মুক্তি পেতে ২০০ কোটি ডলার দিতে চেয়েছিলেন সাইফ

লিবিয়ার বিদ্রোহী সেনাদের হাতে আটক হওয়ার পর মুক্তি পেতে তাদের ২০০ কোটি ডলার দিতে চেয়েছিলেন দেশটির সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ গাদ্দাফি। লিবিয়ার আজজিনটান টিভি চ্যানেলে এ কথা বলা হয়। সাইফ গাদ্দাফিকে ধরার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ব্রিটেনের গুপ্তচর সংস্থা এমআই৬। এ লক্ষ্যে আড়াই কোটি পাউন্ডের একটি মিশনে নেমেছিল তারা, যার নাম_ 'অপারেশন এক্স'। অতি উন্নত প্রযুক্তির সাহায্যে সাইফের মোবাইল ফোনে আড়ি পেতে তার সন্ধান পায় এমআই৬। খবর জিনিউজ ও রয়টার্স অনলাইনের।


লিবিয়ার দক্ষিণাঞ্চল থেকে গত শুক্রবার গভীর রাতে আটক করা হয় গাদ্দাফির উত্তরসূরি হিসেবে পরিচিত সাইফ আল ইসলামকে। এর পর বিদ্রোহীরা তাকে জিনটান শহরে নিয়ে যায়। সেখানে তিনি মুক্তির বিনিময়ে তাদের ২০০ কোটি ডলার দেওয়ার প্রস্তাব করেন। তবে তা সঙ্গে সঙ্গে প্রত্যাখ্যান করে বিদ্রোহী সেনারা। তারা সাইফের এ প্রস্তাবকে তাদের আন্দোলনের অবমাননা হিসেবেই মনে করে। গত অক্টোবরে সিরতে শহরে গাদ্দাফি নিহত হওয়ার পর থেকেই তার সবচেয়ে ক্ষমতাবান ছেলে সাইফকে খুঁজছিল বিদ্রোহীরা।
'ন্যায়বিচার পাবেন সাইফ' :সাইফ আল ইসলাম ন্যায়বিচার পাবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন লিবিয়ার নতুন প্রধানমন্ত্রী আবদুর রহিম আল কিব। সাইফের আটকের ঘটনাকে গণঅভ্যুত্থানের 'বিজয়মাল্য' বলে অভিনন্দিত করেন তিনি।
আটক সাইফকে নিকটবর্তী জিনটান শহরে নিয়ে যাওয়ার পর সেখানে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আবদুর রহিম সাইফকে আটক করার কথা প্রকাশ করেন। তিনি বলেন, বিদ্রোহের অধ্যায় শেষ। ন্যায়বিচার ও আইনের শাসন ও জবাবদিহিতামূলক একটি স্বাধীন রাষ্ট্র নির্মাণের ক্ষণ শুরু হলো। তিনি বলেন, আমি আমার দেশবাসী ও একই সঙ্গে বিশ্বের সব রাষ্ট্রকে সাইফ ও তার সঙ্গে আটক ব্যক্তিদের ন্যায়বিচার পাওয়ার ব্যাপারে আশ্বস্ত করতে চাই। স্থানীয় ও আন্তর্জাতিক আইনের আওতায় তাদের বিচার হবে বলে জানান তিনি।
সাইফের বিরুদ্ধে হত্যাকাণ্ডে উসকানি দেওয়া, জনতহবিলের অপব্যবহার ও ভাড়াটে যোদ্ধাদের নিয়োগ দেওয়াসহ অন্যান্য অভিযোগ আনা হতে পারে বলে জানান লিবিয়ার অন্তর্বর্তী জাতীয় সরকারের বিচারমন্ত্রী মোহাম্মেদ আল আলাজি।

No comments

Powered by Blogger.