বিডিএস নিয়ে পড়াশোনা by জাবেদ ইকবাল

সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজের যাত্রা শুরু হয়েছিল একটি স্বপ্নকে বাস্তবায়ন করার উদ্দেশ্য নিয়ে। এটি প্রাইভেট সেক্টরে প্রতিষ্ঠিত দেশের প্রথম ও একমাত্র মহিলা ডেন্টাল কলেজ। সম্প্রতি প্রতিষ্ঠানটি তাদের স্বপ্ন পূরণের পথে এগিয়ে গেল আরও একধাপ। প্রথম বছরেই অবিস্মরণীয় ফল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম বছরের চূড়ান্ত পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় চতুর্থ স্থান এবং দু'জন ছাত্রীর অনার্সমার্ক প্রাপ্তিসহ ৮৫% পাসের বিরল গৌরব অর্জন করেছে সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ।
খুশিতে ভাসছে সফেনা পরিবার। আনন্দের অনুভূতি প্রকাশ করতে গিয়ে প্রতিষ্ঠানের চেয়ারম্যান জামিউল হোসেন জামির বললেন_ 'আমরা ভীষণ খুশি। প্রতিষ্ঠার শুরু থেকেই আমরা উদ্যোক্তা এবং শিক্ষকমণ্ডলী শিক্ষার্থীদের পাঠদানে যথেষ্ট গুরুত্ব দেই এবং শিক্ষার্থীরা কঠোর অনুশীলন করেন। স্বপ্নকে সফল করতে আমরা ছিলাম বদ্ধপরিকর। প্রথম বছরের ফলই প্রমাণ করেছে আমরা কতটা সফল। আসন সংখ্যা সীমিত হওয়ায় গতবছর এখানে অনেক মেধাবী ছাত্রী ভর্তি করা সম্ভব হয়নি। যেহেতু সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজটি দেশের একমাত্র মহিলা ডেন্টাল_ তাই এ বছর থেকে আসন সংখ্যা বৃদ্ধির জন্য যথাযথ কর্তৃপক্ষের সহযোগিতা প্রয়োজন।
সুযোগ-সুবিধা : এই কলেজে আন্তর্জাতিক মানের ডেন্টাল শিক্ষা প্রদান করা হয় । লাইব্রেরি ও পাঠকক্ষ সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত। এখানে ৮০ জন ছাত্রীর রিডিং রুমে পড়ার সুযোগ আছে। কোলাহলমুক্ত পড়ার চমৎকার পরিবেশ রয়েছে এখানে। কাউন্টার থেকে বই নিয়ে ছাত্রীরা তা লাইব্রেরিতে পড়তে পারেন। তাছাড়া কলেজ লাইব্রেরির বিশেষ বৈশিষ্ট্য হলো_ আধুনিক দ্রুতগতির ইন্টারনেট সংযোগসমৃদ্ধ ডিজিটাল লাইব্রেরি।
বিশেষ বৈশিষ্ট্য : এখানে রয়েছে এনাটমি ডিসেকশন হল, ফিজিওলজি উইথ বায়োকেমিস্ট্রি ল্যাবরেটরি, প্যাথলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি ল্যাবরেটরি, ডেন্টাল আউট ডোর, মাল্টিমিডিয়া ও স্ক্রিন টাচ ডিজিটাল স্মার্ট বোর্ড সমৃদ্ধ শীতাতপ নিয়ন্ত্রিত লেকচার গ্যালারি, অডিটোরিয়াম, ডিজিটাল লাইব্রেরি, ক্যান্টিন, কমনরুম ইত্যাদি। এ ছাড়াও কলেজের নিজস্ব ভবনে মনোরম ও নিরিবিলি পরিবেশে একটি ছাত্রী হোস্টেল আছে। রয়েছে দক্ষ শিক্ষকমণ্ডলী। আর এই শিক্ষকদের নেতৃত্বে রয়েছেন অধ্যক্ষ ডা. কেএ জলিল। বিভিন্ন দেশের ভিজিটিং প্রফেসররা এই কলেজে মাঝে মাঝে আসছেন। এতে ভবিষ্যতে এই কলেজের ছাত্রীদের উচ্চশিক্ষার জন্য সেসব দেশে যাওয়ার পথ তৈরি হবে। বেসরকারি মহিলা ডেন্টাল কলেজ হিসেবে ডেন্টাল শিক্ষা বিস্তারে এবং চিকিৎসা প্রদানের ক্ষেত্রে এ কলেজ পালন করছে অগ্রণী ভূমিকা। কলেজের বর্তমান শিক্ষা কার্যক্রম তুলে ধরে অধ্যক্ষ ডা. কেএ জলিল বলেন, বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী আমাদের এ প্রতিষ্ঠানটি যথেষ্ট ভালো চলছে এবং আমরাও আমাদের ছাত্রীদের মানসম্পন্ন শিক্ষা দিতে পারছি।
যোগাযোগের ঠিকানা : ১১১ ডিআইটি রোড, মালিবাগ, ঢাকা।
ফোন :৯৩৪০২০৩-৪, ০১৭৫১-৭৭৯৬০৯।

No comments

Powered by Blogger.