নতুন ব্যাংকের জন্য এখনও কোনো আবেদন জমা পড়েনি-পেরিয়ে গেছে প্রায় দুই মাস by ওবায়দুল্লাহ রনি

তুন ব্যাংকের জন্য এখনও কোনো আবেদন জমা পড়েনি। অথচ কেন্দ্রীয় ব্যাংক আবেদন চেয়েছে প্রায় দুই মাস আগে। মূলত শর্ত পূরণ করতে না পারায় ব্যাংক করতে আগ্রহীরা দেরি করছেন বলে জানা গেছে। সামনে ১০ দিন সময় থাকায় শেষ দিকে আবেদন আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।সূত্র জানায়, বেসরকারি খাতে নতুন ব্যাংক দেওয়ার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্তের আগে বেশ কিছু আবেদন জমা পড়েছিল।


আবেদনকারীদের মধ্যে রাজনীতিক, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণীর মানুষ ছিলেন। তবে সেসব আবেদনের একটিও নিয়মমাফিক না হওয়ায় তা আমলে নেওয়া হচ্ছে না। আর বর্তমান নীতিমালার শর্ত মেনে তাদের অনেকেই আবেদন করতে পারছেন না। এ কারণে ব্যাংক প্রত্যাশীদের পক্ষ থেকে শর্ত শিথিলের দাবি জানানো হয়।
বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা গতকাল সমকালকে বলেন, এর আগে ব্যাংক চেয়ে যেসব আবেদন এসেছিল তার একটিও নিয়মমাফিক ছিল না। যে কারণে তা আমলে নেওয়া হচ্ছে না। কেন্দ্রীয় ব্যাংক নতুন নীতিমালা অনুযায়ী আবেদন চাওয়ার পর এখনও কেউ আবেদন করেননি। শুধু সাদা টাকার মালিকদের আবেদনের সুযোগের ফলে এমন হতে পারে বলে তার ধারণা। এ ছাড়া ১০ লাখ টাকার অফেরতযোগ্য জামানতসহ যেহেতু আবেদন করতে বলা হয়েছে, তাই টাকাটা আগ থেকে বসিয়ে না রাখার চিন্তাভাবনা থেকেও এমনটা হতে পারে। এখনও যেহেতু ১০ দিন সময় আছে তাই শেষ দিকে আবেদন আসতে পারে। কেননা এর আগে যখন এনআরবি ব্যাংকের আবেদন চাওয়া হয়েছিল তখনও শেষ সপ্তাহে সব আবেদন জমা পড়েছিল বলে তিনি জানান।
২৭ সেপ্টেম্বর শর্তসাপেক্ষে বেসরকারি খাতে নতুন ব্যাংকের আবেদন আহ্বান করে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক স্থাপনে আগ্রহীদের ৩০ নভেম্বরের মধ্যে অফেরতযোগ্য ১০ লাখ টাকার জামানতসহ আবেদন করতে বলা হয়।
এ ছাড়া কোনো ঋণ বা করখেলাপির আবেদন গ্রহণ না করা, গত পাঁচ বছরেও কেউ খেলাপি থাকলে বা এ বিষয়ক কোনো মামলা অনিষ্পন্ন থাকলে তার আবেদন বিবেচনায় না নেওয়া, পরিচালনা পর্ষদে সর্বাধিক ১৩ সদস্য, ৪০০ কোটি টাকার মূলধন, একজন উদ্যোক্তা সর্বোচ্চ মোট মূলধনের ১০ শতাংশ শেয়ার ধারণ, উদ্যোক্তার আয়কর বিবরণীতে প্রদর্শিত নিট সম্পদ থেকে প্রস্তাবিত ব্যাংকের মূলধন সরবরাহ, উদ্যোক্তা বা পরিচালকের সততা ও যোগ্যতা যাচাই_ এসব শর্তের বিষয়ে ব্যাংক প্রত্যাশীরা আপত্তি দিয়ে তা শিথিল করতে বলেন। তবে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ সে দাবি নাকচ
করে দেয়।

No comments

Powered by Blogger.