ড্যাফোডিলে সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ-সুযোগ আছে সবার by তারিক হাসান

ধুনিক জীবনে ইলেকট্রনিক কিংবা প্রিন্ট মিডিয়ার নিত্যদিনের অনুপস্থিতি নিয়ে এখন আর জীবন উপলব্ধি করা যায় না। বয়স, ধর্ম, বিশ্বাস, সাংস্কৃতিক ও রাজনৈতিক অবস্থানভেদে একেক জনের কাছে এর অর্থ একেক রকম হতে পারে, কিন্তু সংবাদ মাধ্যম বা মিডিয়া আপাত দৃষ্টিতে জড় পদার্থ হলেও এটি এক অদ্ভুত জীবনীশক্তির উৎস। এই মিডিয়া যারা টিকিয়ে রেখেছেন তারা মিডিয়াকর্মী। দেশে প্রতিনিয়ত মানুষ মিডিয়ামুখী হওয়ার সঙ্গে সঙ্গে প্রয়োজন দেখা দিয়েছে
দক্ষ একদল মিডিয়াকর্মীর। দেশের সাংবাদিকতা পেশাকে আরও দক্ষ ও পেশাদার করে গড়ে তোলা এবং মিডিয়ার মানোন্নয়নে বিশেষ ভূমিকা রাখার লক্ষ্যেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেছে 'সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ'।
সাংবাদিকতা আজ আর দশটা পেশার চেয়ে বেশি সম্মানজনক হওয়ায় এ পেশায় ক্যারিয়ার গড়তে মেধাবীদের অনেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন; কিন্তু যে কোনো পেশাতেই ভালো ক্যারিয়ার গড়তে হলে প্রয়োজন প্রাতিষ্ঠানিক শিক্ষা। বাংলাদেশের প্রেক্ষাপটে সাংবাদিকতা যেভাবে সম্প্রসারিত হচ্ছে এবং তার রূপ ক্রমেই যেভাবে পেশাদারিত্বের দিকে ঝুঁকছে সে তুলনায় পেশাদার কর্মী গড়ার প্রতিষ্ঠান একেবারেই অপ্রতুল। এ অভাবকে পূরণ করার মানসেই গুণগত শিক্ষার নিশ্চয়তার দৃঢ় প্রত্যয় নিয়েই মূলত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এ উদ্যোগ। আর এ উদ্যোগকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন শিক্ষাবিদ, ফুলব্রাইট স্কলার ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. গোলাম রহমান। তারই উদ্যোগে ২০০৭ সালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রতিষ্ঠিত হয় সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ। তার সঙ্গে সহযোদ্ধা হিসেবে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালযের সহযোগী অধ্যাপক রুবায়েত ফেরদৌস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহ এবং এটিএন বাংলার সংবাদ উপস্থাপিকা আমিনা ইসলাম। মাত্র পাঁচজন শিক্ষার্থী দিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে তিন শতাধিক শিক্ষার্থীর দীপ্ত পদচারণায় মুখরিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির 'সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ'। ইতিমধ্যে অনেক শিক্ষার্থী পাস করে বিভিন্ন মিডিয়া হাউসে কর্মরত আছেন।
সাংবাদিকতা পেশায় ক্যারিয়ার গড়তে আগ্রহী বিভিন্ন ডিসিপিল্গন থেকে আসা শিক্ষার্থীদের জন্য রয়েছে দুই বছর মেয়াদি মাস্টার্স কোর্স। এ সুযোগ বাংলাদেশে শুধু ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির 'সাংবাদিকতা ও গণযোগাযোগ' বিভাগেই রয়েছে। যোগাযোগ : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ১০২ শুক্রাবাদ, ঢাকা।
ফোন : ৯১৩৮২৩৫, ০১৭১৩৪৯৩০৫০-১।

No comments

Powered by Blogger.