বেপরোয়া হিউম্যান হলার নিউমার্কেটে যানজট by তাওহীদ সৌরভ

রাস্তায় হিউম্যান হলার থামিয়ে যাত্রী ডাকছে হেলপার। একসঙ্গে বেশ ক'টি হলার রাস্তার ওপর এলোমেলোভাবে দাঁড়িয়ে থাকায় তৈরি হচ্ছে তীব্র যানজট। পাশেই দাঁড়ানো ট্রাফিক পুলিশ যেন নির্বিকার। নিউমার্কেট এলাকার প্রতিদিনের চিত্র এটি।নীলক্ষেত-নিউমার্কেট মোড়ে হিউম্যান হলারের বেপরোয়া চলাচল এবং অবৈধ স্ট্যান্ড এ এলাকার দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। হিউম্যান হলারের অত্যাচারে অতিষ্ঠ রাজধানীর নিউমার্কেট এলাকার পথচারী,


মার্কেটের ব্যবসায়ী ও আশপাশের মার্কেটের ক্রেতারা। এ সমস্যা থেকে রক্ষায় ট্রাফিক পুলিশের সহায়তা চেয়েও কোনো লাভ হয়নি বলে জানান ঢাকা নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাহবুবুল হক। তিনি বলেন, কয়েক বছর ধরেই এ সমস্যায় ভুগছি। বিষয়টি বারবার প্রশাসনের নজরে এনেও কোনো কাজ হয়নি। অপেক্ষা করছি, প্রশাসন যদি কিছু করে। তা না হলে রাস্তায় নামতে হবে। হিউম্যান হলারের মালিক-শ্রমিক সূত্রে জানা গেছে, ট্রাফিক পুলিশকে 'ম্যানেজ' করে অবাধে চলছে এ যান। হিউম্যান হলারের চালক ইউসুফ জানান, আগে এ স্ট্যান্ডটি ঢাকা কলেজের সামনে ছিল। কয়েক বছর ধরে এখানে এসেছে। হিউম্যান হলারের মালিকরা কর্তৃপক্ষকে ম্যানেজ করে এখানে স্ট্যান্ডটি রেখেছেন।
স্থানীয় সূত্র জানায়, নীলক্ষেত-নিউমার্কেট থেকে ফার্মগেট, বিজিবি দফতর, চকবাজার, গুলিস্তান, ট্যানারি মোড়, রায়েরবাজার ও হাজারীবাগ রুটে প্রতিদিন প্রায় ১০০ হিউম্যান হলার চলাচল করে। এগুলো নীলক্ষেত-নিউমার্কেট মোড়ের উভয় পাশ এবং নিউ মার্কেটের ৪ নম্বর গেটের সামনে থেকে যাত্রী ওঠায়-নামায়। বিশেষ করে নীলক্ষেত, নিউমার্কেট মোড়ে প্রতিদিন হিউম্যান হলারের অবৈধ স্ট্যান্ডের কারণে তৈরি হয় তীব্র যানজট। চার রাস্তার মোড় হওয়ায় এখানে এমনিতেই যান চলাচল বেশি। তার ওপর হিউম্যান হলারে যেখানে-সেখানে যাত্রী ওঠানামা করায় দুর্ভোগ বৃদ্ধি পায় বলে জানান স্থানীয় বাকুশাহ মার্কেটের একতা বুক হাউসের বিক্রেতা মোহাম্মদ আনোয়ার। নিউমার্কেটের ফ্যাশন হাউসের স্বত্বাধিকারী এনামুল হক জানান, হিউম্যান হলারের অবৈধ স্ট্যান্ডের ফলে রাস্তা পার হতে সাধারণ মানুষকে ঝুঁকিতে থাকতে হয়।

No comments

Powered by Blogger.