীকী শিশু হিসেবে বেছে নেওয়া হয়। ইউএনএফপিএর সেভেন বিলিয়ন অ্যাকশন প্রকল্পের অধীনে শিশুটির জন্ম উদযাপন করা হয়েছে। নাম রাখা হয়েছে ঐশী। জন্মদিনের কেকও কাটা হয়েছে। তবে বিতর্ক পিছু ছাড়ছে না বাংলাদেশের ক্ষেত্রে। অন্যান্য দেশের প্রতীকী শিশুদের নিয়ে যেখানে কোনো বিতর্ক হয়নি সেখানে বাংলাদেশের শিশুটি নিয়ে বিতর্ক হতাশাজনক। জন্মদিনের কেক কাটা উৎসবে ছিলেন না শিশুটির বাবা। শিশুটির বড় দুই বোন রয়েছে। বাবা মহসীন হোসেন ও মা তন্বী হোসেন একটি ছেলে সন্তানের আশায় ছিলেন। একটি নিউজ সাইটকে দেওয়া মহসীন হোসেনের দেওয়া 'হতাশাজনক' বক্তব্যেও তা পরিষ্কার_ 'এর আগে দুটি মেয়েসন্তান, একটি ছেলেসন্তানের আশায় এ শিশুর জন্ম হলো।' পরিবার পরিকল্পনা নিয়ে তার অভিমত_ 'নিজে যা জানি তাই করেছি, এসবের সুবিধা-অসুবিধা জানি না বা কেউ কোনোদিন পরামর্শ দেননি।' প্রতীকী ৭০০ কোটিতম সন্তানের বাবার এ ধরনের কথাতেই বাংলাদেশের করুণ অবস্থা ফুটে উঠল। এখানে এখনও ছেলে সন্তানের আশায় একের পর এক সন্তান নেওয়া হয়, পরিবার পরিকল্পনা নিয়ে অনেকেই সচেতন নয়। অথচ কাকতালীয়ভাবে ইউএনএফপিএ কর্তৃক বেছে নেওয়া প্রতিটি 'প্রতীকী ৭ বিলিয়নতম' শিশুই কন্যাসন্তান।

No comments

Powered by Blogger.