রুনির সঙ্গে মেসি-নেইমার

গত ফেব্রুয়ারিতে ম্যানচেস্টার সিটির বিপক্ষে করা রুনির সেই গোলটির কথা মনে আছে? নানির পাস থেকে মাথার ওপর দিয়ে ব্যাকভলিতে অবিশ্বাস্য গোলটি করেছিলেন ইংলিশ স্ট্রাইকার। ওই গোল সম্পর্কে অ্যালেক্স ফার্গুসন বলেছিলেন, ‘ওল্ড ট্রাফোর্ডে আমার দেখা অন্যতম সেরা গোল।’ বছর শেষে ওই গোলটি রুনিকে স্থান করে দিয়েছে ‘পুসকাস পুরস্কার’ মনোনয়নের ছোট তালিকায়। বছরের সেরা গোলের জন্য হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসের নামে এই পুরস্কার দেয় ফিফা।
আগামী ৯ জানুয়ারিতে বসবে ফিফার বর্ষসেরা পুরস্কারের আসর। অন্যান্য পুরস্কারের সঙ্গে থাকবে সেরা গোলেরও পুরস্কার। রুনির সঙ্গে ‘পুসকাস পুরস্কার’ দাবিদার লিওনেল মেসিও। চ্যাম্পিয়নস লিগে আর্সেনালের বিপক্ষে করা গোলটি তালিকায় জায়গা করে দিয়েছে বার্সেলোনার আর্জেন্টাইন তারকাকে। তবে ফুটবলের সব পুরস্কারেই মেসির বড় প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদোর নাম নেই।
১০ জনের তালিকায় আছেন নেইমার, লিসান্দ্রো লোপেজ, জ্লাতান ইব্রাহিমোভিচ, দেজান স্টানকোভিচ, হুলিও গোমেজ, জিওভানি ডস সান্তোস, বেঞ্জামিন ডি সেলাররা। তালিকার সবচেয়ে বিস্ময়কর নামটি বুঝি হিদার ও’রিলি। মহিলা বিশ্বকাপে কলম্বিয়ার বিপক্ষে দুর্দান্ত গোলটির জন্য একমাত্র মহিলা ফুটবলার হিসেবে স্থান করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের এই মেয়ে। ‘ফিফা ডট কম’ এবং ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের পাঠকেরাই শুধু দিতে পারবেন বছরের সেরা গোলের ভোট।

No comments

Powered by Blogger.