কম্বোডিয়ায় বিচার শুরু খেমাররুজের

কম্বোডিয়ায় দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে খেমাররুজের শীর্ষস্থানীয় নেতাদের বিরুদ্ধে গণহত্যা ও নৃশংসতার অভিযোগে বিচারকাজ শুরু হতে যাচ্ছে। আগামীকাল সোমবার থেকে এই বিচারকাজ শুরু হবে।
প্রথম দিনে জাতিসংঘ সমর্থিত যুদ্ধাপরাধ আদালতে ‘দ্বিতীয় ভাই’ নুওন চেয়া, সাবেক রাষ্ট্রপ্রধান খিয়েউ সাম্ফান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী ইয়েং সারির জবানবন্দি নেওয়া হবে। দেশটিতে গণহত্যা সংঘটিত হওয়ার তিন দশকেরও বেশি সময় পর এ আদালত স্থাপন করা হয়।
‘প্রথম ভাই’ নামে পরিচিত পলপটের নেতৃত্বে কমিউনিস্ট খেমাররুজ শাসনামলে কম্বোডিয়ার এক-চতুর্থাংশ মানুষ অনাহারে ও অতিরিক্ত পরিশ্রমে মারা যায় এবং ভূমি দখলসংক্রান্ত কারণে বহু মানুষকে হত্যা করা হয়। পলপট ১৯৯৮ সালে মারা যান।
বিচারকাজে খেমাররুজের সংশ্লিষ্ট চার আসামির একজন আদালতে অনুপস্থিত থাকবেন। তিনি হলেন খেমাররুজ শাসনামলের ফার্স্ট লেডি ইয়েং থিরিথ। স্মৃতিভ্রংশ হওয়ায় গত বৃহস্পতিবার তাঁকে ‘অযোগ্য’ ঘোষণা করা হয়।
খেমাররুজ শাসনামলে সংঘটিত অপরাধের বিচারে ট্রাইব্যুন্যাল গঠনের জন্য জাতিসংঘ ও কম্বোডিয়ার মধ্যে ২০০৩ সালে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। কম্বোডিয়ায় ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত কমিউনিস্ট খেমাররুজ শাসকেরা আধুনিক সমাজব্যবস্থা ভেঙে ফেলে সব ভূখণ্ড অধিকার করে একটি নতুন রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠার চেষ্টা করেন।

No comments

Powered by Blogger.