সেমিনারে ব্যবসায়ী নেতারা-উদ্যোক্তা ও বিজ্ঞানীদের মধ্যে কার্যকর যোগাযোগ প্রয়োজন

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদকে (বিসিএসআইআর) আধুনিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার তাগিদ দিয়েছেন ব্যবসায়ীরা। বাজারে চাহিদা আছে_এমন সব বিষয় নিয়ে গবেষণার তাগিদ দিয়ে ব্যবসায়ী নেতারা বলেছেন, উদ্ভাবনা ও ব্যবসার প্রসারের জন্য ব্যবসায়ী ও বিজ্ঞানীদের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা জরুরি।গতকাল রবিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও বিসিএসআইআর আয়োজিত বিজ্ঞানী ও উদ্যোক্তাদের মধ্যে


কার্যকর যোগাযোগ বিষয়ে এক সেমিনারে তাঁরা এসব কথা বলেন। মতিঝিলের ঢাকা চেম্বারের কার্যালয়ে সেমিনারটি অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমেদ ইসলামী মোস্তফা, ডিসিসিআই সভাপতি আসিফ ইব্রাহীমসহ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশের গবেষণার ক্ষেত্রে অর্থের অভাব, বিজ্ঞানীদের ধরে রাখতে না পারা, ব্যবসায়ীদের সঙ্গে বিজ্ঞানীদের যোগাযোগ না থাকাসহ বিভিন্ন সমস্যা উঠে আসে। ব্যবসায়ীরা অভিযোগ করেন, বিসিএসআইআর থেকে অনেক পণ্যের প্যাটেন্ট কিনে তা বাজারজাত করতে গিয়ে অতীতে নানা সমস্যায় পড়তে হয়েছে। সরকারের অন্যান্য সংস্থা অনুমোদন দিতে চায় না। আবার তাঁদের উদ্ভাবিত পণ্য সরকারই ব্যবহার করে না। অনেক সময় ব্যবসায়ীরা গেলে বিসিএসআইআর কর্মীরা ভালো ব্যবহার করেন না বলেও অভিযোগ ওঠে ওই অনুষ্ঠানে। এর জবাবে ইয়াফেস ওসমান ব্যবসায়ীদের সব সময় স্বাগত জানানোর নির্দেশ দেন বিসিএসআইআরকে।
আসিফ ইব্রাহিম বলেন, উদ্যোক্তা ও বিজ্ঞানীদের মধ্যে কার্যকর যোগাযোগ গড়ে তোলা প্রয়োজন। কারণ অনেক সময় বিজ্ঞানীরা এমন পণ্য তৈরি করেন, যা বাজারজাত করতে হলে নানা রকম পরিবর্তন প্রয়োজন হয়। প্রথম থেকেই পণ্য উদ্ভাবনে ব্যবসায়ীরা সম্পৃক্ততা থাকলে পরে পরিবর্তনের প্রয়োজন হয় না।
তিনি বলেন, বর্তমান প্রতিযোগিতার বাজারে প্রতিটি দেশকে কোনো না কোনো ক্ষেত্রে সুবিধাজনক অবস্থানে থাকা প্রয়োজন। উদ্ভাবনই এ ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধা। তিনি তথ্যপ্রযুক্তিবিষয়ক গবেষণা খাতে বাজেট বরাদ্দ বাড়ানোর জন্য সরকারের প্রতি আহবান জানান। ড. আহমেদ ইসলামী মোস্তফা বিসিএসআইআর কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, গবেষণা ও উন্নয়ন কার্যক্রমের মাধ্যমে শিল্পোয়নে সহায়তা করা, প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি এবং আন্তর্জাতিক বাণিজ্যের জন্য পণ্য প্রত্যয়ন সনদ দিয়ে থাকে। তিনি বিসিএসআইআরের উদ্ভাবিত প্রসেস লিজ নিয়ে শিল্প স্থাপনের আহ্বান জানান।
অনুষ্ঠানে বিসিএসআইআরের সদস্য (অর্থ) মেসবাহ উদ্দিন এবং ডিসিসিআইর সাবেক পরিচালক নেসার মাকসুদ খান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
মেসবাহ উদ্দিন বলেন, আগামী দিনের অর্থনীতি হবে উদ্ভাবননির্ভর। মেধাস্বত্বনির্ভর। এখানে বিজ্ঞানী ও ব্যবসায়ীদের একসঙ্গে কাজ করতে হবে। মুক্ত আলোচনায় আশরাফ ইবনে নূর, সৈয়দ তৌফিক আলী এবং এম এস সিদ্দিকী অংশগ্রহণ করেন। ডিসিসিআই সহসভাপতি টি আই এম নূরুল কবীর সমাপনী বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.