জলবায়ু সংকট নিরসনে বাংলাদেশ by প্রদীপ সাহা

প্রথমে কোপেনহেগেন, তারপর কানকুন। কেউ বিশ্বকে সুখবর দিতে পারেনি। জলবায়ু সম্মেলন নিয়ে এবার সামনে আসছে ডারবান। সেও সুখবর দিতে পারবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এ বছরের শেষ দিকে দক্ষিণ আফ্রিকার ডারবান শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৭তম জলবায়ু সম্মেলন।এরই প্রস্তুতি হিসেবে সম্প্রতি বার্লিনে অনুষ্ঠিত হয়ে গেল গোলটেবিল বৈঠক। অবশ্য এর আগে জার্মানির সাবেক রাজধানী বনেও হয়ে গেছে


জলবায়ু নিয়ে বৈঠক বা আলোচনা। বার্লিনের এ সম্মেলনে জার্মানি সরকারের আমন্ত্রণে প্রায় ৩৫টি দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা মিলিত হন। দু'দিনের এ বৈঠকে তারা আসন্ন ডারবান সম্মেলনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এক বছর আগে জার্মানি খোলামেলা পরিবেশে আলোচনার এ কাঠামো তৈরি করেছিল। এর পোশাকি নাম রাখা হয়েছিল 'জলবায়ু সংক্রান্ত পিটার্সবার্গ সংলাপ প্রক্রিয়া'। এ অল্প সময়ের মধ্যে কাঠামোটি এত গুরুত্ব পাচ্ছে যে, এতে অনেক উচ্চ পর্যায়ের প্রতিনিধিও অংশ নিচ্ছেন। দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী এবং ডারবান সম্মেলনের সভাপতি মাইতে নকোয়ানা মাশাবানে এ কাঠামোর সাফল্য উল্লেখ করে বলেন, 'এ সম্মেলনে আমরা যা বুঝতে পেরেছি তা হলো, এটি কোনো স্থির প্রক্রিয়া নয়, এর নিজস্ব গতি রয়েছে।
আমরা নিজেদের এ প্রক্রিয়ার অন্যতম চালিকাশক্তি হিসেবে মনে করি।'
যেসব দীর্ঘমেয়াদি পদক্ষেপ স্থির করা হচ্ছে তা কার্যকরের জন্য বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর অর্থ সমস্যা তো রয়েছেই। প্রাথমিকভাবে শুধু শিল্পোন্নত দেশগুলোর জন্য কার্বন নির্গমন কমানোর লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছিল। অতীতের আদর্শগত সংঘাত ভুলে এবার চীন ও ভারতের মতো উদীয়মান অর্থনৈতিক শক্তিধর দেশগুলোকেও এ কাঠামোর অন্তর্ভুক্ত করার চেষ্টা চলছে। এর আগে মেক্সিকোর কানকুন সম্মেলনে একটি লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছিল যে, জলবায়ু পরিবর্তনের ফলে সারাবিশ্বে তাপমাত্রা যেন ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি না বাড়ে। এখন পর্যন্ত কার্বন নির্গমন কমানোর যে সুস্পষ্ট প্রস্তাব জমা হয়েছে, তাতে হিসাব অনুযায়ী তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বার্লিনের বৈঠকে বলেছেন, 'জলবায়ুু পরিবর্তনের কোনো সীমা থাকে না। প্রতিটি দেশই কোনো না কোনোভাবে এর ফলে প্রভাবিত হচ্ছে। তাই আমাদের লক্ষ্য হবে বাধ্যতামূলক একটি চুক্তি সম্পাদন করা।'
কিয়োটো প্রটোকল ভবিষ্যতের মডেল হবে কি-না, এ চুক্তির মেয়াদ আরও বাড়ানো হবে কি-না অথবা একেবারে নতুন এক সার্বিক আন্তর্জাতিক চুক্তি করা সম্ভব হবে কি-না_ এ ব্যাপারে অ্যাঙ্গেলা মার্কেল বলেন, 'এ বিষয়ে এখনও কিছু বলা যাচ্ছে না। তবে কার্বন নির্গমন কমাতে আন্তর্জাতিক স্তরে যে কোনোভাবেই হোক, একটি বাধ্যতামূলক চুক্তি সম্পাদন করতেই হবে। ২০১২ সালে কিয়োটো প্রটোকলের মেয়াদ শেষ হওয়ার আগেই এমন এক চুক্তির চূড়ান্ত রূপ দিতে হবে।' শুধু জলবায়ু পরিবর্তন নয়, এমন এক চুক্তির সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ও জড়িত রয়েছে বলে মনে করেন মার্কেল। তার ধারণা, এর ফলে ঐকমত্য অর্জনে তেমন সমস্যা হবে না। বন্যা, খরা কিংবা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির মতো পরিবেশ বিপর্যয়ে লাখ লাখ মানুষ যে উদ্বাস্তু হয়ে পড়বে এ ব্যাপারে জার্মানি আরও সচেতনতা বাড়াতে চায়।
বাংলাদেশ প্রেক্ষাপট
একটি আশার কথা, বাংলাদেশও নিজস্ব উদ্যোগে 'বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্র্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান' করেছে। সেখানে কীভাবে এ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করা যাবে তা রয়েছে। শুধু তাই নয়, এ পরিকল্পনা আন্তর্জাতিকভাবে স্বীকৃতিও পেয়েছে। সরকার ইতিমধ্যে নিজের তহবিল থেকে কয়েকশ' কোটি টাকা এতে বরাদ্দ দিয়েছে এবং উন্নত বিশ্বের কাছে অর্থ সাহায্যের জন্য আবেদন করেছে। আশার কথা হচ্ছে, এর ফলে এ পর্যন্ত কয়েকশ' মিলিয়ন ডলারের প্রতিশ্রুতিও পাওয়া গেছে। তবে যে পরিমাণ অর্থ এ প্রকল্পে জমা হবে তা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যথেষ্ট কি-না সে ব্যাপারে একটি প্রশ্ন থেকেই যাচ্ছে। সচেতন নাগরিক হিসেবে আমরা মনে করি, সারাবিশ্বেই জলবায়ু সমস্যার কার্যকর সমাধান দরকার এবং তা শুরু হোক এখনই।

No comments

Powered by Blogger.