সাবেলার দলে রিকেলমে-ভেরন

দুবারের ফিফা বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি শেষ পর্যন্ত বাংলাদেশে আসবে কি না, এ নিয়ে আপনার মনে কোনো সংশয় আছে? একটুও যদি থেকে থাকে, একেবারেই মুছে ফেলুন। মেসি আসছেন। ফুটবলে অনুর্বর ভুবন ভারত ও বাংলাদেশে এই গ্রহের বর্তমান সেরা খেলোয়াড়ের পা পড়ছে।
চুক্তির প্রধান শর্তই ছিল মেসিকে দলে থাকতে হবে। প্রতিশ্রুতি রক্ষা করে দুই বাংলার আয়োজকদের স্বস্তি দিয়েছেন আর্জেন্টিনার নতুন কোচ আলেজান্দ্রো সাবেলা। শুধু মেসিই নন, গত পরশু কলকাতা ও ঢাকার ম্যাচের জন্য সাবেলার ঘোষিত দলে আছেন গঞ্জালো হিগুয়েইন, সার্জিও আগুয়েরোও। কার্লোস তেভেজ নেই। ম্যানচেস্টার সিটির স্ট্রাইকারকে দলে রাখেননি সাবেলা।
ডিয়েগো ম্যারাডোনার পর সার্জিও বাতিস্তা, বাতিস্তার বিদায়ের পর ৫৬ বছর বয়সী সাবেলার আর্জেন্টিনার কোচ হওয়াটাই ছিল চমক। তো তাঁর কাজকর্মেও চমক থাকার কথা। তবে সাবেলা একটু বেশিই ‘চমক’ উপহার দিলেন। ফুটবলে যা সচরাচর দেখা যায় না, সাবেলা হাঁটলেন সেই রাস্তায়। আগামী চারটি প্রীতি ম্যাচের জন্য তিনি দুই রকম করে দল গড়েছেন আলাদা আলাদা খেলোয়াড় নিয়ে! আধুনিক ক্রিকেটে টেস্ট এবং ওয়ানডে কিংবা টি-টোয়েন্টির জন্য যেমনটা করা হয় আরকি! না, তুলনাটা ঠিক হলো না। ক্রিকেটে তবুও এক-দুজন দুই দলেই থাকে। সাবেলার দল দুটি সম্পূর্ণই আলাদা! ব্রাজিলের চ্যালেঞ্জে সাবেলা নামছেন মেসি-হিগুয়েইন-মাচেরানোদের ছাড়াই।
আগামী মাসে ব্রাজিলের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। ১৪ সেপ্টেম্বর নিজেদের মাটিতে, দুই সপ্তাহ পর অ্যাওয়ে ম্যাচ খেলতে যাবে ব্রাজিলে। এই দুই ম্যাচের জন্য সাবেলা দল গড়েছেন আর্জেন্টিনার ঘরোয়া লিগভিত্তিক খেলোয়াড়দের সমন্বয়ে। আর এশিয়া সফর অর্থাৎ কলকাতা ও ঢাকা ম্যাচের দল গড়েছেন ইউরোপভিত্তিক খেলোয়াড়দের নিয়ে।
সেই আলাদা আলাদা দলেও অনেক চমক। সবচেয়ে বড় চমক হুয়ান রোমান রিকেলমে। ২০০৬ বিশ্বকাপে অসাধারণ খেলা এই মিডফিল্ডার কদিন আগেই বলেছিলেন, ডাকলে তিনি অবসর থেৃেক ফিরতে রাজি। ঠিকই ৩৩ বছর বয়সী বোকা জুনিয়র্সের এই তারকাকে ব্রাজিল ম্যাচের দলে ডেকেছেন সাবেলা। রিকেলমে জাতীয় দলের হয়ে সর্বশেষ ম্যাচটি খেলেছিলেন তিন বছর আগে। ম্যারাডোনার অধীনে খেলতে অস্বীকৃতি জানানো রিকেলমের দিকে ফিরে তাকাননি কোপা ব্যর্থতার দায়ে সরে যাওয়া বাতিস্তাও। রিকেলমের সঙ্গে গত বিশ্বকাপে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা হুয়ান সেবাস্তিয়ান ভেরনও আছেন।
শুধু রিকেলমে-ভেরন কেন, অভিজ্ঞ খেলোয়াড়দের কাকে ডাকেননি সাবেলা? ২০০৬ বিশ্বকাপ খেলা অলিম্পিক মার্শেইয়ের মিডফিল্ডার লুকো গঞ্জালেস, অলিম্পিক লিওঁ স্ট্রাইকার লিসান্দ্রো লোপেজ, ডিফেন্ডার হুনাস গুতিয়েরেজ, মার্টিন ডেমিকেলিস এবং লিকোলাস ওটামেন্ডিরাও মেসিদের সঙ্গে আসছেন উপমহাদেশে। তবে জায়গা হয়নি ইন্টার মিলান তারকা ডিয়েগো মিলিতোর।
ভেলেজ সার্সফিল্ডের লেফটব্যাক এমিলিয়ানো পাপা, বোকার ডিফেন্ডার ক্লেমেন্তে রদ্রিগেজদের ঠাঁই হয়েছে ব্রাজিল ম্যাচের দলে।
বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতির জন্য খুব কম সময়ই পাবেন সপ্তাহ দুয়েক আগে দায়িত্ব নেওয়া সাবেলা। আগামী ৭ অক্টোবর নিজেদের মাটিতে আর্জেন্টিনার প্রতিপক্ষ চিলি। এর চার দিন পরই উড়ে যেতে হবে কোপার ভেনেজুয়েলায়।
উল্লেখ্য, কোপার সেমিফাইনালিস্ট ভেনেজুয়েলার বিপক্ষেই কলকাতায় মেসিরা খেলবে ২ সেপ্টেম্বর। নাইজেরিয়ার বিপক্ষে ঢাকার ম্যাচটি চার দিন পর।

No comments

Powered by Blogger.