ঢাকা চেম্বারের আলোচনা সভায় বক্তারা আর্থ-সামাজিক উন্নয়নে সময়োপযোগী বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা দরকার

দেশের আর্থ-সামাজিক পরিস্থিতি উন্নয়নে সময়োপযোগী বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা দরকার। এ জন্য বৈজ্ঞানিক ও শিল্পোদ্যোক্তাদের মধ্যে কার্যকর যোগাযোগও থাকা দরকার। দেশের বৈজ্ঞানিকরা অনেক ভালো কিছু আবিষ্কার করছেন অথচ শিল্পোদ্যোক্তারা তা না জানার কারণে এর ফল দেশ বা জনগণ পাচ্ছে না। আবার অনেকে দেশে উদ্ভাবিত ভালোমানের পণ্য সম্পর্কে না জানায় একই জাতের নিম্নমানের বিদেশি পণ্য আমদানি করে বাজারজাত
করছে। এতে দেশের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি দেশের মেধাস্বত্ব আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি পাচ্ছে না।
গতকাল রোববার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (ডিসিসিআই) আয়োজিত 'উদ্যোক্তা এবং বিজ্ঞানীদের মধ্যে কার্যকর যোগাযোগ' বিষয়ক পাবলিক-প্রাইভেট ডায়লগ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। ডিসিসিআই এবং বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর) যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে। বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। এ ছাড়া ডিসিসিআই সভাপতি আসিফ ইব্রাহিম, বিসিএসআইআরের চেয়ারম্যান প্রফেসর ড. আহমেদ ইসমাইল মোস্তফা বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান সময়ের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রয়েছে এমন বিষয়ের ওপর গবেষণা পরিচালনার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি ব্যবসা পরিচালনায় প্রযুক্তি ব্যবহারের ওপর জোর দেন এবং উদ্ভাবনী ব্যবসা পরিচালনায় তরুণদের এগিয়ে আসার আহ্বান জানান। প্রফেসর ড. আহমেদ ইসমাইল মোস্তফা বলেন, বিসিএসআইআর গবেষণা ও উন্নয়ন কার্যক্রমের মাধ্যমে শিল্পোন্নয়নে সহায়তা করা, প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি এবং আন্তর্জাতিক বাণিজ্যের জন্য পণ্য প্রত্যয়ন সনদ প্রদান করে থাকে। তিনি বিসিএসআইআরের উদ্ভাবিত প্রসেস লিজ নিয়ে শিল্প স্থাপনের আহ্বান জানান।

No comments

Powered by Blogger.