ড্রাগন এজ ২ :কল্পলোকের যুদ্ধ by কৌশিক রহমান

থ্যপ্রযুক্তি ও বিজ্ঞানের অগ্রযাত্রায় ভূত-প্রেত, রাক্ষস, দানব_ এসব চরিত্রনির্ভর কল্পকাহিনী বিজ্ঞান-প্রযুক্তির সংস্পর্শে থাকবে না_ এটা কি হয়! তাই তো এসব কাহিনী এখন প্রযুক্তির কল্যাণে উঠে এসেছে কম্পিউটারের পর্দায়। যেখানে একজন গেমারকে নিয়ন্ত্রিত বা প্রতিহত করতে হয় ভূত-প্রেতদের। কাল্পনিক কাহিনী বা ফ্যান্টাসিনির্ভর এমনই একটি গেম সিরিজ ড্রাগন এজ। এরই দ্বিতীয় সংস্করণ ড্রাগন এজ টু। গত মার্চে মুক্তি পাওয়া এ গেমটি বাজারে আসার


পরপরই জনপ্রিয় হয়ে ওঠে। বায়োওয়্যারের ডেভেলপ করা গেমটি প্রকাশ করেছে ইলেক্ট্র্রনিক্স আর্টস [ইএ]। গেমটি কম্পোজ করেছেন ইনোন জুর। এটি বানাতে ব্যবহার করা হয়েছে লাইসিয়াম নামে গেম ইঞ্জিন।
গেমের কাহিনী :মূল গেমের কাল্পনিক জগৎটিই নতুন গেমে উপস্থাপন করা হয়েছে। গেমে পেল্গয়ারকে কন্ট্র্রোল করতে হবে হাউকে নামের চরিত্রকে। চরিত্রটি গেমারের পছন্দ অনুযায়ী ছেলে বা মেয়ে হতে পারে। পৈশাচিক শক্তির হাতে নিজ শহর ধ্বংস হয়ে যাওয়ায় পরিবারসহ হাউকে রিফুজি হিসেবে যাত্রা করতে হবে সিটি অব ক্রিকওয়ালের উদ্দেশে। পরে সে গতিপথ বদলে রাজনৈতিক ও সামাজিক বাধা ঠেলে হয়ে উঠবে লিজেন্ডারি চ্যাম্পিয়ন। তার এই যাত্রায় সহযোগী হিসেবে থাকবে ভেরিক ও কাসান্ড্রা।
গেমটি নন-লিনিয়ার ধাঁচের। এতে গেমের কাহিনীর নির্দিষ্ট ধারা বজায় রাখা হয়নি। গেমে প্রতিটি কাজ করার আগে তিন রকম অপশন দেওয়া হবে।গেমটি ওয়ারিয়র, মেজ ও রৌগ থেকে যে কোনো ক্লাসে খেলা যাবে। নতুন জাদুমন্ত্রের ব্যবহার, বেশ কিছু নতুন ধরনের অস্ত্র এবং যুদ্ধ কৌশল গেমটিকে সমৃদ্ধ করে তুলেছে। দুই ধরনের গেমারের কথা মাথায় রেখে বানানো হয়েছে নতুন গেম ড্রাগন এজ ২। কারণ এ গেমে কথাও রয়েছে এবং সমানতালে অ্যাকশন-অ্যাডভেঞ্চারও রাখা হয়েছে, যা গেমটির একঘেয়েমির মাত্রা অনেকটা দূর করে দেবে।

গেমটি খেলতে যা প্রয়োজন :নূ্যনতম উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম, ১.৮ গিগাহার্টজের কোর টু ডুয়ো প্রসেসর, ১ গিগাবাইট র‌্যাম, ২৫৬ মেগাবাইট মেমোরির পিক্সেল শেডার, ৩.০ সমর্থিত গ্রাফিক্স কার্ড ও ৭ গিগাবাইট হার্ডডিস্ক স্পেস।

No comments

Powered by Blogger.