কুসংস্কার রোধে গণমাধ্যম by তাওহীদ হাসান

দৃষ্টিহীনতা নিয়ে সমাজে রয়েছে অনেক কুসংস্কার। কিন্তু গণমাধ্যম এগিয়ে আসলে এ ধরনের সমাধানে সহায়ক হয় এবং বিজ্ঞানের সুবিধাগুলোও আমরা যথার্থকাজে ব্যবহার করতে পারি। সম্প্রতি তার একটি দৃষ্টান্ত তৈরি হয়েছে। দৃষ্টিপ্রতিবন্ধী দিবস কেন্দ্র করে একটি ইলেক্ট্রনিক মিডিয়া তিন দৃষ্টিপ্রতিবন্ধী বোনকে নিয়ে একটি প্রতিবেদন প্রচার করে। প্রতিবেদন প্রচারের রাতেই পুরো বিশ্বের বাংলাভাষীদের মধ্যে পড়ে যায় ব্যাপক হৈচৈ। অনলাইন মিডিয়াগুলোয় আসা


শুরু হয় শত শত মানুষের প্রতিক্রিয়া।বুড়িমারী সীমান্তের এক কিলোমিটারেরও কাছে উফারপাড়াবাসী দিনমজুর ইফার উদ্দিন। জন্মের পরপরই অন্ধ হয়ে যায় তার তিন মেয়ে মুন্নী, স্বপ্না ও রত্না। এ ঘটনায় গ্রামের অশিক্ষিত মানুষের জন্য তাকে অভিশপ্তের অপবাদ বয়ে বেড়াতে হত। এমন অপবাদ বয়ে বেড়াতে ও দুঃখ-কষ্টে অনেকটা ইফার উদ্দিন দম্পতিরও অন্ধ হওয়ার জোগাড়। এ অন্ধত্বে প্রথমে গ্রামের রীতিমতো কবিরাজি চিকিৎসা করিয়েছেন তিনি। পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে। কোনোখানেই মেলেনি সমাধান। টাকার অভাব তাকে কোনোদিন ঢাকায় এসে ভালোভাবে চিকিৎসা করানোর সাহস জোগাতে পারেনি। এ ঘটনার অধিকাংশ তথ্য এটিএন বাংলার বিশেষ প্রতিনিধি কেরামত উল্লাহ বিপ্লবের প্রতিবেদনে উঠে আসায় এ অসহায় পরিবারকে রাজধানী ঢাকায় আনা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক ডা. মোখলেছুর রহমানের তত্ত্বাবধানেই চলে তাদের চিকিৎসা। তিনি জানান তিন বোনের 'রেটিনিটিস পিগমেন্টোসা' রোগের কথা। রেটিনিটিস পিগমেন্টোসা সম্পর্কে অকুনোভা আই হসপিটালের পরিচালক ড. জাহিদ হাসানকে প্রশ্ন করা হলে জানান, রেটিনিটিস পিগমেন্টোসা হলে পেরিফেরাল ভিশন কমে যায়। বর্তমানে এ রোগের খুব ভালো চিকিৎসা নেই। ২০০৬ থেকে ২০১০ এবং বর্তমানেও ইঁদুর দিয়ে দেশ-দেশান্তরে এ রোগ নিয়ে গবেষণা চলছে। ডায়াগনোসিসের জন্য ইআরজি এবং ভিজ্যুয়াল ফিল্ড টেস্টিং করা যেতে পারে। রোগটি ধীরে ধীরে স্থায়ী অন্ধত্বে রূপ নিতে পারে আবার ভালোও হতে পারে। সংশ্লিষ্ট ছবিতে স্পষ্ট বোঝা যাচ্ছে, স্বাভাবিক মানুষের চোখের চেয়ে রেটিনিটিস পিগমেন্টোসা আক্রান্ত রোগীর চোখ অনেকটা কালো। রেটিনার সঙ্গে সরাসরি মস্তিষ্কের সংযোগ। আলো রেটিনায় পড়লে তা নার্ভের মাধ্যমে মস্তিষ্কে চলে যায়। এককথায় পিগমেন্ট অর্থ রঙ। আমরা লক্ষ্য করলে বুঝতে পারব স্বাভাবিক মানুষের রেটিনার অংশে যে রঙ থাকার কথা রেটিনিটিস পিগমেন্টোসা হলে সে অংশে কিছুটা কালো ভাব চলে আসে। এটিই এ রোগের কারণ।
এতদিন অভিশপ্তের যে অপবাদ নিয়ে ঘুরে ফিরেছেন দিনমজুর ইফার উদ্দিন তা আর কিছুই নয়। তার তিন মেয়েরই চোখের রেটিনায় সমস্যার জন্য দৃষ্টিহীনতা দেখা দিয়েছে। আজ এত বছর পর একটি মাত্র টিভি প্রতিবেদন তার জীবনে এনে দিয়েছে নতুন মোড়। একটু সচেতন হলে বিজ্ঞানবোধ ও গণমাধ্যমের সমন্বয় এ সমাজকে বদলে দিতে পারে।

No comments

Powered by Blogger.