ফরহাদ রেজার প্রত্যাবর্তন-বাদ পড়েছেন মোহাম্মদ আশরাফুল, শুভগত হোম আর সোহরাওয়ার্দী শুভ

ইসব দিনগুলো কবে অতীত হয়ে গেছে। ১৪ সেপেম্বর ২০০৮ সালের সেই দিনটিতেও মরচে পড়ে গেছে। তারপরও লোকে দেখলেই মনে করিয়ে দিত আইসিএল ফেরত ক্রিকেটার। সেদিনের সেই ১৪ ক্রিকেটারের মধ্যে অনেকেই এরই মধ্যে জাতীয় দলে ফিরে 'আইসিএল ফেরত' শব্দটি দূরে ঠেলে দিয়েছেন। শাহরিয়ার নাফীস- অলক কাপালিরা বেশ কয়েকটি ম্যাচও খেলেছেন। বাকিদের মধ্যে ছিলেন ধীমান ঘোষ, ফরহাদ রেজা।


ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে নিজেকে আইসিএল শাপের মুক্তি থেকে শুধরে নেওয়ার সুযোগ পেয়েছেন ফরহাদ রেজা। ঘরের মাঠে পাকিস্তান সিরিজে টি২০ এবং ওয়ানডে দলে ডাক পেয়েছেন রেজা। জরুরি এ তলব পেয়ে এরই মধ্যে ওয়েস্ট ইন্ডিজ থেকে রওনা দিয়েছেন তিনি। আজ সকালেই ঢাকা পেঁৗছে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা তার। ফরহাদ রেজার প্রত্যাবর্তনের দিনে বাদ পড়েছেন মোহাম্মদ আশরাফুল, শুভগত হোম আর সোহরাওয়ার্দী শুভ। সে সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অসুস্থ থাকার কারণে খেলতে না-পারা সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদকেও ফিরিয়ে আনা হয়েছে। আর গত সিরিজে ওয়ানডে স্কোয়াডে না থাকলেও এবারে নিজের নাম খুঁজে পেয়েছেন ইলিয়াস সানি শুরু থেকেই।
একটি টি২০, দুটি টেস্ট আর তিনটি ওয়ানডে সিরিজ খেলতে আজই পাকিস্তান দলের ঢাকা পেঁৗছানোর কথা। ২৯ নভেম্বর মিরপুরেই একমাত্র টি২০ ম্যাচে এ পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ দল। গতকাল এ সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে আকরাম খানের নির্বাচক কমিটি। যেখানে শাহরিয়ার নাফীসকে রাখা হয়েছে শুধু তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য।
শেষবার ২০০৮ সালের ৬ সেপেম্বর ডারউইনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলেছিলেন ফরহাদ রেজা। মাঝের তিন বছর জাতীয় এবং প্রিমিয়ার লীগে খেলেই নিজেকে খুঁজে বেড়ান ফরহাদ। তবে আইসিএলের হতাশা কাটিয়ে গতবছর জাতীয় লীগেই মোটামুটি পারফর্ম করেন। এরপর কয়েক মাস আগে মিরপুরে বিসিবি 'এ' দলের হয়েও নির্বাচকদের নজর কাড়েন। ওই টুর্নামেন্টে ৪ ম্যাচে ৫৩ রান করার পাশাপশি ৪ উইকেটও দখল করেন। এরপর ভাগ্য খুলে তার উইন্ডিজ সফরে গিয়ে। আলাউদ্দিন বাবু অসুস্থ হয়ে দেশে ফিরে এলে হঠাৎই উইন্ডিজ যেতে হয় তার। সেখানে গিয়েই প্রথম চার দিনের ম্যাচে দুই ইনিংসে ৪১ রান করেন এবং ৩ উইকেটের দখল নেন। দুটি টি২০ ম্যাচেও ৩ উইকেট আর ২২ রান করেন।
এ সিরিজে সিনিয়র ক্রিকেটারদের মধ্যে বাদ পড়েছেন কেবল মোহাম্মদ আশরাফুল। জাতীয় লীগে সর্বশেষ ম্যাচে সেঞ্চুরি পেলেও তাকে আরও সময় দেওয়ার পক্ষে বিসিবির থিংক ট্যাংক। ২০১০ সালের ফেব্রুয়ারিতে সর্বশেষ হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি। শেষ ১৮টি ওয়ানডে ম্যাচে তার ১০.১১ রানের গড়ও পাকিস্তান সিরিজে কাউকে আশ্বস্ত করতে পারেনি। তাই বিশ্বকাপের পর এ প্রথম আশরাফুলকে বাদ দিয়েই ওয়ানডে সিরিজের স্কোয়াড ঘোষণা করতে হলো আকরাম খানদের।

No comments

Powered by Blogger.