অফিস রঙ্গ ফারজানা ঊর্মি

ফিসে ঢোকার আগে প্রার্থনা_হে প্রভু, আমাকে জ্ঞান দাও,আমি যেন আমার বসের মুড বুঝে কাজ করতে পারি।
প্রভু, আমার অন্তরে ভালোবাসা জাগিয়ে দাও_আমি যেন আমার বসের সব অপকর্ম ক্ষমা করে দিতে পারি।হে প্রভু, আমাকে দয়া কর, ধৈর্য দাও আমাকে,বস যতই রাগারাগি করুক না কেন, আমি যেন চুপচাপ শুনে যেতে পারি।
প্রিয় প্রভু, শুধু দয়া করে আমাকে তুমি কোনো সাহস দিও না।


কারণ তুমি যদি আমাকে সাহস দাও, তাহলে নিশ্চিত বলতে পারি আমি বসের মাথা ভেঙে ফেলব।

চাকরির বিজ্ঞাপন
চাকরির এই দুর্মূল্যের বাজারেও আজকাল পত্রিকা খুললে চোখে পড়ে চাকরির লোভনীয় সব বিজ্ঞাপন। সেসব বিজ্ঞাপনের গূঢ় অর্থ আসলে কী, আসুন দেখি।

প্রতিযোগিতামূলক বেতন
গূঢ় অর্থ : বেশি খাটিয়ে কম বেতন দেওয়ার প্রতিযোগিতায় আমরা প্রথম।
আমাদের দ্রুত অগ্রসরমান কোম্পানিতে যোগ দিন
গূঢ় অর্থ : আপনাকে প্রয়োজনীয় ট্রেনিং দেওয়ার মতো সময় আমাদের নেই, যা শেখার নিজ উদ্যোগে শিখে নেবেন।
পোশাকের ক্ষেত্রে কেন বাধ্যকতায় আমরা বিশ্বাসী নই
গূঢ় অর্থ : আমরা এমন কোনো বেতন দেই না যে, আপনার কাছে অভিজাত কোনো পোশাক আশা করব।
কখনও কখনও ওভারটাইম করতে হতে পারে
গূঢ় অর্থ : সেই কখনও কখনওটা প্রায় প্রতি মাসে এমনকি প্রতি সপ্তাহেও হতে পারে।
প্রয়োজন অনুযায়ী কাজের ধরন পরিবর্তন হতে পারে
গূঢ় অর্থ : সিনিয়র যে কেউ আপনার সঙ্গে বস সুলভ আচরণ করতে এবং আপনাকে খাটিয়ে নিতে পারেন।
ক্যারিয়ার মনস্ক প্রার্থী অগ্রাধিকার পাবেন
গূঢ় অর্থ : মহিলা প্রার্থীর অবশ্যই কোনো বাচ্চা থাকবে না।
প্রার্থীকে নিজে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে
গূঢ় অর্থ : আপনি যদি কালো, মোটা এবং অসুন্দর হন তাহলে আপনাকে বলা হবে যে, লোক নেওয়া হয়ে গেছে।
বিভিন্ন ধরনের কাজের অভিজ্ঞতা থাকতে হবে
গূঢ় অর্থ : আপনাকে কমপক্ষে তিনজনের তিন ধরনের কাজ চালিয়ে নিয়ে যেতে হবে, যাদের ইতিমধ্যে বরখাস্ত করা হয়েছে।
সব অবস্থায় সমস্যা সমাধানের দক্ষতা থাকতে হবে
গূঢ় অর্থ : কেননা আপনাকে চিরস্থায়ী হট্টগোলের মধ্যে কাজ করতে হবে।
নেতৃত্ব দান করার মতো সাহস থাকতে হবে
গূঢ় অর্থ : কারণ সব ব্যর্থতার দায় আপনার ওপর বর্তাবে।

কর্মক্ষেত্রে প্রমোশন লাভের উপায়
যখনই টেবিল থেকে উঠে কোথাও যাবেন, হাতে একটা ফাইল নিয়ে উঠবেন। মনে রাখবেন, ফাইল হাতে আপনাকে কোনো বস দেখলে ভাববে আপনি অফিসেরই জরুরি কোনো কাজে অন্য কোনো রুমে যাচ্ছেন। হাতে কিছু না থাকলে ভাববে আপনি ক্যান্টিনে যাচ্ছেন চা খেতে।
বেশিরভাগ সময় কম্পিউটার নিয়ে ব্যস্ত থাকার চেষ্টা করুন। এতে বস ভাববে আপনি অনেক কাজ করেন। যদি কম্পিউটারে করার মতো আদৌ কোনো কাজ না থাকে তাহলে নিজের ই-মেইল চেক করুন, না হয় একটা স্ট্যাটাস দিন আপনার ফেসবুক অ্যাকাউন্টে।
নিজের টেবিলটা যতদূর পারেন এলোমেলো করে রাখুন। টেবিলের ওপর রাজ্যের ফাইল, কাগজপত্র মেলে রাখুন। বস আপনাকে দেখে ভাববে আপনি অনেক কাজ করেন।
ফোন বাজার সঙ্গে সঙ্গে কখনও ফোন ধরবেন না। এতে মনে হবে আপনি অনেক ব্যস্ত, তাই ফোন ধরতে পারছেন না।
আপনার বস আশপাশে না থাকলে তবেই পত্রিকা পড়ূন। কারণ কাজ ফেলে পত্রিকা পড়াটা অনেক বসই পছন্দ করেন না।
মাঝে মধ্যে একদম সময়মতো অফিসে আসুন এবং যে কোনো একটা কাজের ছুতায় বসের সঙ্গে দেখা করে বুঝিয়ে দিয়ে আসুন যে, আপনি সবসময়ই সময়মতো অফিসে আসেন।
মাঝে মধ্যে কোনো কাজ না থাকলেও অফিস টাইমের পরও কিছুক্ষণ অফিসে থাকুন এবং বস বেরুনোর সময় তার সামনে পড়ূন। বস যদি জানতে চান আপনি তখনও অফিসে কেন, আপনি বলুন যে হাতে কিছু কাজ আছে, সেগুলো শেষ করে বাসায় যাবেন। এবং সঙ্গে সঙ্গে এও জানিয়ে দিন, আজকের কাজ কালকের জন্য ফেলে রাখতে আপনি পছন্দ করেন না।

No comments

Powered by Blogger.