পাকিস্তানে আবার মসজিদে আত্মঘাতী হামলা, নিহত ৪৩

পাকিস্তানের উপজাতি অধ্যুষিত খাইবার জেলার একটি মসজিদে গতকাল শুক্রবার আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৪৩ জন নিহত ও ১১৭ জন আহত হয়েছে। গত তিন মাসের মধ্যে দেশটিতে এটাই সবচেয়ে বড় ধরনের হামলার ঘটনা।
সরকারি কর্মকর্তারা জানান, খাইবারের প্রধান শহর জামরুদের একটি মসজিদে জুমার নামাজের সময় ওই হামলা চালানো হয়। হামলার সময় মসজিদটিতে কমপক্ষে ৫০০ মুসল্লি নামাজ পড়ছিলেন। শহরটিতে জঙ্গিরা কয়েক বছর ধরেই সক্রিয় রয়েছে।
আধা স্বায়ত্তশাসিত অঞ্চল খাইবারের জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা সাইদ আহমেদ বার্তা সংস্থা এএফপিকে বলেন, জুমার নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বোমার বিস্ফোরণ ঘটে। তিনি নিহতের সংখ্যা ৪৩ ও আহতের সংখ্যা ১১৭ জন বলে নিশ্চিত করেন।
সরকারি কর্মকর্তা খালিদ মুমতাজ কুন্ডি বলেন, এটি একটি আত্মঘাতী হামলা। হামলাকারীর দেহে ৮ থেকে ১০ কেজি ওজনের বিস্ফোরক বাঁধা ছিল এবং তিনি পায়ে হেঁটে মসজিদের ভেতরে ঢুকে বিস্ফোরণ ঘটান।
অপর সরকারি কর্মকর্তা মুতাহার জেব বলেন, আহত ব্যক্তিদের নিকটস্থ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। পেশোয়ারের হায়াতাবাদ মেডিকেল কমপ্লেক্সের ঊর্ধ্বতন কর্মকর্তা ইফতেখার খান জানান, সেখানে ৪০ জন আহতের চিকিৎসা চলছে।
স্থানীয় টেলিভিশনগুলোর ভিডিও ফুটেজে দেখা গেছে, মসজিদটি বোমা হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে ছোপ ছোপ রক্ত লেগে আছে।
স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলেছে, আত্মঘাতী ওই হামলাকারী বয়সে তরুণ। এই হামলার দায়িত্ব এখনো কেউ স্বীকার করেনি। এর আগেও পাকিস্তানে মসজিদে বেশ কয়েকটি আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে।
ড্রোন হামলায় নিহত ৪: পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের উপজাতি অধ্যুষিত এলাকায় মার্কিন চালকবিহীন বিমানের হামলায় গতকাল শুক্রবার চারজন জঙ্গি নিহত ও দুজন হয়েছে। স্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা জানান, মার্কিন চালকবিহীন বিমান থেকে ছোড়া দুটি ক্ষেপণাস্ত্র দক্ষিণ ওয়াজিরিস্তানের শিন ওয়ারাসাক এলাকার একটি বাড়িতে আঘাত হানলে ওই চার জঙ্গি নিহত হয়।

No comments

Powered by Blogger.