ভারতীয় ছবি নিয়ে চলচ্চিত্রাঙ্গন উত্তপ্ত by মঈন আবদুল্লাহ

বিজয়ের মাস ডিসেম্বরে বাংলাদেশের প্রেক্ষাগৃহে ভারতীয় ছবি প্রদর্শন নিয়ে পুরো চলচ্চিত্রাঙ্গন এখন উত্তপ্ত।
চলতি বছরের জুলাইয়ে দেশের প্রেক্ষাগৃহগুলোতে প্রদর্শনের জন্য আমদানি করা হয় তিনটি ভারতীয় ছবি। 'জোর', 'সংগ্রাম' ও 'বদলা' নামের এ তিনটি ভারতীয় বাংলা ছবি সম্প্রতি সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে। চলচ্চিত্র প্রদর্শক সমিতির সূত্রে জানা গেছে, ২৩ ডিসেম্বর থেকেই শুরু হচ্ছে ছবি তিনটি একে একে প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়ার প্রক্রিয়া।


ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও যশোরের ১২টি সিনেমা হলে আগামী ২৩ ডিসেম্বর ভারতীয় বাংলা ছবি 'জোর' মুক্তি দেওয়ার জন্য বুকিং দেওয়া হয়েছে।
অন্যদিকে ভারতীয় ছবি প্রদর্শনের ধারাবাহিকতা বজায় রাখতে আমদানিকারক ও পরিবেশকরা আরও ৯টি ভারতীয় ছবি আমদানির প্রক্রিয়া শুরু করেছে বলে জানা গেছে। একই আইনের আওতায় অনাপত্তিপত্র পাওয়ার যোগ্য বলিউডের সুপারহিট ছবিগুলোর মধ্যে আছে 'দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে', 'কুচ কুচ হোতা হ্যায়', 'কাভি খুশি কাভি গাম', 'কাভি আল বিদা না কেহনা', 'মাই নেম ইজ খান', 'ওম শান্তি ওম', 'থ্রি ইডিয়টস' ও 'দাবাং'।
বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি, পরিচালক সমিতি ও শিল্পী সমিতিসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন শুরু থেকেই ভারতীয় ছবি আমদানি ও প্রেক্ষাগৃহে প্রদর্শনের বিরোধিতা করে আসছে। বিশেষ করে প্রযোজক-পরিবেশক সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, যেসব সিনেমা হল ভারতীয় ছবি প্রদর্শন করবে তাদের কালো তালিকাভুক্ত করা হবে এবং পরবর্তী সময়ে এসব সিনেমা হলে বাংলাদেশি ছবি সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।
ভারতীয় ছবি আমদানি ও প্রেক্ষাগৃহে প্রদর্শনের বিরুদ্ধে চলচ্চিত্র শিল্পী-কলাকুশলীদের নিয়ে গঠন করা হয়েছে চলচ্চিত্র ঐক্য পরিষদ।
এদিকে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি কেএমআর মঞ্জুর বলেন, 'সেন্সর পাওয়া ছবিগুলো প্রদর্শনে কোনো আইনগত বাধা নেই। শিগগিরই আমরা ভারতীয় ছবির প্রদর্শনী শুরু করতে পারব। আশা করছি, বন্ধ হওয়া প্রেক্ষাগৃহগুলো আবারও চালু হবে।'

No comments

Powered by Blogger.