ব্রাজিল-পর্তুগালের শ্রেষ্ঠত্বের লড়াই

ব্রাজিলের যুবারা কি পারবেন প্রতিশোধ নিতে? নাকি পর্তুগিজরা ফিরিয়ে আনবে তাদের সোনালি প্রজন্মের স্মৃতি? অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ফাইনালে এই সমীকরণেই দাঁড়িয়ে পর্তুগিজ ভাষাভাষী দুই দেশ ব্রাজিল ও পর্তুগাল। বাংলাদেশ সময় আগামীকাল সকাল ৭টায় কলম্বিয়ার বোগোটায় শুরু হবে ম্যাচটি।
২০ বছর আগে লিসবনের স্টেডিয়াম অব লাইটে ১ লাখ ২০ হাজার দর্শকের সামনে স্বাগতিক দল টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়েছিল ব্রাজিলকে। ওই ম্যাচে খেলেছিলেন উত্তরকালের দুই কীর্তিমান ফুটবলার লুই ফিগো ও রবার্তো কার্লোস। ওই টুর্নামেন্ট দিয়েই শুরু হয়েছিল তাঁদের ঝলমলে ক্যারিয়ারের।
ফাইনালের আসল লড়াইটা হবে ব্রাজিলের আক্রমণভাগের সঙ্গে পর্তুগালের রক্ষণভাগের। ছয় ম্যাচে এখন পর্যন্ত একটিও গোল খায়নি পর্তুগিজরা। অন্যদিকে ব্রাজিল করেছে ১৫ গোল। রক্ষণভাগের দৃঢ়তায় মাত্র ৫ গোল করেই ফাইনালে পর্তুগাল। আর ব্রাজিলের স্ট্রাইকার হেনরিক একাই করেছেন ৫ গোল।
গত ১৩ ম্যাচে অপরাজিত ব্রাজিলের কোচ নে ফ্রাঙ্কোর কথায়ও একই সুর, ‘আমরা জানি, রক্ষণকাজে পর্তুগাল দারুণ শক্তিশালী। ওদের গোলরক্ষক মাইকা একটি গোলও খায়নি। অন্যদিকে আমাদের কিছু সত্যিকারের মানসম্পন্ন স্ট্রাইকার আছে। আর এই বিপরীত স্টাইলই ম্যাচটার আকর্ষণ বাড়িয়েছে। এটা একটি কঠিন ম্যাচ হবে।

No comments

Powered by Blogger.