এবার কি লিভারপুলের ঘুরে দাঁড়ানোর সময়?

২০০০ সালের পর থেকে নিজেদের মাঠে লিভারপুলের কাছে হারেনি আর্সেনাল। আজ এমিরেটস স্টেডিয়ামে সেই লিভারপুলের সঙ্গে ম্যাচ আর্সেনালের। কিন্তু আর্সেনালে উচ্ছ্বাস নেই। আত্মবিশ্বাসের পালে হাওয়া ভরে তাতে উড়তে পারছে না ‘গানার’রা।
আর্সেনাল এটা পারছে না দলের শক্তি খর্ব হওয়ায়। সেস ফ্যাব্রিগাস এমিরেটস ছেড়ে পাড়ি জমিয়েছেন পুরোনো ঠিকানা ন্যু ক্যাম্পে, সামির নাসরিরও যাই-যাই অবস্থা। চোট থাবা বসিয়েছে, সঙ্গে আছে গার্ভিনহো আর অ্যালেক্স সংয়ের নিষেধাজ্ঞা। সব মিলিয়ে লিভারপুলের বিপক্ষে নামার আগে আর্সেনাল আছে মহা সমস্যায়।
ত্রিবিধ এই ধাক্কা সামলে আর্সেনাল কি আজ মাথা তুলে দাঁড়াতে পারবে নিজ আঙিনায়? উদিনেসের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ প্লে-অফের প্রথম লেগে একমাত্র গোল করে দলকে জেতানো থিও ওয়ালকট আত্মবিশ্বাসী। ইংলিশ উইঙ্গারের বিশ্বাস আর্সেনাল পারবে, ‘দলের মুড খুবই ভালো। আশা করি, ভালো করতে পারব।’
আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গারের তরুণ সৈনিকদের একজন ওয়ালকট। তরুণ দলটির মূল পূঁজিই তারুণ্য। এটাই হয়তো এমিরেটসে লিভারপুলের কাছে নতুন সহস্রাব্দীতে আর্সেনালকে জোগাচ্ছে জয়ের প্রেরণা। কিন্তু লিভারপুল কি আগের সেই লিভারপুল আছে? প্রিমিয়ার লিগের সবচেয়ে দাপট দেখানো দলটি কয়েক মৌসুম ধরেই ধুঁকছে।
এই ধুঁকতে থাকার দিন শেষ করতে চায় লিভারপুল। এ উদ্দেশ্যেই নতুন করে সেজেছে ‘অল রেড’রা। নতুন কোচ কেনি ডালগ্লিস লিভারপুলে সুদিন ফেরাতে কিনেছেন নতুন নতুন খেলোয়াড়। লুইস সুয়ারেজ তাঁদের মধ্যে অন্যতম। উরুগুয়ের এই স্ট্রাইকারও শুনিয়েছেন আশার বাণী। তাহলে এই বড় ম্যাচ দিয়েই শুরু হবে লিভারপুলের পুনর্জাগরণ?
আর্সেনালের চোট আর নিষেধাজ্ঞা নিয়ে অবশ্য অত আহ্লাদিত মনে হচ্ছে না ডালগ্লিসকে, ‘আমি জানি না তারা (আর্সেনাল) কী প্রতিক্রিয়া দেখাবে। আমরা কী করব, সেটা আসলে আমাদেরই হাতে। হয়তো এমিরেটসে আমরা জিতব। তবে ম্যাচটি কঠিনই হবে।

No comments

Powered by Blogger.